দুনিয়ার প্রথম ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা ফোন আনছে Xiaomi, কবে আসছে জেনে নিন

আরও একবার Xiaomi ও Samsung এর যুগলবন্দিতে নতুন ক্যামেরা সেন্সর পেতে চলেছে স্মার্টফোন মার্কেট। এর আগে শাওমি ও স্যামসাং মিলে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর আমাদেরকে উপহার দিয়েছিল। ইতিমধ্যেই আমরা এই ক্যামেরা সেন্সরের সাথে আসা বেশ কয়েকটি স্মার্টফোনকে লঞ্চ হতে দেখেছি। এবার সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, Xiaomi ও Samsung ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে। শাওমি এই বছরের শেষ কোয়ার্টারে ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সহ দুনিয়ার প্রথম স্মার্টফোন বাজারে আনতে পারে।

কয়েকসপ্তাহ আগে আমরাই আপনাদেরকে জানিয়েছিলাম যে শাওমি ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে। এবার জনপ্রিয় টিপ্সটার Ice universe ও আজ জানিয়েছে শাওমি বিশ্বের প্রথম ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা ফোন আনবে। টিপ্সটার জানিয়েছে শাওমি চতুর্থ কোয়ার্টারে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এই ফোন লঞ্চ করতে পারে। এই ফোন হবে Mi CC সিরিজ অথবা Mi MIX সিরিজ। এরসাথে তিনি আরও জানিয়েছে যে, স্যামসাং ২৫০ মিলিয়ন পিক্সেল মোবাইল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে।

টিপ্সটারের কথা বিশ্বাস করলে, স্যামসাংয়ের নতুন ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরটি  R&D ফেজ সম্পন্ন করেছে। এর ফুটপ্রিন্ট প্রায় ১ ইঞ্চির এবং এটিতে কোম্পানির বিশেষ ননসেল প্রযুক্তি ব্যবহার করা হবে। স্যামসাং এই একই ক্যামেরা প্রযুক্তি গ্যালাক্সি এস ২০ আল্ট্রা এর ISOCELL Bright HM1 সেন্সরেও ব্যবহার করেছিল।

নতুন সেন্সরের সাহায্যে টেকনিক্যালি ফটোগুলির পিক্সেল কাউন্ট হবে ১৬ মেগাপিক্সেল। অন্য একটি রিপোর্টে বলা হয়েছে যে, অপ্পো এবং ভিভো ও ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সহ স্মার্টফোন নিয়ে আসতে পারে। তবে, তাদের স্মার্টফোনগুলি আগামী বছরের শুরুর দিকে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেটের সাথে লঞ্চ করা হবে। এদিকে স্যামসাং শুধু ২৫০ মেগাপিক্সেল নয়, ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর ও কাজ করছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।