গেম খেললে বা ভারী কাজ করলেও ফোন গরম হবে না, Xiaomi আনল Loop Liquid Cool টেকনোলজি

Xiaomi-র আপকামিং স্মার্টফোনগুলিতে এই Loop Liquid Cool টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে

xiaomi-loop-liquid-cool-technology-unveiled-how-it-works

টেলিফোনের বিকল্প হিসাবে নিয়ে আসা মোবাইল এখন ক্যালেন্ডার, ক্যালকুলেটর, টিভি এমনকি ব্যাঙ্কের ভূমিকাও পালন করছে। কিন্তু প্রায় প্রতিটি খুঁটিনাটি কাজের জন্য ব্যবহৃত এই স্মার্টফোন, হাজারো অ্যাপের চাপে অনেক সময় অতিরিক্ত গরম হয়ে যায়, যা যান্ত্রিক ভাষায় ওভারহিটিং নামে পরিচিত। এর কারণে, ডিভাইস শাট-ডাউন বা ব্যাটারি ড্রেনের মতো নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় ইউজারদেরকে। তাই ফোনের অত্যাধিক গরম হওয়ার এই গুরু সমস্যার পাশে ইতি টানতে Xiaomi সম্প্রতি Loop Liquid Cool নামক একটি নতুন টেকনোলজি উদ্ভাবন করেছে। এই নতুন কুলিং টেকনোলজি ডিভাইসকে দ্রুত ঠান্ডা করবে এবং পারফরম্যান্সের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে। সংস্থার আপকামিং স্মার্টফোনগুলিতে এই Loop Liquid Cool টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে বলে নিশ্চিত করেছে Xiaomi।

Xiaomi এর Loop Liquid Cool টেকনোলজি কী?

শাওমির বিবৃতি অনুযায়ী, এরোস্পেস (Aerospace) ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত কুলিং টেকনোলজির থেকে অনুপ্রেরণা নিয়ে ডেভলপ করা হয়েছে লুপ লিকুইড কুল সিস্টেম। ইউজাররা যখন তাদের স্মার্টফোনে ভারী গেম বা ভিডিও এডিটিং সফ্টওয়্যার ব্যবহার করবেন, তখন আপনা থেকেই এই কুলিং ফিচার অ্যাক্টিভেট বা সক্রিয় হয়ে যাবে। এছাড়া, ফোনের প্রসেসর সর্বাধিক ক্যাপাসিটিতে রান করলে অতিরিক্ত তাপ উৎপন্ন হয়, যার ফলে ডিভাইসের ডিসপ্লে বা ব্যাক প্যানেল গরম হতে শুরু করে। এমত পরিস্থিতিতেও কিন্তু লুপ লিকুইড কুল ফিচার ডিভাইসকে ঠান্ডা রাখার কাজ চালিয়ে যাবে।

কীভাবে কাজ করে এই কুলিং টেকনোলজি?

কার্যকারিতার কথা বলল, লুপ লিকুইড কুল সিস্টেম, ‘ক্যাপিলারি এফেক্ট’ (Capillary Effect) ব্যবহার করে ঠান্ডা কুলিং এজেন্টকে হিট সোর্সের দিকে পাঠাতে থাকবে। এবার, হিটের সংস্পর্শে এসে কুলিং এজেন্ট বাষ্পীভূত (ভ্যাপোরাইজড) হয়ে যাবে এবং তারপর সিস্টেমের কুলিং এরিয়ার দিকে হিটকে ছড়িয়ে দেবে। এই ভাবেই সার্কেল বা চক্রের মতো ক্রমাগত চলতে থাকবে প্রক্রিয়াটি, যাতে ডিভাইস দ্রুত ও দীর্ঘক্ষণ ঠান্ডা থাকে।

প্রসঙ্গত, চক্রাকারে ঘটতে থাকা এই প্রক্রিয়াকে কার্যকর করার জন্য, শাওমি তাদের এই সিস্টেমে – একটি হিট পাইপ সিস্টেম, ইভাপোরেটর, কনডেন্সার, রিফিল চেম্বার, এবং সাথে গ্যাস ও লিকুইড পাইপ যুক্ত করার কথা জানিয়েছে৷ আপনাদের বোঝার সুবিধার্থে নীচে একটি চিত্র দেওয়া হল।

Xiaomi Loop Liquid Cool Technology

শাওমির একটি ব্লগ পোস্টে বলা হয়েছে যে, কিছু সময় আগে লঞ্চ হওয়া Xiaomi MIX 4 স্মার্টফোনে ‘স্ট্যান্ডার্ড কুলিং’ সিস্টেমের পরিবর্তে ‘লুপ লিকুইড কুল’ টেকনোলজি ব্যবহার করা হয়েছিল। সংস্থার দাবি অনুযায়ী, ৩০ মিনিটের জেনশিন ইমপ্যাক্ট গেমপ্লে টেস্ট (Genshin Impact gameplay test) চলাকালীন ডিভাইসকে ৮.৬° পর্যন্ত ঠান্ডা করতে সক্ষম হয়েছিল এই নয়া কুলিং সিস্টেম।

Vapor chamber (VC) cooling সিস্টেমের থেকে Loop Liquid Cool টেকনোলজি কতটা আলাদা?

ভিসি কুলিং বা ভ্যাপার চেম্বার কুলিং ডিভাইসকে ঠান্ডা রাখতে একই পদ্ধতি অবলম্বন করে থাকে। কিন্তু, ভিসি কুলিং সিস্টেমে লিকুইড এবং গ্যাসের জন্য আলাদা কোনো চ্যানেল দেওয়া হয়নি। তবে, শাওমির নতুন লুপ লিকুইড কুল টেকনোলজিতে গ্যাস ও লিকুইডের জন্য পৃথক চ্যানেল উপলব্ধ। এই চ্যানেল, চক্রাকারে প্রক্রিয়া চলার সময়ে গরম গ্যাস এবং কুলিং লিকুইডকে মিশ্রিত হতে বাধা দেয় এবং ডিভাইসের পারফরম্যান্সকে প্রভাবিত করে।

লুপ লিকুইড কুল সিস্টেমে টেসলা ভালভ ব্যবহার করা হয়েছে, যাতে সিস্টেমের প্রবাহ একমুখী হয়। এই ভালভ, গ্যাসকে ফিরে আসতে বাধা দেওয়ার মাধ্যমে, লিকুইডকে পাস হতে সাহায্য করে৷ যার ফলে হ্যান্ডসেট তুলনায় দ্রুত ঠান্ডা হয়ে যায়। এক্ষেত্রে শাওমি দাবি করেছে যে, “ওয়ান-ওয়ে সার্কুলেশন” (one-way circulation) হল লুপ লিকুইড কুল টেকনোলজির মূল চাবিকাঠি৷

যাইহোক, টেক ব্র্যান্ড Xiaomi আসন্ন ২০২২ সালের দ্বিতীয়ার্ধে তাদের গ্যাজেটগুলিকে লুপ লিকুইড কুল টেকনোলজির সাথে লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে বলে জানা গেছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।