সংগ্রহ করা হবে ফোনের একাধিক ডেটা, Xiaomi ইউজারদের জন্য আসছে নতুন প্রাইভেসি পলিসি

xiaomi-new-privacy-policy-effect-from-25-february-company-email-users

হোয়াটসঅ্যাপের পরিবর্তিত প্রাইভেসি পলিসি নিয়ে হইচই সবেমাত্র থেমেছে। ইতিমধ্যে সামনে এসেছে গুগলের ইমেইল পরিষেবা অর্থাৎ জিমেইল (Gmail)-এর নতুন নীতিমালাও। তবে এত কিছুর মধ্যেই ফের একবার জল্পনার ছাই চাপা আগুনকে উস্কে দিল জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi)! সম্প্রতি এই চীনা টেক জায়ান্ট সংস্থাটি, ইউজারদের তার প্রাইভেসি পলিসি আপডেট সংক্রান্ত একটি মেইল পাঠাতে শুরু করেছে। ওই মেইলে শাওমি জানিয়েছে যে এটি তার ডিভাইস, ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের জন্য প্রযোজ্য নীতিমালাতে কিছু পরিবর্তন এনেছে। এছাড়া সংস্থাটি একই সাথে একটি রিডাইরেক্ট লিঙ্ক সরবরাহ করেছে যেখানে কৌতুহলী ইউজাররা এই প্রাইভেসি পলিসি সম্পর্কে এবং সংস্থা, ইউজারদের কী কী তথ্য সংগ্রহ করে সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

privacy mi com

গত ১৫ই জানুয়ারি Xiaomi তার প্রাইভেসি পলিসি আপডেট করেছে বলেছে জানা গিয়েছে। উক্ত মেইল অনুযায়ী, এই পরিবর্তিত পলিসি আগামী ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ থেকে কার্যকর হবে। সংস্থার দাবি, এই নতুন নীতিমালায় সংস্থার কিছু কন্ট্যাক্ট ডিটেইলস আপডেট করা হয়েছে। এছাড়া সংস্থাটি ইউজারদের কী কী ডেটা সংগ্রহ করে এবং কিভাবে সেগুলি সংরক্ষণ করে সে বিষয়েও সুস্পষ্ট ধারণা দিয়েছে। শুধু তাই নয়, নতুন প্রাইভেসি পলিসিতে সংস্থাটি ইউজারদের জন্য কিছু বিশেষ ব্যক্তিগত অধিকারও নির্দিষ্ট করে দিয়েছে।

সেক্ষেত্রে শাওমি ইউজারদের জানিয়ে রাখি, সংস্থাটি ইউজারদের ডিভাইস বা সিম কার্ড ডিটেইলস (IMEI নম্বর/OAID নম্বর, GAID নম্বর, IMSI নম্বর, MAC অ্যাড্রেস, সিরিয়াল নম্বর, MIUI ভার্সন, রম ভার্সন, অ্যান্ড্রয়েড ভার্সন, সিম কার্ড অপারেটর ইত্যাদি) সংগ্রহ করে। এছাড়া ইউজারদের অ্যাপ্লিকেশন ইউজেস সম্পর্কেও একাধিক তথ্যও (যেমন অ্যাপ ডাউনলোড, ইন্সটল, আপডেট এবং অ্যাপ আইডি, অ্যাপ সেটিং ইত্যাদি) সংগ্রহ করে শাওমি। তদুপরি, কোনো ইউজার যদি এমআইইউআই (MIUI) সার্ভিস ব্যবহার করে তাহলে সংস্থাটি সিস্টেম ল্যাঙ্গুয়েজ, নেটওয়ার্ক স্ট্যাটাস, মিউজিক প্লেব্যাক ইত্যাদি একাধিক তথ্যও সংগ্রহ করবে।

তবে সংস্থাটি ইউজারদের উন্নত পরিষেবা দিতে, এমআইইউআই সার্ভিস পরিচালনা করতে, ডিভাইসের বিভিন্ন পরিষেবা সচল রাখতে, ‘ফাইন্ড মাই ডিভাইস’ জাতীয় ফিচারের সুবিধা দিতে এবং আরও নানাবিধ কারণে উল্লিখিত সমস্ত ডেটা ব্যবহার করে বলে জানিয়েছে। এক্ষেত্রে ইউজারদের সমস্ত ডেটা সম্পূর্ণ সুরক্ষিত থাকে এবং সংস্থা কোনোমতেই ইউজারদের ডেটা কারো সাথে শেয়ার বা বিক্রি করেনা বলেও দাবি করেছে শাওমি।

ইতিমধ্যে আমাদের টেকগাপ টিমের দু-একজন Redmi Note 9 Pro ইউজার উল্লিখিত মেইলটি পেয়েছেন। তাই যারা শাওমি ডিভাইস, ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করেন তারা এই মাধ্যমগুলির সাথে সংযুক্ত মেইলের ইনবক্স চেক করুন। অথবা আপনারা গোটা বিষয়টি জানতে https://privacy.mi.com/support বা https://privacy.mi.com/all/en_US/ ওয়েবসাইটগুলি ঘেঁটে দেখতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন