Xiaomi চীনে পাচার করছে ব্যক্তিগত তথ্য? বদলে ফেলুন এই প্রয়োজনীয় সেটিং

কিছুদিন আগে বিশ্বের বড় সাইবার এক্সপার্টরা জানিয়েছিলেন যে শাওমির ব্রাউজারে একটি ‘ব্যাকডোর’ কার্যক্ষমতা রয়েছে। এর মাধ্যমে শাওমি আলিবাবার দ্বারা হোস্ট করা সার্ভারে তাদের ব্যবহারকারীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্রাউজিং ডেটা পাঠাতো। আশ্চর্যজনকভাবে, সাইবার এক্সপার্টরা আরও জানিয়েছিলেন, ইনকগনিটো মোডে ব্রাউজিং করার সময়ও ডেটা ক্যাপচার করা হতো। যদিও শাওমি ইন্ডিয়ার মুখপাত্র মনু কুমার জৈন এই বিষয়টি সম্পূর্ণ নাকচ করেছেন।

কিন্তু যদি আপনি একজন শাওমি ব্যবহারকারী হন এবং আপনার মনে আপনার ডেটা সংগ্রহ করা নিয়ে আশংকা থাকে তাহলে শাওমি আপনার জন্য একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এর মাধ্যমে আপনারা প্রাইভেট মোডে একত্রিত ডেটা সংগ্রহ কার্যক্ষমতা চালু অথবা বন্ধ করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক সেই ব্যাপারে।

শাওমির একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানানো হয়েছে, ৪ মে রাত দেড়টা থেকে এই নতুন সফ্টওয়্যার আপডেটগুলি শাওমির বিভিন্ন প্রোডাক্টের জন্য চালু হবে। এর তালিকায় রয়েছে এমআই ব্রাউজার, এমআই ব্রাউজার প্রো, এবং মিন্ট ব্রাউজার। এই সফটওয়্যার আপডেটের পরে ব্যবহারকারীরা প্রাইভেট মোডে ডেটা কালেকশন বন্ধ করতে পারবেন। শাওমি যদিও জানিয়েছে যে তারা কখনোই তথ্য পাচারের জন্য ব্যবহারকারীদের ব্রাউজিং ডেটা নিত না। তাহলে এই নতুন ফিচার আনার প্রয়োজন কি ছিল? সেই নিয়ে উঠছে প্রশ্ন।

এই নতুন ফিচারটি ব্যবহার করতে গেলে আপনাকে প্রথমে শাওমি ব্রাউজার খুলতে হবে। এরপরে সেই ব্রাউজারের সেটিংসে যেতে হবে। সেটিংস থেকে যেতে হবে ইনকগনিটো মোডের সেটিংসে। তারপর সেখান থেকে এনহান্সড ইনকগনিটো মোড থেকে আপনারা ডেটা কালেকশন বন্ধ করতে পারবেন। Browser Settings> Incongnito Mode Settings> Enhanced Incongnito Mode

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।