বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য নতুন শাখা সংস্থার ঘোষণা Xiaomi-র

Xiaomi EV Company Limited-এর জন্ম নিশ্চিত করল Xiaomi বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে

xiaomi-ev-company-limited-launches-confirm-brands-entry-ev-business

গত মার্চে বিদ্যুতচালিত গাড়ি নিয়ে জল্পনা উস্কে দিয়েছিল শাওমি (Xiaomi)। রাখডাক না রেখে তখন স্মার্ট ও বৈদ্যুতিক গাড়ি তৈরিতে নামার কথা ঘোষনা করেছিলেন শাওমির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন (Lei Jun)। এর ঠিক পাঁচ মাস বাদে বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য নতুন ব্যবসায়িক শাখার নথিভুক্তির কাজ সম্পন্ন করল শাওমি। বুধবার জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডটি তাদের ব্লগ পোস্টে লিখেছে, “শাওমি ইভি কোম্পানি লিমিটেড (Xiaomi EV Company Limited)-এর জন্ম হল আজ”। নথিভুক্তির সময় নতুন এই শাখার মূলধন ১০ বিলিয়ন রেন্মিন্বি ও লেই জুনকে আইনানুগ প্রতিনিধি হিসেবে উল্লেখ করা হয়েছে।

বৈদ্যুতিক গাড়ি তৈরিতে আগামী ১০ বছরে এক হাজার কোটি ডলার বিনিয়োগের করবে শাওমি ইভি কোম্পানি লিমিটেড। তবে প্রাথমিক ভাবে ১০ বিলিয়ন রেন্মিন্বি নিয়ে শুরু হবে শাওমির বৈদ্যুতিক গাড়ি শাখার যাত্রা। গাড়ির ব্যবসার নেতৃত্বে থাকবেন শাওমির প্রতিষ্ঠাতা স্বয়ং লেই জুন। প্রায় ৩০০ জন অভিজ্ঞ কর্মীকে এরই মধ্যে নতুন সংস্থার সঙ্গে যুক্ত করেছে শাওমি। নতুন নিয়োগও জারি রেখেছে।

তবে শাওমি পুরোপুরি গাড়ি তৈরি করবে নাকি গাড়ি তৈরির কম্পোনেন্ট (হার্ডওয়্যার বা সফটওয়্যার) বানাবে, তা অবশ্য স্পষ্ট নয় এখনও। তবে এটুকু বলা যায়, বৈদ্যুতিক শক্তি এবং স্বয়ংক্রিয় সঞ্চালন ব্যবস্থা (সেল্ফ-ড্রাইভিং) – এই দুই প্রযুক্তি শাওমির নজরে রয়েছে।

সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়িচালনা প্রযুক্তি নিয়ে কাজ করা স্টার্টআপ সংস্থা ডিপমোশন (Deepmotion)-কে ৭৭.৪ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৫,৭৪৪ কোটি টাকা) ব্যয়ে অধিগ্রহণ করেছে শাওমি। ফলে ধরে নেওয়া যায়, সেল্ফ-ড্রাইভিং প্রযুক্তির উপর মনোনিবেশ করতে চলেছে তারা। স্মার্টফোনের মতো বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় সাফল্য পেতে চেষ্টার কসুর করবে না শাওমি। গাড়ির বাজারে কতটা হৈচৈ ফেলতে সক্ষম হয় তারা, এখন সেটাই দেখার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.