বদলে যাবে আপনার Xiaomi ফোন, দেখে নিন কোন কোন ডিভাইস পাচ্ছে MIUI 12.5 আপডেট

xiaomi-miui-12-5-launches-in-global-market-know-which-devices-when-get-update

Mi 11-এর গ্লোবাল লঞ্চ ইভেন্টে শাওমি (Xiaomi) গতকাল তাদের নতুন কাস্টম স্কিন, MIUI 12.5 কেও বিশ্বব্যাপী রিলিজের কথা ঘোষণা করেছে। MIUI-এর পূর্ববর্তী সংস্করণগুলির মতোই, শাওমি নতুন এই সংস্করণে আরও কর্মক্ষমতার ওপর জোর দিয়েছে, পাশাপাশি সিপিইউ (CPU) ও বিদ্যুত ব্যবহারের উন্নতির সাথে ইউজার ইন্টারফেসটিও পুননির্মাণ করেছে। তাছাড়াও ইভেন্টে, শাওমি কোন কোন ডিভাইসে কখন MIUI 12.5 আপডেট রোলআউট করবে তা বিশদে জানিয়েছে।

শাওমির ঘোষণা অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ সিস্টেম অপ্টিমাইজেশনে আরও বেশি মনোনিবেশ করবে। তারা উল্লেখ করছে, সামগ্রিকভাবে কোর সিন মেমরিটি ২০ শতাংশ হ্রাস পেয়েছে। এর অর্থ, অপ্টিমাইজড ইউজার ইন্টারফেস ২২ শতাংশ কম সিপিইউ ব্যবহার করবে এবং বিদ্যুতের খরচ আগের তুলনায় ১৫ শতাংশ কমিয়ে দেবে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে Xiaomi তার ঘরেলু মার্কেটে MIUI 12 কাস্টম স্কিনের আপগ্রেড ভার্সন হিসাবে MIUI 12.5 এর ঘোষণা করেছিল। চীনে MIUI 12.5-এ যেসব ফিচার সংযুক্ত করা হয়েছে, তার মধ্যে শাওমি গ্লোবাল ভার্সনে কতগুলো ফিচারকে অর্ন্তভুক্ত করে তা দেখার বিষয় ছিল। এর চাইনিজ ভ্যারিয়েন্টে থাকা MIUI+, ন্যাচারাল সাউন্ড এন্ড হ্যাপটিক্স, স্যান্ডবক্স মেকানিজমের মতো প্রাইভেসি ফিচারগুলি অবশ্য শাওমিকে গতকাল লঞ্চ ইভেন্টে উল্লেখ করেনি। তবে, শাওমি ব্যবহরকারীদের উদ্দেশ্যে বলেছে, নতুন আপডেটে উন্নত, গতিশীল এবং মসৃণ ইউজার ইন্টারফেসের অভিজ্ঞতা পাওয়া যাবে।

ইউজাররা অনেক সময় শাওমির স্মার্টফোনে সিস্টেম অ্যাপ্লিকেশনের প্রাচুর্যতা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। নতুন আপডেটে এর সমাধান দেওয়া হয়েছে৷ MIUI 12.5-এর গ্লোবাল আপডেট ব্যবহারকারীদের আরও বেশি সিস্টেম অ্যাপ আনইনস্টল করার অনুমতি প্রদান করবে। এছাড়াও, যদি কোনো অ্যাপ পছন্দ না হয়, সেটি লুকিয়েও রাখা যাবে।

ইউজাররা এমআই ক্যালকুলেটর, নোটস অ্যাপ, কম্প্যাস, স্ক্যানার, এমআই রেকর্ডার, প্রভৃতি সিস্টেম অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করতে পারবেন। তদুপরি, তারা এমআই মিউজিক, থিমস, এমআই ভিডিও, ডাউনলোডস, এমআই ফাইল ম্যানেজার হাইড করে রাখতে পারবেন।

সবশেষে, শাওমি তার কাস্টম স্কিনের নতুন আপডেট রোলআউট করার একটি সূচী প্রকাশ করেছে। দ্বিতীয় ত্রৈমাসিক বা এপ্রিলের আশেপাশে, সংস্থাটি ধীরে ধীরে আপডেটটি বিভিন্ন ডিভাইসে পৌঁছে দেবে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে শাওমির কোন কোন মডেল MIUI 12.5 আপডেট পাবে, তা নিম্নে দেওয়া হল৷।যদি আপনার ডিভাইস তালিকায় না থাকে, তাহলেও হতাশ হওয়ার প্রয়োজন নেই। কারণ পরবর্তীতে এই আপডেট আর কোন কোন ডিভাইসে আসবে তা শাওমি পরে ঘোষণা করবে।

প্রথম পর্যায়ে (দ্বিতীয় কোয়ার্টার, ২০২১)

Xiaomi Mi 11
Xiaomi Mi 10 Pro
Xiaomi Mi 10
Xiaomi Mi 10T Pro
Xiaomi Mi 10T

দ্বিতীয় পর্যায়ে (দ্বিতীয় কোয়ার্টারের শেষে, ২০২১)

Mi 10 Lite 5G
Mi 10T Lite
Mi Note 10 Pro
Mi Note 10
Mi Note 10 Lite
Redmi Note 9T
Redmi Note 9 Pro
Redmi Note 9S
Redmi Note 9
Redmi Note 8 Pro
Redmi 9

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন