এই Redmi, Poco ও Mi ফোনে আসছে MIUI 12.5 আপডেট, আপনার ফোনে পাবেন?

xiaomi-reveals-miui-12-5-india-eligible-supported-devices-official-list

২০২০ সালের ডিসেম্বরের শেষের দিকে চীনে Mi 11 এর লঞ্চ ইভেন্টে Xiaomi তাদের নতুন কাস্টম ওএস, এমআইইউই ১২.৫ এর ( MIUI 12.5) ওপর থেকেও পর্দা সরায়। এর কিছুদিন পরে গ্লোবাল মার্কেটেও কাস্টম ওএসটিকে লঞ্চ করা হয়। এমনকি MIUI 12.5 আপডেটের জন্য কোন কোন ডিভাইসগুলি উপযুক্ত সেই তালিকাও প্রকাশ করে কোম্পানিটি। তবে আন্তর্জাতিক মার্কেটে এমআইইউই ১২.৫ লঞ্চ হওয়ার প্রায় ১ মাসেরও বেশি সময় পরে, এবার শাওমি ভারতীয় ইউজারদের এর বিটা প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন চালু করলো।

অনেকেই হয়তো জানেন না যে, Xiaomi (এমআই, রেডমি, পোকো) তাদের স্মার্টফোনগুলিতে অ্যান্ড্রয়েডে বেসড MIUI কাস্টম ওএস অঞ্চলভিত্তিক চাহিদা ও ব্যবহারের ওপর নির্ভর করে তৈরী হয়। যেমন, চীনা ভূখণ্ডের বাইরে ভারত যেহেতু শাওমির অন্যতম বৃহত্তম মার্কেট গুলির একটি, তাই ভারতে বিক্রিত প্রত্যেকটি স্মার্টফোনেই এমআইইউআই ইন্ডিয়া রম (MIUI India ROM) ব্যবহার করা হয়। এক্ষেত্রে জানা যাচ্ছে, শাওমি যেহেতু এমআইইউআই ১২.৫ ইন্ডিয়া (MIUI 12.5 India) সংস্করণটিকে ভারতে রোল আউট করতে চলেছে, তাই সংস্করণটির বিটা পরীক্ষার জন্য টেস্টার নিয়োগ করতে শুরু করেছে।

প্রসঙ্গত ২০২০ সালের ডিসেম্বরের শেষের দিকে বাজারে আসা এমআইইউই ১২.৫ হল শাওমির মোবাইল অপারেটিং সিস্টেমের নব্যতম একটি সংস্করণ। এটি মূলত, এমআইইউআই ১২ সংস্করণটির আপগ্রেড ভার্সন। নতুন এই কাস্টম ওএস-এ ফোনের পারফরম্যান্স, গোপনীয়তা, সাউন্ড ব্যবস্থা এবং হ্যাপটিকসের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়াও অ্যান্ড্রয়েড ১১ (Android 11) ভিত্তিক এমআইইউই ১২.৫ (MIUI 12.5) -এ বেশ কয়েকটি নতুন ফিচার, যেমন নিরাপত্তা সংক্রান্ত বিকল্প, ডায়নামিক ওয়াল পেপার সেট, স্মার্টফোনকে কম্পিউটারের সাথে যুক্ত করার বিশেষ ব্যবস্থার আছে। শাওমির দাবি, এই নতুন সংস্করণটি পূর্বের সংস্করণগুলির চেয়েও অধিক হালকা, দ্রুত এবং আরও কার্যক্ষম যুক্ত। তো আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক রেজিস্ট্রেশন ফর্ম অনুযায়ী, কোন কোন শাওমি, রেডমি এবং পোকো স্মার্টফোনগুলিতে ‘এমআইইউআই ১২.৫ ইন্ডিয়া’ রমের আপডেট আসবে।

MIUI 12.5 India ROM সমর্থিত ডিভাইস তালিকা : শাওমি

Mi 10
Mi 10T Pro
Mi 10T
Mi 10i

MIUI 12.5 India ROM সমর্থিত ডিভাইস তালিকা : রেডমি

Redmi K20 Pro
Redmi K20
Redmi Note 10 Pro Max
Redmi Note 10 Pro
Redmi Note 10
Redmi Note 9 Pro Max
Redmi Note 9 Pro
Redmi Note 9
Redmi 9 Power
Redmi 9 Prime
Redmi 9
Redmi 9i
Redmi 9A
Redmi Note 8 Pro
Redmi Note 8
Redmi 8
Redmi 8A Dual
Redmi 8A

MIUI 12.5 India ROM সমর্থিত ডিভাইস তালিকা : পোকো

Poco X3
Poco X2
Poco M2 Pro
Poco M2
Poco M3
Poco C3

এই ডিভাইসগুলি বাদে আরও বেশ কিছু ডিভাইস পরবর্তী সময়ে ‘এমআইইউআই ১২.৫ আপডেট পাবে। যদিও শাওমি তাদের নাম বা টাইমলাইন কিছুই জানায়নি। যাইহোক, আপনি যদি উপরের তালিকাভুক্ত কোনো স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তবে আর দেরি না করে এক্ষুনি নীচে দেওয়া লিঙ্কটিতে ক্লিক করে বিটা প্রোগ্রামের জন্য আবেদন করুন।

MIUI 12.5 India ROM এর রেজিস্ট্রেশন লিংক

আমরা আশা করতে পারি যে, চলতি বছরের এপ্রিল মাসে গ্লোবাল মার্কেটের পাশাপাশি এমআইইউআই ১২.৫ সংস্করণটি ভারতীয় ইউজারদের জন্য উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।