Android 12: Xiaomi, Realme সহ এই ১৬টি ব্র্যান্ডের ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর! আসছে ডায়নামিক থিম ফিচার

Xiaomi সহ ১৬টি ব্র্যান্ডের ফোনে পাওয়া যাবে Dynamic Themes ফিচার

xiaomi-realme-oppo-oneplus-nokia-to-get-android-12-dynamic-themes-support

বর্তমানে Google -এর নয়া অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম সম্পর্কে প্রযুক্তি অনুরাগীদের মধ্যে আগ্রহ তুঙ্গে। এই ওএস-এর একটি উল্লেখযোগ্য বিশেষত্ব এর অটো-থীমিং ফিচার, যা ‘Dynamic Themes’ নামে পরিচিতি লাভ করেছে। এই ফিচার অ্যান্ড্রয়েড ১২ নির্ভর স্মার্টফোনের ইউজার ইন্টারফেস (UI) ডিজাইনকে আরও আকর্ষণীয় করে তোলে। XDA Developers -এর পক্ষে সংবাদদাতা মিশাল রাহমান তার রিপোর্টে উল্লেখ করেছেন যে, খুব দ্রুত আলোচ্য ফিচারটিকে একাধিক অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য রোল-আউট করা হবে। আপাতত Google Pixel ডিভাইসে এই ফিচার ব্যবহার করে দেখার সুযোগ রয়েছে।

Xiaomi সহ এই ব্র্যান্ডগুলির ফোনে পাওয়া যাবে Dynamic Themes ফিচার

একটি টুইটে মিশাল আরো জানিয়েছেন যে, অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের ওয়ালপেপার ভিত্তিক থিম সিস্টেম অর্থাৎ ডায়নামিক থিম ফিচারের কোডনেম- ‘monet’। মিশালের মতে Oppo, Realme, OnePlus, Vivo, Xiaomi, Motorola, itel, Tecno Mobile, Infinix, Nokia, Sharp, Sony, TCL, Lenovo, Google, Roboelectric সহ অন্যান্য ব্র্যান্ডের ডিভাইসে খুব তাড়াতাড়ি আলোচ্য ফিচারের দেখা মিলতে পারে।

মিশালের তালিকায় Samsung নামের অনুপস্থিতি লক্ষ্যণীয় বিষয়। যদিও আমরা আগেই Android 12 ভিত্তিক Samsung One UI 4 Beta ভার্সনে ডায়নামিক কালার ফিচার দেখেছিলাম। ফলে স্যামসাং ইউজারদের হতাশ হওয়ার‌ কিছু নেই।

উল্লেখ্য, আলাদা আলাদা ডিভাইসের অটো থীমিং অ্যালগরিদমে পার্থক্য থাকার কারণে একই ওয়ালপেপারের উপস্থিতি সত্ত্বেও ডায়নামিক থীম ফিচার ভিন্ন ধরনের ফলাফল প্রদর্শন করতে পারে। এটা ডেভেলপারদের কাজের উপরে নির্ভর করছে।

Google এনেছে Android 12L অপারেটিং সিস্টেম

অবগতির জন্য জানিয়ে রাখি, সম্প্রতি Google তাদের অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের একটি নতুন সংস্করণ নিয়ে হাজির হয়েছে। অ্যান্ড্রয়েড ১২এল (Android 12L) নামের সঙ্গে সামনে আসা এই সংস্করণ মূলত ট্যাবলেট ও অপেক্ষাকৃত বড় স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য প্রস্তুত করা হয়েছে।

ইতিমধ্যেই গুগল Android 12L আপডেটের ডেভেলপার প্রিভিউ রিলিজ করেছে, যা ইউজারদের লার্জ স্ক্রিন ফিচার গুলি পরখ করে দেখার সুযোগ দেবে। এছাড়া বড় আকৃতির স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য নির্মিত Android 12L সংস্করণ নোটিফিকেশন, কুইক সেটিংস, লক স্ক্রিন, ওভারভিউ, হোম স্ক্রিন সহ একাধিক ক্ষেত্রে উন্নত ইউআই (UI) পারফরম্যান্স প্রদান করবে বলে জানা গিয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020