Xiaomi NFC Pay Strap: ঘড়ির বেল্ট দিয়ে হবে টাকা লেনদেন, নতুন আবিষ্কার শাওমির

Xiaomi NFC Pay Strap, Mi Pay প্ল্যাটফর্মের মাধ্যমে কন্ট্যাক্টলেস পেমেন্ট করতে দেবে

xiaomi-nfc-pay-strap-launch-soon-partners-with-rupay-rbl-bank-zeta

হালফিল সময়ে অনলাইন পেমেন্ট পরিষেবা, আর পাঁচটা বিষয়ের মতই জীবনের স্বাভাবিক অংশ হয়ে দাঁড়িয়েছে। স্মার্টফোন এবং ইন্টারনেটকে হাতিয়ার করে এখন চুটকিতেই প্রয়োজনীয় পেমেন্ট বা টাকা ট্রান্সফার করছে সাধারণ মানুষ। কিন্তু আগামীদিনে এই বিষয়টিতে আরো আধুনিকতার ছোঁয়া লাগতে চলেছে বলে মনে হচ্ছে। কারণ সাম্প্রতিক রিপোর্ট বলছে এবার স্মার্টফোন নয়, কেবলমাত্র হাতঘড়ি স্ট্র্যাপ দিয়েই সারা যাবে কন্ট্যাক্টলেস পেমেন্ট; আর, বিস্ময়ে চোখ কপালে ওঠার মত এই ফিচার আনবে বিশ্ববাজারের অন্যতম জনপ্রিয় টেক-ব্র্যান্ড Xiaomi (শাওমি)। হ্যাঁ ঠিকই পড়েছেন! সম্প্রতি চীনা সংস্থাটি ঘোষণা করেছে যে তারা শীঘ্রই ভারতে একটি NFC (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) প্রযুক্তিসক্ষম ওয়াচ স্ট্র্যাপ লঞ্চ করবে, যার নাম Xiaomi NFC Pay Strap। Xiaomi-র কর্মকর্তা রঘু রেড্ডির টুইট অনুযায়ী, এই স্ট্র্যাপ, ইউজারদের কোম্পানির Mi Pay (এমআই পে) প্ল্যাটফর্মের মাধ্যমে কন্ট্যাক্টলেস পেমেন্ট করতে দেবে।

Xiaomi NFC Pay Strap কাজ করবে RuPay, RBL Bank, Zeta-এর সাথে

গ্লোবাল ফিনটেক ফেস্টিভ্যালে, ভারতীয় ডিজিটাল পেমেন্ট পরিষেবার একটি অংশ হিসেবে আজ শাওমি এনএফসি পে স্ট্র্যাপ এর ঝলক দেখিয়েছে। এটির গ্রাহ্যতা বাড়ানোর জন্য, সংস্থাটি রুপে, আরবিএল ব্যাংক এবং ফিনটেক প্ল্যাটফর্ম জিটার সাথে অংশীদারিত্ব করেছে বলে জানিয়েছে। বলা হচ্ছে, প্রাথমিকভাবে স্ট্র্যাপটি কয়েকটি নির্দিষ্ট ব্যাঙ্কের ভিত্তিতে পরিষেবা দেবে। পরে এটির পরিসর বিস্তৃত বা সম্প্রসারিত করা হবে।

Xiaomi NFC Pay Strap দাম

এখন পর্যন্ত, শাওমি এনএফসি পে স্ট্র্যাপ এদেশে কবে এবং কত দামে লঞ্চ হবে – সে বিষয়ে কোনো তথ্য মেলেনি। আবার এটি কোন কোন ঘড়ির সাথে কাজ করবে, তাও এই মুহূর্তে স্পষ্ট নয়!

ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারতের অনলাইন পেমেন্ট পরিষেবা

আরবিআই ইনোভেশন হাবের সিইও রাজেশ বানসালের উদ্ধৃতি অনুযায়ী, ভারতে চলতি বছরে প্রায় ২.৩ লাখ কোটি টাকার ইউপিআই পেমেন্ট হয়েছে, যা আগামী চার বছর অর্থাৎ ২০২৫ সালের মধ্যে বেড়ে ৬.২ লাখ কোটি টাকায় পৌঁছাবে। এখন সারা দেশে প্রতি পাঁচ জনের মধ্যে মাত্র একজন সক্রিয়ভাবে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করলেও, আগামী চার বছরে কম্পাউন্ড অ্যানুয়াল গ্রোথ রেট (CAGR) ২২% বাড়বে বলে মনে করছেন বানসাল। তিনি আরও উল্লেখ করেছেন যে, কন্ট্যাক্টলেস পেমেন্টের ক্ষেত্রে শাওমি এনএফসি ওয়াচ স্ট্র্যাপের মতো ডিভাইস ভারতে আরো বেশি সহজ পরিষেবা দেবে। ফলে এই জাতীয় পরিষেবার ইউজারও বাড়বে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.