গুগল ও অ্যাপলের আগে Xiaomi ফোন ব্যবহারকারীরা পাচ্ছে এই নতুন ফিচার

xiaomi-miui-12-beta-brings-back-tap-gestures-like-ios-14-how-it-works

স্মার্টফোনে আইফোনের ফিল নিয়ে আসার জন্য চীনের বিখ্যাত স্মার্টফোন নির্মাতা কোম্পানি Xiaomi নতুন করে ডিজাইন করেছে তাদের MIUI 12 ইউজার ইন্টারফেস। এই বছর শাওমি তাদের এই ইউজার ইন্টারফেসে বেশ কিছুটা পরিবর্তন করেছিল, যার ফলে MIUI 12 দেখতে অনেকটা iOS 14 এর মত মনে হচ্ছে। শুধুমাত্র কন্ট্রোল সেন্টার এবং সেটিংস নয়, ইউজার ইন্টারফেসের সমস্ত কিছুই আইওএস এর মত দেখতে। তবে এমআইইউআই ১২ তে এবার জুড়তে চলেছে ব্যাক ট্যাপ জেসচার। আইওএস ১৪ এবং অ্যান্ড্রয়েড ১১ এও ব্যাক ট্যাপ ফিচার চলে আসবে। অ্যাপল এবং গুগল দুটি কোম্পানিই বর্তমানে এই নতুন ফিচারের উপর কাজ করছে। তবে এদের সবার আগে Xiaomi তাদের গ্রাহকদের জন্য ব্যাক ট্যাপ জেসচার নিয়ে হাজির হচ্ছে।

জনপ্রিয় টেকনোলজি ওয়েবসাইট XDA Developers এর একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আর কিছুদিনের মধ্যেই নতুন MIUI 12 তে আসতে চলেছে আইওএস এর বিখ্যাত ব্যাক ট্যাপ ফিচার। ইতিমধ্যেই, MIUI 12 বিটা আপডেটের কোড এসে গিয়েছে যাতে এই ব্যাক ট্যাপ ফিচার লুকানো আছে বলে ধারণা বিশেষজ্ঞদের। আপাতত বিটা পর্যায়ে থাকলেও, মনে করা হচ্ছে আর কয়েক মাসের মধ্যে স্টেবল MIUI 12 আপডেট চলে আসবে আপনাদের সকলের জন্য।

ভবিষ্যতে, এই নতুন ফিচারে আরও অনেক সিস্টেম ফাংশন যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে‌। মনে করা হচ্ছে আপনারা পরবর্তীকালে, এই ফিচারের মাধ্যমে কিছু থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের শর্টকাট তৈরী করতে পারবেন। এছাড়াও, আরো কিছু এমআই ইউয়াই ফাংশন পরবর্তীতে যুক্ত হতে চলেছে এই ব্যাক ট্যাপ ফিচারে। আপাতত এই ফিচারটি টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে।

এইভাবে কাজ করবে ব্যাক ট্যাপ জেসচার:

এই নতুন ফিচারটি আপনারা ফোনের সেটিংস এর ‘বাটন শর্টকার্ট’ অপশনে পেয়ে যাবেন। ব্যবহারকারীরা ফোনের পিছনের প্যানেলে ট্যাপ করে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। আপনাদের ডাবল ট্যাপ এবং ট্রিপল ট্যাপ জেসচার দেওয়া হবে।

প্রত্যেকটি জেসচারে MIUI 12 ব্যবহারকারীরা বেশকিছু সিস্টেম ফাংশন পেয়ে যাবেন। আপনারা স্ক্রিনশট নিতে পারেন, কন্ট্রোল প্যানেল এবং নোটিফিকেশন শেড ব্যবহার করতে পারেন এই ব্যাক ট্যাপ ফিচারের মাধ্যমে। এছাড়াও আপনারা টর্চ অন করা, কিছু জিনিস সার্চ করা, এমআই ইউয়াই ক্যামেরা চালু করা, এরকম কাজ করতে পারবেন এই নতুন ট্যাপ জেসচারের মাধ্যমে।