ফেস্টিভ সেলে Apple কে পিছনে ফেলে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করল Xiaomi Redmi

Singles Day holiday সেলে স্মার্টফোন বিক্রির নিরিখে Xiaomi -এর পরেই Apple এবং Honor জায়গা করে নিয়েছে

xiaomi-leads-smartphones-sales-during-this-years-double-eleven-shopping-festival-apple-in-second

চীনের জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি Xiaomi, গত ১১ই নভেম্বরে অনুষ্ঠিত সিঙ্গলস ডে হলিডে সেল (Singles Day holiday sales) বা ডাবল ইলেভেন নামে পরিচিত চীন তথা বিশ্বের বৃহত্তম শপিং ইভেন্টে ‘হাইয়েস্ট সেলিং’ স্মার্টফোন ব্র্যান্ডের শিরোপা জিতে নিয়েছে। চীনের অন্যতম অনলাইন রিটেলার, JD.com এর মতে, Apple, Samsung এবং এমনকি Honor সহ অন্যান্য শীর্ষস্থানীয় ব্র্যান্ডের তুলনায় Xiaomi অধিক সংখ্যক স্মার্টফোন বিক্রি করেছে এই সেলে। প্রসঙ্গত, ‘সিঙ্গলস ডে শপিং হলিডে’ -এর জন্য নির্ধারিত তারিখটি ইতিহাসের পাতায় ‘ওয়ার্ল্ড আর্মিস্টিস ডে ১১/১১’ নামে পরিচিত, তবে চীনা ঐতিহ্য অনুযায়ী বছরের এই তারিখকে পয়মন্ত দিন হিসাবে দেখা হয়।

চীনের Singles Day holiday সেলে Apple কে হারিয়ে শীর্ষস্থান দখল করলো Xiaomi

JD.com এর রিপোর্ট অনুযায়ী, এক দিনের এই সেলে স্মার্টফোন বিক্রির নিরিখে Xiaomi -এর পরেই Apple এবং Honor জায়গা করে নিয়েছে। এক্ষেত্রে, Redmi K40 এবং Redmi 9A -শাওমির এই দুটি স্মার্টফোন সিঙ্গলস ডেজ সেলে সর্বাধিক বিক্রি হয়েছিল বলে জানা গেছে। এছাড়া, টপ-২০ সেলিং ডিভাইসের তালিকায় ৫০% পর্যন্ত স্কোরিংয়ের সাথে প্রথম স্থানে আছে শাওমি। জানা গেছে, সবচেয়ে বেশি বিক্রীত ২০টি স্মার্টফোনের মধ্যে মোট ৯টি হ্যান্ডসেটই ছিল এই চীনা সংস্থার। শাওমি অধীনস্থ রেডমি (Redmi) এবং এমআই (Mi) ব্র্যান্ডের সেলিং পারফরম্যান্সকেও পৃথক ভাবে খতিয়ে দেখা হয়েছে এই সেলে। যার থেকে জানা গেছে যে, এমআই এর তুলনায় রেডমির স্মার্টফোন অধিক কিনেছেন ক্রেতারা। প্রসঙ্গত, সেলে, অ্যাপলের নেক্সট জেনারেশন আইফোন সিরিজের iPhone 13 মডেলের পারফরম্যান্সও যথেষ্ট প্রশংসনীয় ছিল।

অনলাইন রিটেলার সংস্থাটির বিবৃতিতে, ডাবল ইলেভেন সেলে পেরেন্ট বা মূল সংস্থাগুলির তুলনায় তাদের সাব-ব্র্যান্ডগুলির প্রোডাক্ট বেশি বিক্রি হয়েছে। উদাহরণস্বরূপ, ওপ্পো (Oppo) সংস্থার মোট ‘সেলিং অ্যামাউন্ট’ -কে ছাপিয়ে গেছে তার সাব-ব্র্যান্ড রিয়েলমি (Realme)। অন্যদিকে, ভিভো (Vivo) তার অধীনস্থ আইকো (iQOO) এর থেকে কম চিত্তাকর্ষক সেল নম্বর অর্জন করেছে। JD.com এর রিপোর্ট অনুসারে, অন্যান্য বছরের তুলনায় এই বছর ফ্ল্যাগশিপ ক্যাটাগরির এবং গেমিং স্মার্টফোনের বিক্রিতে সামান্য ভাটা পড়েছে। কারণ সেল লিস্টে দেখা গেছে, Apple iPhone 13 এর থেকেও কম বিক্রি হয়েছে Mate X2 এবং Samsung Galaxy Z Flip3 এর মতো লেটেস্ট ফোল্ডাবল ফোনগুলি।

যাইহোক, সিঙ্গলস ডেজ হলিডে সেলে স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলির পারফরম্যান্স দেখার পর একটা কথাই বলতে হচ্ছে যে, চীনের বাজারে স্থানীয় ব্র্যান্ডগুলির সেলিং নম্বর করোনাকাল কাটিয়ে ঊর্ধ্বগামী হয়েছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।