১৫০ মেগাপিক্সেল ক্যামেরার সাথে আসছে Xiaomi Mi 10S Pro বা Xiaomi Mi CC10 Pro

২০১৮ সাল থেকে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা ফোনের যে ট্রেন্ড শুরু হয়েছিল তা আর বন্ধের নাম নেই। ৪৮ মেগাপিক্সেলের পর আমরা ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন দেখেছি। ২০২০ এর শুরুতেই আমরা ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সহ বেশ কয়েকটি স্মার্টফোন ও লঞ্চ হতে দেখেছি। এবার ১৪৪ মেগাপিক্সেল ফোন বাজারে আসতে দেখবো। এই ফোনের নাম হতে পারে Xiaomi Mi 10S Pro বা Xiaomi Mi CC10 Pro । আজ জনপ্রিয় টিপ্সটার সুধাংশু টুইট করে জানান শাওমি ১৫০ (১৪৪) মেগাপিক্সেল ক্যামেরা ফোনের উপর কাজ করছে।

স্যামসাং ও করছে কাজ :

কেবল শাওমি নয়, স্যামসাং ও ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা ফোনের উপর কাজ করছে। এর আগে স্যামসাং ও শাওমি মিলে ১০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ডেভেলপ করেছিল। মনে করা হচ্ছে স্যামসাং ও শাওমি মিলে এবার এই সেন্সর ডেভেলপ করছে। শাওমির এই ফোন এই বছরের তৃতীয় কোয়ার্টারে লঞ্চ হতে পারে। আশা করা যায় এরপর রিয়েলমি, অপ্পো ও এই ক্যামেরা সেন্সর নিয়ে কাজ করবে।

১৫০ মেগাপিক্সেল ফটো আউটপুট মিলবে না :

নতুন ১৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরটির ক্ষমতা স্মার্টফোনে পুরোপুরি কাজে লাগানো হবে কি না, তা এখন বলা সম্ভব নয়। কারণ ১০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরটিকেও এখনও পুরোপুরি এক্সপ্লোর করা হয়নি। যদি আপনি ১৫০ মেগাপিক্সেলের এই সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন ক্যামেরা সেন্সরটির কথা বলেন তবে এই সেন্সরের আউটসোলটি ১ ইঞ্চি হবে এবং এটিতে স্যামসাংয়ের ননসেল প্রযুক্তি দেখা যাবে। এই প্রযুক্তিটি পিক্সেল ৪-ইন -১ থেকে পিক্সেল ৯-ইন-১ এ আপগ্রেড করা হবে যা ১৬ এমপি ফটো আউটপুট দেবে। স্পষ্টতই, এই ক্যামেরা থেকে ১৫০ এমপি আউটপুট পাওয়া যাবে না।

১০৮ মেগাপিক্সেল ক্যামেরার সাথে এসেছে Xiaomi Mi 10, Mi 10 Pro :

চীনা স্মার্টফোন কোম্পানি শাওমি সম্প্রতি Mi 10 সিরিজের তিনটি ফোন লঞ্চ করেছে। এই তিনটি ফোন হল Xiaomi Mi 10, Mi 10 Pro এবং Mi 10 Lite । এর মধ্যে Mi 10, Mi 10 Pro ফোনের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ আছে। এমআই ১০ এর প্রধান রিয়ার ক্যামেরা ১০৮ মেগাপিক্সেল, এছাড়াও আছে ১৩ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর।

অন্যদিকে এমআই ১০ প্রো ফোনে আছে ১০৮ মেগাপিক্সেল মেন ক্যামেরা সহ ১২ মেগাপিক্সেলের ২এক্স অপটিক্যাল জুম। অন্য দুটি ক্যামেরা হল ৮ মেগাপিক্সেলের ১০এক্স টেলিফোটো লেন্স এবং ২০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স। সেলফির জন্য এই দুই ফোনে ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।