Xiaomi-র মাথায় নতুন মুকুট, 5G স্মার্টফোন শিপমেন্টেও Samsung কে টেক্কা

xiaomi-leads-5g-smartphone-shipment-in-q2-2021-report
5G স্মার্টফোন শিপমেন্টে Samsung কে পিছনে ফেললো Xiaomi

Xiaomi-র বিজয়রথ দুর্বার গতিতে এগিয়ে চলেছে। বিগত কয়েক বছর ধরে ভারতীয় স্মার্টফোন মার্কেটে আধিপত্য বিস্তারের পর, সম্প্রতি ইউরোপেও Samsung-কে পিছনে ফেলে এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের খেতাব অর্জন করেছে সংস্থাটি। কিন্তু খেতাব অর্জনের পালা এখানেই শেষ হয়নি; সম্প্রতি অ্যানালিস্ট ফার্ম Strategy Analytics-এর শেয়ার করা তথ্য অনুযায়ী, Xiaomi ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী 5G Android ফোন শিপমেন্টে শীর্ষস্থান দখল করেছে। সংস্থাটি ২৬% মার্কেট শেয়ার দখল করার পাশাপাশি ২৪ মিলিয়ন 5G স্মার্টফোন শিপমেন্ট করেছে। গত কয়েক মাসে, শাওমি তার Mi এবং Redmi সিরিজের অধীনে 5G স্মার্টফোন লঞ্চ করেছে। সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোন চালু করার ফলে মার্কেটে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি অন্যান্য স্মার্টফোন নির্মাতাদের জোর টক্কর দিতে সক্ষম হয়েছে Xiaomi।

5G স্মার্টফোন শিপমেন্টে Samsung কে পিছনে ফেললো Xiaomi

লেটেস্ট রিসার্চের উদ্ধৃতি দিয়ে Strategy Analytics জানিয়েছে, শাওমি-র দুর্দান্ত পারফরম্যান্সের জেরে স্যামসাং পিছিয়ে পড়তে বাধ্য হয়েছে। স্যামসাং আগের ১০ টি ত্রৈমাসিকে বিশ্বব্যাপী ৭৭ মিলিয়ন ৫জি স্মার্টফোন শিপমেন্ট করেছে। এছাড়া, ২০১৯-এর প্রথম ত্রৈমাসিকে স্যামসাং বিশ্বের প্রথম 5G স্মার্টফোন শিপমেন্ট করেছে, যা এককথায় রেকর্ড। কিন্তু চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে সংস্থাটি শাওমি-র কাছে হার মানতে বাধ্য হয়েছে।

২০২১-এর দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী 5G Android মার্কেটে শীর্ষ ৫ স্মার্টফোন বিক্রেতা

স্মার্টফোন ভেন্ডরশিপমেন্ট (মিলিয়নে)মার্কেট শেয়ারইয়ার-অন-ইয়ার গ্রোথ২০১৯-এর প্রথম ত্রৈমাসিক থেকে কিউমুলেটিভ শিপমেন্ট গ্রোথ
Xiaomi২৪.৩২৫.৭%৪৫২%৭০.৪
Vivo১৭.৫১৮.৫%২১৮%৬৬.৮
Oppo১৬.৯১৭.৯%২৩১%৬৭.৫
Samsung১৫.৬১৬.৫%১২৬%৭৬.৫
Realme৫.৬৫.৯%১৭৭৩%১২.৯

২০২১-এর দ্বিতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী 5G Android মার্কেটে শীর্ষ ৫ স্মার্টফোন বিক্রেতা

অন্যদিকে Huawei, Android OS ফোন নির্মাতাদের মধ্যে কিউমুলেটিভ ৫জি স্মার্টফোন লিডার হিসেবে অধিষ্ঠান করছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, Huawei গত নয়টি ত্রৈমাসিকে বিশ্বব্যাপী ৯৫ মিলিয়ন ৫জি স্মার্টফোন শিপমেন্ট করেছে। তবে Huawei-এর ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার ফলে স্মার্টফোন শিপমেন্ট অনেকটাই কমে গেছে, যা Oppo, Honor, Realme এবং Lenovo-Motorola-র মতো অন্যান্য চীনা সংস্থাগুলির ব্যবসায়িক উন্নতির পথ অনেকটাই প্রশস্ত করেছে।

আবার Vivo, বিশ্বব্যাপী ৫জি অ্যান্ড্রয়েড ফোন শিপমেন্টের ক্ষেত্রে ১৮.৫% মার্কেট শেয়ার নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সংস্থাটি ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ১৭.৫ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করেছে। Oppo এবং Samsung যথাক্রমে ১৭.৯% এবং ১৬.৫% মার্কেট শেয়ার সহ তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থান দুটি দখল করেছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স অনুসারে, Lenovo-Motorola-ও একেবারেই পিছিয়ে নেই। ইয়ার-অন-ইয়ার গ্রোথের দিক থেকে সংস্থাটি শীর্ষে রয়েছে। সংস্থাটি দ্বিতীয় ত্রৈমাসিকে বার্ষিক মোট ৩,৪৮০ শতাংশ শিপমেন্ট করেছে। Realme ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ইয়ার-অন-ইয়ার গ্রোথের ক্ষেত্রে ১৭৭৩% অ্যানুয়াল গ্রোথ সহ দ্বিতীয় স্থান অর্জন করেছে। Realme-র ঘাড়ে নিশ্বাস ফেলছে OnePlus, যা ৮৭৭% ইয়ার-অন-ইয়ার গ্রোথ সহ তৃতীয় স্থানে রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।