Xiaomi এর Redmi, Mi ও Poco ফোনে দেখা গেল বুটলুপ সমস্যা

বিগত কয়েক বছর ধরে ভারতের স্মার্টফোন বাজারে রাজত্ব করছে চীনা টেক ব্র্যান্ড Xiaomi। কম দাম, মজাদার ফিচার এবং দূর্দান্ত পারফরম্যান্সের জন্য এই ব্র্যান্ডের ফোনগুলি সহজেই সাধারণ মানুষের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। এমনকি এখন বাড়ির বাইরে বেরোলে দশজনের মধ্যে পাঁচজন মানুষের হাতে Xiaomi-র Redmi, Mi বা Poco ফোন দেখা যায়। কিন্তু সম্প্রতি একটি বড় সমস্যা দেখা দিয়েছে Xiaomi-র একাধিক স্মার্টফোনে। সূত্রের খবর, Reliance Jio, Airtel এবং Vodafone-এর সিম ব্যবহারকারী কিছু Xiaomi ডিভাইস ইউজার, তাদের স্মার্টফোনে ‘Bootloop’ নামের একটি ইস্যু দেখতে পেয়েছেন যা রীতিমত বেশ অস্বস্তির সৃষ্টি করেছে।

কী এই ‘Bootloop’ ইস্যু?

বুটলুপ এমন একটি ইস্যু যার জেরে কোনো ফোন বারবার অটোমেটিক্যালি অর্থাৎ স্বয়ংক্রিয়ভাবে রিবুট হতে থাকে। ফলস্বরূপ ফোনের ROM ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং ডিভাইসটি অকেজো হয়ে যায়। রিপোর্ট অনুযায়ী MIUI 12.05 অপারেটিং সিস্টেম চালিত ফোনগুলিতে এই ধরণের সমস্যা দেখা যাচ্ছে এবং ডিভাইস বন্ধ হওয়ার ঠিক আগে ফোনের ‘Find Device’ অপশনটি অফ হয়ে যাচ্ছে।

ইতিমধ্যে প্রচুর Xiaomi ইউজার, সোশ্যাল মিডিয়ায় বুটলুপ সমস্যা সম্পর্কে অভিযোগ জানিয়েছেন। শাওমিও এই বিষয়টি লক্ষ্য করে একটি বিবৃতির মাধ্যমে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে। সংস্থার মতে, ডিভাইসে কোনো একটি বিশেষ অ্যাপ আপডেট করার সময়ে কিছু কোড লাইন ঠিকঠাক কাজ করছেনা। যার ফলে এই বুটলুপ সমস্যা দেখা যাচ্ছে। সংস্থাটি গত ৪৮ ঘন্টায় এই সমস্যাটি নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। আপাতত ইউজাররা নিকটবর্তী কোনো সার্ভিস সেন্টারে গেলে ফোনের সমস্যা কিছুটা মিটতে পারে। এছাড়া আগামী সপ্তাহের প্রথম দিকে একটি নতুন ওএস আপডেট রোলআউট করার কথাও ভাবছে শাওমি।

রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত Mi, Redmi এবং Poco ইউজারের ফোনে Airtel Thanks অ্যাপ ইনস্টল করা রয়েছে, তাঁরাই বেশি এই বুটলুপ ইস্যুটি লক্ষ্য করেছেন। তবে টেলিকম অপারেটর Airtel নিশ্চিত করেছে যে, এই সমস্যার সাময়িক সমাধানের জন্য তাদের বিশেষ অ্যাপে কিছু পরিবর্তন বা সেটিংস আনা হয়েছে যা এয়ারটেল থ্যাঙ্কস অ্যাপ খোলার সময় ইউজারদের চোখে পড়বে। এছাড়া, এয়ারটেলের গ্লোবাল সিআইও হারমিন মেহতা জানিয়েছেন যে, বুটলুপ সমস্যার নিষ্পত্তির জন্য Mi India-র সাথে কাজ করছে এয়ারটেল। সুতরাং খুব তাড়াতাড়ি শাওমি ফোন ইউজারদের এই ভোগান্তির অবসান হবে এমনটা আশা করাই যায়!

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।