চীনে পাচার করছেনা কোনো ডেটা, অভিযোগ অস্বীকার করলো Xiaomi

Xiaomi

কিছুদিন আগে শাওমির বিরুদ্ধে ওঠা অভিযোগ নাকচ করে দিয়ে আজ শাওমি কর্তৃপক্ষ একটি ব্লগ পোস্টের মাধ্যমে নিজেদের দৃষ্টিভঙ্গি বোঝানোর চেষ্টা করেছে। শাওমি বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে তা চীনের একটি জনপ্রিয় পণ্য পরিবহন সংস্থার সার্ভারে ফাঁস করেছিল, তাও আবার ব্যবহারকারীদের অনুমতি না নিয়ে। তাই তারা আজকে জানায় সমস্ত ডেটা, যা তারা সেভ করেছে সবই তাদের ব্যবহারকারীদের অনুমতি নিয়ে তারপরেই করেছে। তারা আরো জানায় যে পুরো পদ্ধতিটি এনক্রিপটেড ছিল তাই ব্যবহারকারীদের আশঙ্কার কোন কারণ নেই।

আসুন সংক্ষেপে দেখে নেওয়া যাক কি লেখা আছে সেই বিজ্ঞপ্তিতে-

• গ্লোবাল মার্কেটে শাওমি সব থেকে ভাল ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করতে এবং অন্যান্য কোম্পানির সাথে প্রতিযোগিতা করতে সক্ষম। শুধু তাই নয় অপারেটিং সিস্টেম এবং অন্যান্য অ্যাপগুলির মাধ্যমে ব্যবহারকারীদের প্রাইভেসির ক্ষতি করা হয় না। সর্বোপরি এই সম্পূর্ণ পদ্ধতিটি এনক্রিপটেড এবং নাম বিহীন থাকে। তাই ব্যবহারকারীদের তথ্য ফাঁস করা হয় না। যা তথ্য আমরা গ্রহণ করি সেগুলি সম্পূর্ণরূপে অন্তর্বর্তী বিশ্লেষণের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এই বিষয়টি সারা বিশ্বের ইন্টারনেট কোম্পানিগুলির মাধ্যমে ব্যবহার করা একটি পদ্ধতি, যা ইউজার এক্সপেরিয়েন্স ভালো করতে ব্যবহার করা হয়। তাই এখানে ব্যবহারকারীদের প্রাইভেসি এবং ডেটা সিকিউরিটি সম্পূর্ণরূপে সুরক্ষিত রাখা হয়।

• শাওমির গ্রহণ করা তথ্যগুলি পাবলিক ক্লাউড সার্ভিসে সেভ করা রয়েছে যা গ্লোবাল মার্কেটে খুবই জনপ্রিয়। বাইরের দুনিয়ার সমস্ত তথ্য এবং ব্যবহারকারীদের তথ্যগুলি আন্তর্জাতিক মার্কেটের বিভিন্ন সার্ভারে জমা রয়েছে, যেখানে ব্যবহারকারীদের প্রাইভেসি প্রোটেকশন এবং আইন-বিধি সম্পূর্ণরূপে মেনে চলা হয়েছে।

• আর্টিকেলটি প্রকাশ করার আগে রিপোর্টার আমাদেরকে এই সম্বন্ধিত সমস্ত প্রশ্ন ইমেইল করেছিল এবং শাওমি সম্পূর্ণ পারদর্শিতার সাথে সেই ইমেইলের জবাব দিয়েছে যার মাধ্যমে আমাদের পদ্ধতিগত গোপনীয়তার ব্যাপারে বিস্তারিত ভাবে জানানো হয়েছে। তবে আমাদের মনে হয় ওই আর্টিকেলে এই সমস্ত গোপনীয়তা নীতি এবং তথ্যগুলিকে সঠিকভাবে প্রকাশিত করা হয়নি। আর্টিকেলটি প্রকাশিত হবার সঙ্গে সঙ্গে আমরা রিপোর্টারের সঙ্গে যোগাযোগ করি এবং বর্তমানে আমরা যত তাড়াতাড়ি সম্ভব জনগণকে আশ্বস্ত করার জন্য জানাতে চাই যে আমাদের সিস্টেম সুরক্ষার ক্ষেত্রে কিভাবে কাজ করে। জনতাকে এই ব্যাপারে আপডেটেড রাখার জন্য শাওমির একজন আধিকারিক তার নিজের ব্লগ পোস্টে একটি লাইভ আপডেট দিয়েছেন।

• একটি ইন্টারনেট কোম্পানি হওয়ার কারণে ইন্টারনেট সুরক্ষা এবং ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষিত রাখার উদ্দেশ্যে শাওমি প্রতিদিন কাজ করে চলেছে। আমাদের প্রোডাক্ট, সেগুলির সিকিউরিটি লেভেল এবং ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষিত রাখার জন্য আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি। আমাদের নতুন লঞ্চ হওয়া অপারেটিং সিস্টেম এমআই ইউআই ১২ আজ অব্দি তৈরি হওয়া আমাদের সব থেকে সুরক্ষিত সিস্টেম। এখানে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সুরক্ষা সঠিকভাবে করা হয়েছে। তাই ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানানো হচ্ছে যে, আপনারা এই বিষয়ে কোনরকম আশঙ্কা করবেন না।

এছাড়াও শাওমি এই ব্যাপারটিও জানিয়েছে যে কিভাবে তারা ব্যবহারকারীদের ডেটা একত্র করে এবং ব্যবহারকারীদের গোপনীয়তা এবং সুরক্ষার উপরে কাজ করে। আপনারা শাওমির ওয়েবসাইটে গিয়ে তা দেখে নিতে পারেন।