Xiaomi ফ্যানদের জন্য খারাপ খবর, অ্যান্ড্রয়েড ওয়ানের সাথে আসছেনা Mi A4 সহ পরবর্তী ফোন

xiaomi-mi-a4-cancelled-android-one-update-issue

এতদিন স্মার্টফোন কোম্পানি Xiaomi মূলত দুই ধরণের স্মার্টফোন বাজারে নিয়ে আসতো। যার একটি হল কাস্টম ওএস, MIUI ইন্টারফেস যুক্ত ও অন্যটি স্টক অ্যান্ড্রয়েড ফোন। MIUI সিস্টেমের ফোনগুলি অ্যান্ড্রয়েড বেসড হলেও, কোম্পানির ডেভেলপাররা এটিকে এডিট করে ব্যবহারকারীদের জন্য নিয়ে আসে। শাওমির সমস্ত ফোনই এই কাস্টম ওএস এ তৈরী। তবে Mi A সিরিজ ছিল শাওমির একমাত্র স্মার্টফোন সিরিজ, যেখানে স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করা হত। এখানে সিস্টেম এডিট করা হত না, গুগলের আসল অ্যান্ড্রয়েডের মজা এখানে পাওয়া যেত। গতবছর কোম্পানি স্টক অ্যান্ড্রয়েডের উপর তৈরী সাথে অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন Mi A3 লঞ্চ করেছিল, যা বাজারে ভালোই জনপ্রিয়তা পেয়েছিল। অনেকেই মনে করছিল কোম্পানি শীঘ্রই Mi A4 ও আনতে পারে। তবে শাওমির তরফে ইঙ্গিত মিলেছে, এবার থেকে তারা আর Mi A সিরিজে স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করবে না। আসুন জেনে নিই কেন।

চীনের বিখ্যাত স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi সম্প্রতি জানিয়েছে, যে তারা আর অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামে কোনো স্মার্টফোন লঞ্চ করবে না। অর্থাৎ কোম্পানি হয়তো Mi A সিরিজ বন্ধ করে দিতে চলেছে অথবা Mi A4 ফোনটি MIUI কাস্টম স্কিনের সাথে আসবে। তবে কোম্পানি এই সিদ্ধান্ত কেন গ্রহণ করলো সে ব্যাপারে স্পষ্ট কিছু না জানা গেলেও, মনে করা হচ্ছে ফোনগুলিতে পরবর্তী সময়ে আপডেট নিয়ে আসার জন্য কোম্পানিকে যে অসুবিধার সম্মুখীন হচ্ছে সেই কারণেই এমন সিদ্ধান্ত।

শাওমি গত বছর অ্যান্ড্রয়েড ৯ পাই এর সাথে Mi A3 লঞ্চ করেছিল। তবে, এই ফোনে আপডেট আনার জন্য বারবার সমস্যায় পড়েছে চীনা স্মার্টফোন কোম্পানিটি। কয়েক মাস আগেই এই Mi A3 স্মার্টফোনে বাগ ফ্রি অ্যান্ড্রয়েড ১০ আপডেট এসেছিল। যেখানে অ্যান্ড্রয়েড ওয়ান প্ল্যাটফর্মের ডিভাইসে খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড এবং অন্যান্য আপডেট আসে। সেজায়গায় অসুবিধার কারণে মি এ৩ অনেক পরে অ্যান্ড্রয়েড ১০ আপডেট পায়। এরপর থেকে এই ফোনটি আর কোনো আপডেট পাইনি। যারফলে ব্যবহারকারীরা অসন্তোষ প্রকাশ করে। একারণেই হয়তো Xiaomi, অ্যান্ড্রয়েড ওয়ান প্ল্যাটফর্ম থেকে সরে আসছে।

তবে শুধু শাওমি নয়, আরও অনেক ব্র্যান্ড যেমন Motorola ও এই অ্যান্ড্রয়েড ওয়ান প্ল্যাটফর্ম থেকে সরে আসতে চাইছে। আপনারা সকলেই হয়তো জানেন, মটোরোলা হলো এমন একটি ব্র্যান্ড যেটি সবসময়ে স্টক অ্যান্ড্রয়েড ফোন তৈরি করে। তবে, কিছুদিন আগে এই ব্র্যান্ড এমন কয়েকটি স্মার্টফোন পিওর অ্যান্ড্রয়েডের সাথে বাজারে লঞ্চ করেছে, যেগুলিতে অ্যান্ড্রয়েড ওয়ান ট্যাগ নেই।