স্মার্টফোন দেবে ভূমিকম্পের আগাম সংকেত? Xiaomi -র দাখিল করা পেটেন্ট ঘিরে জল্পনা তুঙ্গে!

Xiaomi যে নতুন পেটেন্ট ফাইল করেছে তা দেখে মনে হচ্ছে স্মার্টফোনের মাধ্যমে ভূকম্পনজনিত গতিবিধি পর্যবেক্ষণ করা যেতে পারে

xiaomi-patents-reveal-earthquake-monitoring-tech-for-smartphone-and-creased-issue-solved-for-foldable-devices

চীনা টেক জায়ান্ট শাওমি (Xiaomi) সম্প্রতি একটি নতুন পেটেন্ট দাখিল করেছে যা স্মার্টফোনে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের আভাস হতে পারে। ভূকম্পন সংক্রান্ত পর্যবেক্ষণে উপকরণ হিসেবে স্মার্টফোনকে কাজে লাগানোর ক্ষেত্রে এই পেটেন্ট বিশ্বকে নতুন পথ দেখাতে পারে। এর শিরোনাম (Method and Equipment for Realizing Seismic Monitoring of Mobile Devices) থেকেই প্রযুক্তিমহলে এমন একটি ধারণা তৈরী হয়েছে, যার পাবলিকেশন নম্বর – CN113406696A।

উপরোক্ত পেটেন্ট থেকে আমরা এমন একটি প্রযুক্তির কথা জানতে পারি যা ব্যবহার করে স্মার্টফোনের মাধ্যমে ভূকম্পনজনিত গতিবিধি পর্যবেক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে এটি ভূমিকম্পের আগাম সতর্কতা দিতে সক্ষম হবে বলে দাবী করা হচ্ছে। স্মার্টফোনে এমন অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার সম্ভব হলে তা যে অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারকদের জন্য রীতিমতো ঈর্ষার ব্যাপার হবে সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

আসলে একাধিক রিডিং গ্রহণের মাধ্যমে শাওমির (Xiaomi) আলোচ্য প্রযুক্তি ভূকম্পন বা তৎসংক্রান্ত অবস্থার গুরুত্বপূর্ণ বিবরণ দিতে সক্ষম হবে। এর নিজস্ব প্রসেসরের মাধ্যমে এমন দুরূহ কাজ সম্ভব হবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

একইসাথে ফোল্ডেবল সিরিজের স্মার্টফোনের জন্যেও Xiaomi একটি নতুন পেটেন্ট পেশ করেছে। চীনের সিএনআইপিএ (CNIPA) মারফত সংস্থাটি এই দ্বিতীয় পেটেন্ট জমা দিয়েছে বলে জানা গিয়েছে। এর শিরোনাম থেকে মনে করা হচ্ছে যে এটি মোবাইলের সাপোর্ট স্ট্রাকচার ও স্ক্রিন সম্বন্ধিত কোনো প্রযুক্তির সূত্রপাত ঘটাবে। এভাবে আগামীদিনে অপেক্ষাকৃত নমনীয় (ফ্লেক্সিবল) ডিসপ্লে প্যানেল বিশিষ্ট ফোল্ডেবল স্মার্টফোন সামনে আসতে পারে বলে অনেকের অভিমত। তাছাড়া সাপোর্ট স্ট্রাকচারে উপযুক্ত বদল নিয়ে এলে ফোল্ডেবল স্মার্টফোনের স্ক্রিনে যে দাগহীন নিভাঁজ নমনীয়তা লক্ষ্য করা যাবে, সেটাও এই প্রসঙ্গে অনেকে মনে করিয়ে দিচ্ছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020