একটানা ১৬ দিন চলা Mi Watch এর সাথে শাওমি লঞ্চ করলো ফাস্ট চার্জার Mi 65W Fast Charger

xiaomi-mi-watch-and-mi-65w-fast-charger-launched-specifications

Xiaomi নামটি শুনলেই আমাদের প্রথমেই স্মার্টফোনের কথা মাথায় আসে। কিন্তু বিগত দু-তিন বছর ধরে এই ধারণা পাল্টানোর চেষ্টা করছে চীনা সংস্থাটি। Xiaomi, তার ‘Mi ও Redmi’ ব্র্যান্ডনেম যুক্ত ইয়ারফোন, টিভি, ল্যাপটপ এবং আরো অন্যান্য অনেক ডিভাইস বা গ্যাজেট বাজারে এনে মূলধারার ইলেকট্রনিক্স ব্র্যান্ড হিসেবে নিজের জায়গা মজবুত করতে চাইছে। এমাসের শেষদিনে আমরা জানিয়েছিলাম Xiaomi, Mi 10T, Mi 10T Pro এবং Mi 10T Lite ফোন তিনটি লঞ্চ করেছে। এর পাশাপাশি কোম্পানি ওই ইভেন্টে Mi Watch এবং Mi 65W Fast Chargerও লঞ্চ করেছে। আসুন এগুলির স্পেসিফিকেশন বা ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Mi Watch:

এই নতুন স্মার্টওয়াচটিতে রয়েছে ১.৩৯-ইঞ্চির একটি অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে, যাতে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রোটেকশন এবং উন্নত ব্রাইটনেস ফিচার দেওয়া হয়েছে। এই Mi Watch-টি একক চার্জে ১৬ দিনের ব্যাটারি লাইফ সরবরাহ করবে। সংস্থার দাবি, এটি ২ ঘন্টায় সম্পূর্ন চার্জ হয়ে যায়। অন্যদিকে, কানেক্টিভিটির জন্য এতে থাকছে জিপিএস এবং ব্লুটুথ। এছাড়া এই স্মার্টওয়াচে জিওম্যাগনেটিক কম্পাস এবং এলিভেশন সেন্সর দেওয়া হয়েছে।

মি ওয়াচে ১১৭টি অনুশীলন মোড এবং ছয় ধরণের সেন্সর রয়েছে। এটি সহজেই ইউজারের শারীরিক ক্রিয়াকলাপ, ঘুম, হার্ট রেট, রক্তে ​​অক্সিজেন স্তর ইত্যাদি ট্র্যাক করতে পারে। মজার ব্যাপার, এতে ১০০টিরও বেশি ওয়াচ ফেস সাপোর্ট করে, এবং এটির সাহায্যে ইউজাররা ক্যামেরা, মিউজিক ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারবেন। এই স্মার্টওয়াচের ওজন মাত্র ৩২ গ্রাম এবং এতে ৫ এটিএম ওয়াটার রেসিট্যান্ট টেকনোলজি রয়েছে।

Mi 65W Fast Charger

ডিভাইসকে ঘণ্টার পর ঘণ্টা চার্জে বসিয়ে রাখতে কেউই চাননা। সেক্ষেত্রে এই চার্জারটির সাহায্যে মুহূর্তের মধ্যে আপনার ডিভাইসের ব্যাটারি ফুল চার্জ হয়ে যাবে। এই ফাস্ট চার্জারটি গ্যালিয়াম নাইট্রাইড সেমিকন্ডাক্টর ব্যবহার করে তৈরি করা হয়েছে এবং এটির উচ্চ তাপ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এই প্রসঙ্গে বলে রাখি, গ্যালিয়াম নাইট্রাইড সেমিকন্ডাক্টর, মহাকাশ এবং সামরিক কিছু ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

Mi-এর এই ৬৫ ওয়াট ফাস্ট চার্জারের বিশেষত্ব হল, এটি কম বিদ্যুৎ খরচ করে এবং এটি আকারে বেশ ছোট। এটির ওজনও খুবই কম। এই চার্জারটি মাত্র ৪৫ মিনিটের মধ্যে ব্যাটারিতে ১০০% চার্জ দেওয়ার দাবি করে। এতে একটি ইউএসবি টাইপ-সি ইন্টারফেস রয়েছে এবং 5A লার্জ কেবল রয়েছে। এই ফাস্ট চার্জারটিতে ওভার-ভোল্টেজ, ইনপুট ওভারকন্ট্যান্ট, শর্ট সার্কিট ইত্যাদি সমস্যায় সুরক্ষার জন্য বিশেষ প্রযুক্তি দেওয়া হয়েছে।

Mi Watch, Mi 65W Fast Charger দাম এবং লভ্যতা

Xiaomi Mi Watch-এর দাম রাখা হয়েছে ৯৯ ইউরো (ভারতীয় মূল্যে ৮,৫০০ টাকা)। এটির ৬টি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। অন্যদিকে, ফাস্ট চার্জারটির দাম পড়বে ২৯ ইউরো (২,৫০০ টাকার কাছাকাছি)। এগুলি শীঘ্রই আন্তর্জাতিক বাজারে বিক্রয়ের জন্য উপলব্ধ হবে। তবে প্রোডাক্টদুটি কবে ভারতীয় বাজারে আসবে সে সম্পর্কে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।