Xiaomi Mi Pad 5 ট্যাবলেটে থাকবে দৈত্যাকার ব্যাটারি, Pro ভার্সন নিয়ে জল্পনা

xiaomi-mi-pad-5-3c-certification-reveals-8520-mah-dual-cell-battery

স্মার্টফোনের দাপটে ট্যাবলেট যেন ধীরে ধীরে কোনঠাসা হয়ে পড়ছিল। তবে কোভিড পরিস্থিতিতে ট্যাবলেটের বাজার একটু হলেও চাঙ্গা হয়েছে। কারণ ঘরে বসেই চলছে অনলাইনে স্কুল-কলেজের পড়াশোনা ও পরীক্ষা। আবার বাড়ি থেকেই অফিসের যাবতীয় কাজকর্ম করার সুবিধা পাওয়া যাচ্ছে। ফলে বড় ডিসপ্লের ট্যাবের চাহিদা এখন তুঙ্গে। সেই ঘ্রাণ পেয়ে ২০১৮ সালের পর ট্যাবের কথা আর উচ্চারণ না করা Xiaomi-ও পুনরায় ট্যাবলেট সেগমেন্টে পা রাখছে। চলতি বছরে ট্যাবলেট লাইনআপ আপডেট করার ইঙ্গিত সাম্প্রতিক সময়ে কোম্পানির তরফ থেকেই দেওয়া হয়েছে। আবার Xiaomi-র আপকামিং প্রিমিয়াম ট্যাব হিসেবে Mi Pad 5-এর নাম বারবার উঠে আসছিল। জল্পনা সত্যি করে ট্যাবটি এখন চিনের 3C সার্টিফিকেশন সাইটের ছাড়পত্র পেয়ে গিয়েছে। 3C থেকে এমআই প্যাড ৫-এর ব্যাটারি ক্যাপাসিটি সামনে এসেছে।

3C লিস্টিং অনুসারে এমআই প্যাড ৫ ট্যাবে ৮৫২০ এমএএইচ ডুয়াল সেল ব্যাটারি থাকবে। প্রত্যেকটি সেলের ক্যাপাসিটি হল ৪,২৬০ এমএএইচ। তাহলে বুঝতেই পারছেন, ট্যাবলেট লাইনআপে ফ্ল্যাগশিপ ফিচার দেওয়ার জন্য শাওমি আগাম প্রস্তুতি নিয়েই এসেছে।

শাওমি অফিসিয়ালভাবে কিছু না বলায় ফ্ল্যাগশিপ ট্যাবটি নিয়ে জল্পনা আরও দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এমআই প্যাড ৫ -এর দু’টি ভ্যারিয়েন্ট থাকবে বলে দাবি করা হচ্ছে। বেস মডেল এমআই প্যাড ৫ ও টপ-এন্ড ভ্যারিয়েন্ট এমআই প্যাড ৫ প্রো। এমআই প্যাড ৫ মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ চিপসেট ও এমআই প্যাড ৫ প্রো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ চিপসেট সহ আসতে পারে।

Mi Pad 5 Pro ট্যাবলেটে QHD রেজোলিউশনের ডিসপ্লে, ১২০ হার্টজ ডিসপ্লে, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, এবং স্টাইলাস পেনের সাপোর্ট থাকতে পারে। মূলত আইপ্যাড প্রো, হুয়াওয়ে মেট প্যাড প্রো ট্যাবলেটের সাথে টেক্কা দিতে শাওমি, এমআই প্যাড ৫ প্রো-কে ময়দানে নামাবে বলে শোনা যাচ্ছে।

আবার শাওমি একসময় বলেছিল, তারা MIUI কাস্টম স্কিনের একটি ট্যাবলেট ভার্সন ডেভলপ করবে। এতে হ্যান্ডহেল্ড পার্সোনাল কম্পিউটার মোড এবং ক্লাসিক স্টার্ট মেনু ও কন্ট্রোল প্যানেলের মতো ডেস্কটপ কেন্দ্রিক ইন্টারফেস থাকতে পারে। Mi Pad 5 ট্যাবলেট সিরিজের সাথে এই নতুন ইন্টারফেসের অভিষেক ঘটবে কিনা সেই দিকেই এখন আমাদের নজর থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷