Mi ব্র্যান্ডিং মুছে ফেলছে Xiaomi? Mix 4 বাজারে আসতেই জোর জল্পনা

xiaomi-may-drop-mi-branding-with-mi-4-pad-5-smartphones-tablet
Mix 4 থেকে বাদ গেছে Mi ব্র্যান্ডিং

দিন দশেক আগেই চীনের বাজারে লঞ্চ হয়েছে Xiaomi (শাওমি)-র লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন, যাতে সংস্থাটি বাণিজ্যিকভাবে সর্বপ্রথম আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করেছে। কিন্তু এই ফোনকে ঘিরে চীনা টেক জায়ান্টটি আরো একটি পদক্ষেপ প্রথমবার নিয়েছে বলে মনে হচ্ছে। আসলে লঞ্চের দীর্ঘদিন আগে থেকেই Xiaomi-র এই আন্ডার-ডিসপ্লে ক্যামেরাযুক্ত ফোনটিকে ‘Mi Mix 4’ নামে অভিহিত করা হচ্ছিল; এই নামেই চলছিল হাজারো জল্পনা-কল্পনা! কিন্তু গত ১০ই আগস্ট ফোনটি মুক্তি পাওয়ার পর দেখা যায়, এটি কেবল ‘Xiaomi Mix 4’ (শাওমি মিক্স ৪) নামে এসেছে। নামের আগে পরে কোথাও ‘Mi’ ট্যাগ নেই। সেক্ষেত্রে এই পরিবর্তন চোখে আসার পরেই স্পষ্ট হয়েছে যে, Xiaomi, কোনো কারণে তার স্মার্টফোন থেকে ১০ বছরের কাছাকাছি সময় ধরে বিদ্যমান ‘Mi’ (এমআই) ব্র্যান্ডিং বাদ দিয়েছে এবং বৈদেশিক বাজারেও ফোনটিকে কেবল ‘Xiaomi’ ব্র্যান্ডিংয়ের সাথে চালু করা হবে বলে অনুমান করা হচ্ছে। যদিও পরবর্তী সমস্ত স্মার্টফোন বা প্রোডাক্টের ক্ষেত্রেই এই নামবদলের বিষয়টি লাগু হবে কিনা বা Xiaomi কেন হঠাৎ এই সিদ্ধান্ত নিচ্ছে – তা এখনো অবধি স্পষ্ট হয়নি।

Mi Mix 4 কেন এসেছে Mix 4 নামে? চলছে চর্চা

এতদিন পর্যন্ত আমরা দেখেছি শাওমির ‘Mix’ ফোনগুলি ‘Mi’ ব্র্যান্ডিং সহ এসেছে। উদাহরণস্বরূপ আমরা Mi Mix 2, Mi Mix 3 বা Mi Mix Fold-এর নাম বলতে পারি। কিন্তু নতুন Mix 4 লঞ্চের পর, নামের আকস্মিক পরিবর্তন দেখে অনেকেই অবাক হয়েছেন। এ ব্যাপারে এক্সডিএ ডেভেলপার তাদের রিপোর্টে দাবি করেছে যে, এবার থেকে সংস্থাটি সমস্ত পণ্যই এমআই ব্র্যান্ডিংয়ের পরিবর্তে শাওমি ব্র্যান্ডিংয়ের সাথে নিয়ে আসবে। কিন্তু এই দাবির ভিত্তি কতটা বা ভারতের বাজারেও এই পরিবর্তন বাস্তবায়িত হবে কিনা তা নিশ্চিত করা যায়নি।

এই প্রসঙ্গে বলে রাখি, শাওমির এমআই সাব-ব্র্যান্ডের প্রথম প্রোডাক্ট হিসেবে ২০১১ সালে Xiaomi Mi 1 ফোন চালু হয়েছিল। এরপর বিগত ১০ বছরে এমআই ব্র্যান্ডিংয়ের অধীনে বিভিন্ন ফোনসহ ট্যাবলেট, টিভি, স্মার্ট ডিভাইস, সরঞ্জাম, খেলনা, অডিও অ্যাক্সেসরিজ এবং আরও অনেক কিছু পণ্য বাজারে এসেছে। তাই সংস্থাটি নিজের হাতেই নিজের ঐতিহ্য মুছে ফেললে, তা বাজারের জন্য বেশ আশ্চর্যজনক বিষয় রূপেই গণ্য হবে।

ভারতের পাশাপাশি এবার বিশ্বেও সেরা Xiaomi

রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্টের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন মাসে শাওমি প্রথমবারের মত বিশ্ববাজারের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে। মে মাসের তুলনায় সংস্থার বিক্রি ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং তারা বিশ্বব্যাপী ১৭.১ শতাংশ মার্কেট শেয়ার দখল করেছে।

জানিয়ে রাখি, এই মাসের শেষে, আগামী ২৬শে আগস্টের একটি ইভেন্টে শাওমি ভারতে Mi TV 5X, Mi Band 6 এবং Mi Notebook লঞ্চ করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.