Xiaomi আনতে পারে ক্ল্যামশেল ডিজাইনের ফোল্ডেবল ফোন, থাকবে Snapdragon 870 চিপ

শাওমির L3 ও L3A মডেল নম্বরের ফোনগুলি কমপ্যাক্ট ফর্ম ফ্যাক্টরের সাথে আসবে

xiaomi-may-launch-clamshell-design-foldable-phone-with-snapdragon-870-processor

বড় ডিসপ্লেযুক্ত ফোনের সুবিধা অস্বীকার করা যায় না। তবে এক হাতে ধরে ব্যবহারের সুবিধার জন্য কমপ্যাক্ট বা একটু ছোট ডিসপ্লের ফোনেরও যথেষ্ট চাহিদা আছে বাজারে। গতকাল Xiaomi ও Redmi-র কয়েকটি আসন্ন প্রিমিয়াম স্মার্টফোনের মডেল নম্বর ফাঁস হতে দেখেছিলাম আমরা। তার মধ্যে কিছু অচেনা ডিভাইসের নাম ছিল। সেগুলি কোন ব্র্যান্ডিংয়ের সাথে আসবে সেটা জানা যায়নি। তবে নতুন রিপোর্ট ইঙ্গিত করছে, তার মধ্যে দু’টি ছোট স্ক্রিনের ফ্ল্যাগশিপ ফোন হতে পারে।

প্রসঙ্গত, গত বছর যখন ছোট স্ক্রিনের iPhone 12 mini নিয়ে নানা গুঞ্জন শুরু হয়েছিল, তখন Xiaomi প্রথম অ্যান্ড্রয়েড অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফাকচারার্স বা OEM হিসেবে এই ধরনের কমপ্যাক্ট গঠনের স্মার্টফোন বাজারে আনার আগ্রহ দেখিয়েছিল। কিন্তু শাওমিকে টেক্কা দিয়ে তার আগেই আসুস Zenfine 8 সিরিজ লঞ্চ করে ফেলে।

শাওমি কিছু না বললেও যে টুকু খবর, শাওমির L3 ও L3A মডেল নম্বরের ফোনগুলি কমপ্যাক্ট ফর্ম ফ্যাক্টরের সাথে আসবে। শাওমির মোবাইল সফটওয়্যার MIUI থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, Xiaomi-র MINI নামাঙ্কিত ফোনগুলিতে স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর দেওয়া হবে। ৬.৩ ইঞ্চি ডিসপ্লে সহযোগে আসতে পারে প্রথম ফোনটি (L3)। এটি ক্ল্যামশেল ফোল্ডেবল ফোন হতে পারে বলেই অনুমান।

উল্লেখ্য, শাওমির তরফে এখনও এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। তবে উল্লেখযোগ্য বিষয় হল, শাওমির সাব-ব্র্যান্ড রেডমির চেয়ারম্যান লু ওয়েবিং একটি চীনা মাইক্রোব্লগিং সাইটে ছোট স্ক্রিনের ফ্ল্যাগশিপ ফোন নিয়ে আলোচনা করেছিলেন। তার পিছনে বড় কোনও কারণ রয়েছে বলেই মত টেকমহলের একাংশের।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷