অপেক্ষার অবসান, স্মার্টফোনের পর Xiaomi-র গাড়ি কবে আসছে জেনে নিন

২০২৪ সালের শুরুতেই নিজেদের গাড়ি বাজারে আনতে চলেছে জনপ্রিয় চীনা স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi

xiaomi-car-hits-market-in-2024-confirmed-share-jumps-5-percent

Xiaomi-র নিজস্ব গাড়ি বাজারে আনার বিষয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল বিভিন্ন মহলে। গত মার্চে সেই জল্পনার আগুনে ঘি ঢালে স্বয়ং সংস্থাটি। কোনোরকম গোপনীয়তা না রেখেই স্মার্ট-বৈদ্যুতিক গাড়ি তৈরিতে নামার কথা সেবার ঘোষণা করেছিল সংস্থার প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন (Lei Jun)। এই ঘোষণার পর থেকে শাওমি যে খুব শীঘ্রই গাড়ির দুনিয়ায় পা রাখতে চলেছে তা নিশ্চিত হয়ে গিয়েছিল। শুধু বাকি ছিল লঞ্চের সময়কাল ঘোষণার। এতদিন ধরে চলতে থাকা সেসব জল্পনায় সিলমোহর দিয়ে খুব শীঘ্রই নিজেদের গাড়ি প্রস্তুতের কাজ শুরু করবে বলে জানালো Xiaomi।

এখানে জানিয়ে রাখি শাওমির স্বল্প গতির ঘরোয়া ইলেকট্রিক স্কুটার অনেক আগে থেকেই বিশ্ববাজারে উপলব্ধ। কিন্তু এবার বৈদ্যুতিক চার চাকার গাড়ি তৈরির ক্ষেত্রে নিজের নাম নথিভুক্ত করতে চলেছে সংস্থাটি। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে সংস্থার সিইও, লেই জুন জানিয়েছেন, আগামী ২০২৪ সালের শুরুতেই নিজেদের গাড়ি বাজারে আনতে চলেছে জনপ্রিয় চীনা স্মার্টফোন ব্র্যান্ডটি। পাশাপাশি খুব শীঘ্রই জোরকদমে নিজেদের গাড়ির উৎপাদন শুরু খরার কথাও বলেছেন তিনি।

উল্লেখ্য, এর আগে নিজেদের ব্যবসায় আগামী ১০ বছরে ১০ বিলিয়ান ডলার বিনিয়োগ করতে চলেছে বলে নিশ্চিত করেছিল শাওমি ইভি কোম্পানি লিমিটেড (Xiaomi EV Company Limited)। মূলত বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক ও অটোমোবাইলের বাজার হিসেবে পরিচিত, চীন কে পাখির চোখ করেই এগোচ্ছে সংস্থাটি। যদিও গাড়ির ব্যবসায় শাওমি যে খুব সহজে সফল হবে না তা বলার অপেক্ষা রাখে না। কারণ বিশ্বের অন্যান্য নামিদামি সংস্থাগুলিও এই ব্যবসায় নামতে চলেছে। যেমন অ্যাপল (Apple) বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য হুন্ডাই (Hyundai) এর শাখা সংস্থা কিয়া (Kia)-র সাথে কথাবার্তা চালাচ্ছিল। যদিও এ বিষয়ে কোনো ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কোনো সংস্থাই। তবে আগামী দিনে অ্যাপল যে গাড়ির জগতে প্রবেশ করবে তা আশা করা যাচ্ছে। কারণ অ্যাপলের প্রোজেক্ট টাইটান (Project Titan) সম্ভবত এই কার্যকারিতারই নামান্তর।

বিশ্বের অন্যান্য তাবড় সংস্থাগুলির মধ্যে অ্যাপলের আইফোন পার্টনার ফক্সকন (Foxconn) রয়েছে। যারা ইতিমধ্যেই তিন চাকা বিশিষ্ট নিজেদের বৈদ্যুতিক গাড়ির প্রোটোটাইপ উন্মোচন করেছে। পাশাপাশি আরেকটি চিনা সংস্থা হুয়াওয়ে (Huawei) অটোমোবাইল ক্ষেত্রে পদার্পণের পরিকল্পনা করছে। এছাড়াও Google ও Amazon ইতিমধ্যেই অটোনমাস গাড়ির টেকনোলজির উপরে পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।