জোগান কমলেও ফের ভারত সেরা স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi! Samsung, Vivo-রা কোথায়?

Xiaomi বছরের তৃতীয় প্রান্তিকে ১১.২ মিলিয়ন ইউনিট শিপমেন্ট এবং ২৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দেশের শীর্ষস্থানীয় স্মার্টফোন বিক্রেতা হিসেবে নিজের জায়গা ধরে রেখেছে

xiaomi-leads-india-smartphone-shipments-fall-5-percent-yoy-samsung-second-canalys

গত বছরের মত এই বছরের প্রথমার্ধেও, বেশ কিছু কারণে বিভিন্ন ব্র্যান্ডের হ্যান্ডসেট বাজারে পৌঁছাতে বাধা পায়। ফলত স্বল্প কয়েকদিনের জন্য বাজারে স্মার্টফোনের জোগানও কমে। এখন সাপ্লাইয়ের সমস্যার কারণে বছরের তৃতীয় প্রান্তিকেও ভারতে স্মার্টফোনের চালান (YoY হারে) কমেছে বলে জানা গিয়েছে। ক্যানালিসের (Canalys) রিপোর্ট অনুযায়ী, ওই সময়ে গত বছরের তুলনায় বাজেট রেঞ্জের স্মার্টফোনের সরবরাহ ৫ শতাংশ হ্রাস পেয়েছে। যদিও দ্বিতীয় প্রান্তিকের তুলনায়, তৃতীয় ত্রৈমাসিকে ৪৭% বেশি চালান হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

এদিকে বিশ্লেষক সংস্থাটি জানিয়েছে যে, চীনা টেক জায়ান্ট Xiaomi (শাওমি) বছরের তৃতীয় প্রান্তিকে ১১.২ মিলিয়ন ইউনিট শিপমেন্ট এবং ২৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দেশের শীর্ষস্থানীয় স্মার্টফোন বিক্রেতা হিসেবে নিজের জায়গা ধরে রেখেছে। একইভাবে Samsung, ৯.১ মিলিয়ন ইউনিট শিপমেন্ট এবং ১৯% মার্কেট শেয়ার নিয়ে বাজারের দ্বিতীয় স্থানে রয়েছে। যেখানে শীর্ষ পাঁচ স্মার্টফোন বিক্রেতার মধ্যে Vivo, Realme এবং Oppo-র মত জনপ্রিয় ব্র্যান্ডগুলি জায়গা করে নিয়েছে।

অন্যান্য ব্র্যান্ডগুলির ক্ষেত্রে পরিসংখ্যান কী বলছে?

রিসার্চ ফার্মের মতে, Vivo (ভিভো), ৮.১ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্ট এবং ১৭ শতাংশ শেয়ারের সাথে বাজারের তৃতীয় স্থানে রয়েছে। অন্যদিকে, Realme (রিয়েলমি) পেয়েছে চতুর্থ অবস্থান, এই সংস্থাটি ৭.৫ মিলিয়ন শিপমেন্টের সাহায্যে ১৬ শতাংশ মার্কেট শেয়ার অর্জন করেছে বলে জানা গিয়েছে। ক্যানালিসের তালিকায় ১৩% শেয়ার এবং ৬.২ মিলিয়ন শিপমেন্টসহ পঞ্চম সেরা স্মার্টফোন বিক্রেতা হিসেবে জায়গা করে নিয়েছে Oppo (ওপ্পো)।

বছরের পর বছর কেন বাজেট রেঞ্জের স্মার্টফোনের শিপমেন্ট কমছে

বছরের পর বছর স্মার্টফোন শিপমেন্ট কমার কারণ হিসেবে, ক্যানালিসের রিপোর্টে, লো-এন্ড মডেলের সরবরাহের সীমাবদ্ধতাকে দায়ী করা হয়েছে। হাই-এন্ড ফোনগুলির ক্ষেত্রে সংস্থাগুলি বেশি মনোনিবেশ করায়, এই জাতীয় ফোনগুলির প্রতি আকর্ষণ কমছে বলে ক্যানালিস বিশ্লেষক সন্যাম চৌরাসিয়া উল্লেখ করেছেন। এক্ষেত্রে Xiaomi (শাওমি)-র বার্ষিক চালান ১৪% কমে ১১.২ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। একইভাবে Samsung (স্যামসাং)-এর শেয়ার ১% কমেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.