পিছনের ক্যামেরা খুলে লাগানো যাবে সামনে! Xiaomi আনতে পারে রিমুভাবল ক্যামেরার স্মার্টফোন

xaiomi-files-patent-of-detachable-camera-module
ছবি -৯১মোবাইলস

স্মার্টফোন কোম্পানি Xiaomi কে আমরা সবসময় ভিন্নধর্মী ডিজাইনের স্মার্টফোনের পেটেন্ট ফাইল করতে দেখি। কিছুদিন আগে কোম্পানির একটি প্রতিফলনশীল আয়নার সঙ্গে পপ-আপ ক্যামেরার পেটেন্ট দেখতে পেয়েছিলাম। এবার শাওমির একটি বিচ্ছিন্ন ক্যামেরা মডিউল এর (detachable camera) পেটেন্ট ফাঁস হল। গত বছর ডিসেম্বরে আরেক চীনা স্মার্টফোন কোম্পানি, Oppo-ও এই ধরণের ক্যামেরা মডিউল এর পেটেন্ট সামনে এনেছিল।

মনে করা হচ্ছে শাওমি তাদের আসন্ন ফোল্ডেবল স্মার্টফোনে এই ক্যামেরা মডিউল ব্যবহার করবে। কারণ রিমুভাবল ক্যামেরা ব্যবহার করলে এজ টু এজ ডিসপ্লের সমস্যা সমাধান করা সম্ভব হবে। WIPO থেকে প্রকাশিত এই পেটেন্ট দেখা গেছে, পিছনের ক্যামেরাগুলিকে সেটআপ থেকে খুলে নেওয়া যাবে এবং সেলফি ক্যামেরা হিসাবে ব্যবহার করার জন্য সামনেও অ্যাটাচ করা যাবে। আসুন পেটেন্ট দেখে বিষয়টি আরও ভালোভাবে বোঝার চেষ্টা করি।

উপরের এই পেটেন্টে আমরা দেখতে পাচ্ছি যে, একটি ফোনের ব্যাক প্যানেলের ক্যামেরা মডিউলে দুটি লেন্স ছিল, যেটিকে খুলে নেওয়া গেছে। আবার ওই লেন্সগুলি ফোনের উপরিভাগে ম্যাগনেটের সাহায্যে রাখা গেছে। পেটেন্ট আরও দেখায় যে ক্যামেরা ওয়্যারলেসভাবে ওয়াই ফাই, ব্লুটুথ বা এনএফসি মত কানেক্টিভিটি অপশন ব্যবহার করে স্মার্টফোনের সাথে কমিউনিকেট করতে পারে।

প্রসঙ্গত এর আগেও আমরা ম্যাগনেটিক ক্যামেরা স্মার্টফোনের কথা শুনেছিলাম। ২০১৬ সালে Motorola, Hasselblad এর সাথে হাত মিলিয়ে ম্যাগনেটিক মোটর মডেল এনেছিল, যেটি ১০এক্স অপটিক্যাল জুম অফার করেছিল। এছাড়াও Essential Phone-এ আমরা ৩৬০ ডিগ্রী ক্যামেরা মডিউল দেখেছি, যেটি মেটালিক পিন ব্যবহার করে হ্যান্ডসেটের সাথে সংযুক্ত থাকে। যদিও শাওমির ক্ষেত্রে বিষয়টি আলাদা কারণ, আগের ম্যাগনেটিক ক্যামেরাগুলি সব আনুষঙ্গিক হিসাবে ছিল, যদিও শাওমি একে প্রধান ক্যামেরা হিসাবে ব্যবহার করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন