Xiaomi EV: নতুন সংস্থা নথিভুক্ত করল শাওমি, 2024 সালে লঞ্চ করবে স্মার্ট বৈদ্যুতিক গাড়ি

শাওমির দ্বিতীয় গাড়ি সংস্থার নাম রাখা হয়েছে, শাওমি অটোমোবাইল টেকনোলজি কোম্পানি লিমিটেড

xiaomi-registers-second-ev-car-company-produce-its-first-model-in-2024

শাওমি (Xiaomi) গত মার্চে বৈদ্যুতিক গাড়ি নিয়ে জল্পনা উস্কে দিয়েছিল। সংস্থার তরফে জানানো হয়েছিল, স্মার্ট ও বিদ্যুৎচালিত গাড়ির বাজারে প্রবেশ করার কথা। আবার মার্চেই বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য নতুন ব্যবসায়িক শাখার নথিভুক্তি করেছিল সংস্থা৷ যার নামকরণ হয়েছিল শাওমি ইভি কোম্পানি লিমিটেড (Xiaomi EV Company Limited)।

ইলেকট্রিক গাড়ির স্বপ্নে বিভোর শাওমি এবার আরও একটি নতুন গাড়ি সংস্থা প্রতিষ্ঠার কথা জানাল। শাওমির দ্বিতীয় গাড়ি সংস্থার নাম রাখা হয়েছে শাওমি অটোমোবাইল টেকনোলজি কোম্পানি লিমিটেড (Xiaomi Automobile Technology Company Limited)। সংস্থাটির নথিভুক্তিকরণ হয়েছে বেইজিংয়ে। নথিভুক্তির সময় নতুন এই শাখার মূলধন ১ বিলিয়ন ইউয়ান হিসেবে উল্লেখ করা হয়েছে, ভারতীয় মুদ্রায় যা ১,১৬৩ কোটি টাকার বেশি।

উল্লেখ্য, শাওমি অটোমোবাইল টেকনোলজি কোম্পানি লিমিটেডের মূলধন শাওমি ইভি কোম্পানি লিমিটেডের (১০ বিলিয়ন) তুলনায় এক দশমাংশ। নতুন শাখা সংস্থাটি শাওমির বৈদ্যুতিক গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ, কলকব্জা তৈরি এবং প্রযুক্তির উন্নয়নের কাজ করবে বলে ধরে নেওয়া যায়।

প্রসঙ্গত, শাওমির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন (Lei Jun) সম্প্রতি বলেছিলেন, ২০২৪ সালের প্রথমার্ধে তাঁর সংস্থা বৈদ্যুতিক গাড়ির গণউৎপাদন চালু করবে। শাওমি কিছু না বললেও সংস্থার প্রথম বৈদ্যুতিক গাড়িতে সেল্ফ-ড্রাইভিং ফিচার দেখা যেতে পারে। কারণ অগাস্টে ডিপমোশান (Deepmotion) বলে এক ড্রাইভার অ্যাসিট্যান্স সফটওয়্যার প্রস্তুতকারী স্টার্টআপকে কিনে নেয় তারা। অর্থাৎ স্মার্টফোনের মতো বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় যাতে সাফল্য পাওয়া যায়, সে জন্য সুচিন্তিত পদক্ষেপ ধরেই এগোচ্ছে শাওমি।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷