সর্বপ্রথম Xiaomi -র এই তিনটি ফোন পাচ্ছে অ্যান্ড্রয়েড ১১ স্টেবল বিটা আপডেট

Xiaomi rolling out Android 11 stable Beta for Mi 10, Mi 10 Pro and Redmi K30 Pro

চীনা স্মার্টফোন কোম্পানি Xiaomi তাদের গ্রাহকদের জন্য Android 11 স্টেবল বিটা আপডেট নিয়ে এল। Realme, OnePlus এর মত অন্যান্য স্মার্টফোন কোম্পানি যেখানে বিটা প্রোগ্রামের রেজিস্ট্রেশন শুরু করেছে। সেখানে শাওমি তাদের তিনটি ফোনের জন্য অ্যান্ড্রয়েড ১১ আপডেট রোল আউট করলো। প্রসঙ্গত কিছুদিন আগেই Google তাদের লেটেস্ট অপারেটিং সিস্টেম, Android 11 অফিসিয়ালি লঞ্চ করেছিল। এমনি এর সোর্স কোড ও AOSP এ আপলোড করা হয়েছে।

Xiaomi -র এর তিনটি ফোন পাচ্ছে অ্যান্ড্রয়েড ১১ স্টেবল বিটা আপডেট

শাওমির ফোরাম অনুযায়ী, Xiaomi Mi 10, Xiaomi Mi 10 Pro এবং Redmi K30 Pro ফোনগুলি অ্যান্ড্রয়েড ১১ স্টেবল বিটা আপডেট পেতে শুরু করেছে। যদিও আপাতত চীনের ব্যবহারকারীরাই এই আপডেট পাচ্ছে। তবে শীঘ্রই ভারত সহ অন্যান্য মার্কেটে এই আপডেট চলে আসবে।

আপনারা জানেন Xiaomi এর বেশিরভাগ ফোন কাস্টম ওএস MIUI তে চলে। সম্প্রতি কোম্পানি অ্যান্ড্রয়েড ১১ বেসড MIUI 12 নিয়ে এসেছে। এই এমআইইউআই ১২ এর উইকলি বিল্ডস কোম্পানি চারটি ফোনের জন্য রিলিজ করেছে – Mi 10, Mi 10 Pro, Redmi K30 Pro এবং Mi CC9 Pro। এছাড়াও  Redmi K30 5G এবং Redmi 10X Pro ফোন দুটিও একই রকম বিল্ড পেতে শুরু করেছে।

জানিয়ে রাখি এর মধ্যে Mi 10, Mi 10 Pro এবং Redmi K30 Pro তিনটি ফোনই অ্যান্ড্রয়েড ১১ বিটা প্রোগ্রামের অংশ ছিল। এই ফোনগুলিই এবার স্টেবল বিটা বিল্ড পেতে শুরু করেছে। যারা জানেন না তাদের বলি, এই স্টেবল বিটা আপডেট প্রথমে কয়েকজনের জন্য রোল আউট করা হয়। তারা যদি কোনো সমস্যা না খুঁজে পায় তাহলে সফটওয়্যারের স্টেবল আপডেট সবার জন্য আনা হয়। তখন আর ‘বিটা’ কথাটি ব্যবহার করা হয়না।