সার্ভিস সেন্টার থেকে বিনামূল্যে সারানো যাবে Mi A3, অভিযোগ স্বীকার করলো Xiaomi

xiaomi-mi-a3-free-repair-available-that-bricked-by-android-11-update

এবার, নিজের Mi ব্র্যান্ডনেমযুক্ত স্মার্টফোনগুলির কারণে বেশ অস্বস্তিতে পড়েছে চীনা টেক জায়ান্ট সংস্থা Xiaomi। আসলে সংস্থার Mi A3 ডিভাইসে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমের পর, ইউজাররা অভিযোগ করেছে যে তাদের ফোনগুলি ব্রিক করছে। এই ওএস আপডেটটি ত্রুটিযুক্ত বলে দাবি করা হয়েছে। তবে পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি মাঠে নেমেছে Xiaomi; সংস্থাটি ঘোষণা করেছে যে ইউজাররা নিকটবর্তী সার্ভিস সেন্টারগুলি থেকে বিনামূল্যে তাদের Mi A3 হ্যান্ডসেটগুলির সমস্যা সারাতে পারবেন। সেক্ষেত্রে ডিভাইসের ওয়ারেন্টি স্ট্যাটাস অনুযায়ী ফ্রি ফিক্স পাওয়া যাবে।একই সাথে এই ডিভাইসগুলির জন্য অ্যান্ড্রয়েড ১১ আপডেটের রোলআউট বন্ধ করে দিয়েছে শাওমি।

এই ব্রিকিং বা বাগযুক্ত ওএস আপডেটের বিষয়টি গত সপ্তাহে সবার সামনে আসে। বিশাল সংখ্যক Mi A3 ইউজার সোশ্যাল মিডিয়ায় জানান যে অ্যান্ড্রয়েড ১১ আপডেট ইনস্টল করার পর তাদের হ্যান্ডসেটগুলি পুরোপুরি ডেড বা খেলনার মত হয়ে গেছে। এমনকি, কোনো পিসি (পার্সোনাল কম্পিউটার)-র সাথে সংযুক্ত থাকাকালীন অবস্থায় ফোনটিতে বুটলোডার দেখা যাচ্ছে না বা স্ক্রিন অন হচ্ছে না বলে দাবি করেন ইউজাররা। এমনকি change.org প্ল্যাটফর্মটি ব্যবহার করে ইউজাররা একটি অনলাইন পিটিশনও তৈরি করেন যেখানে শাওমিকে বিনামূল্যে ওই Mi A3 ফোনগুলি প্রতিস্থাপন করা বা মেরামত করার জন্য অনুরোধ জানানো হয়।

সেক্ষেত্রে ইউজারদের অভিযোগ স্বীকার করে সংস্থাটি বলেছে যে, যেসব Mi A3 ইউজার এই ধরণের সমস্যা অনুভব করছেন তারা দেশের যেকোন সার্ভিস সেন্টারে গিয়ে নিখরচায় (ওয়ারেন্টি স্ট্যাটাস অনুযায়ী) ফোনগুলি সারাতে পারবেন বা ফোনের সমস্যা সম্পর্কে জানাতে পারবেন। দেশের ২,০০০টি প্লাস পরিষেবা কেন্দ্রে এই সুবিধা পাওয়া যাবে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, শুধু ভারতীয় ইউজাররাই নন, এই ধরণের সমস্যার মুখে পড়েছেন Mi A3 ব্যবহার করা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। সেক্ষেত্রে সংস্থার বিশেষ ‘ফ্রি ফিক্স’ সুবিধাটি বিশ্বব্যাপী ইউজারদের জন্য প্রযোজ্য কিনা, সে বিষয়ে এখনও কোনো স্পষ্টতা দেয়নি শাওমি। পাশাপাশি, Mi A3-এর জন্য ফের কবে নতুন, ইস্যু-হীন অ্যান্ড্রয়েড ১১ আপডেট পাওয়া যাবে সেবিষয়েও সংস্থাটি কোনো উচ্চবাচ্য করেনি।

এছাড়া, সার্ভিস সেন্টারে ফোন সারাতে গেলে ইউজাররা তাদের ডিভাইসে থাকা ডেটা রিকভার বা পুনরুদ্ধার করতে পারবেন, নাকি সমস্ত ডেটা নষ্ট হয়ে যাবে সে সম্পর্কেও কোনও বিবরণ দেয়নি শাওমি। উপরন্তু, এই করোনা মহামারীজনিত কারণে সার্ভিস সেন্টারে ভিড় বাড়ানোর বিষয়টি কতটা নিরাপদ হবে সেই নিয়েও প্রশ্ন উঠছে। যদিও সংস্থাটি দাবি করেছে যে, তাদের সমস্ত স্টোর বা সার্ভিস সেন্টারগুলি সরকারের সুরক্ষা শংসাপত্র প্রোগ্রামের আওতায় ছাড়পত্র পেয়েছে।

প্রসঙ্গত, Mi A3 ডিভাইসে এই ধরণের সফ্টওয়্যার আপডেট জনিত সমস্যা প্রথম ঘটেছে এমন নয়। এর আগে, গত বছর জুলাইয়ে, একটি ভুল ফার্মওয়্যার আপডেটের দ্বারা প্রভাবিত হয়েছিল Mi A3 ডিভাইসগুলি, যাতে এর ডুয়াল-সিম অপশনটি অচল হয়ে পড়ে। শুধু তাই নয়, ফোনটিতে অ্যান্ড্রয়েড ১০ আপডেট নিয়েও কিছু সমস্যা দেখা গিয়েছিল যার জেরে দুবার আপডেট দেওয়া বন্ধ করে দেয় শাওমি।