Xiaomi Smart Glasses: কল করা থেকে ফটো তোলা, শাওমির স্মার্ট চশমা আপনার অভিজ্ঞতা বদলে দেবে

Xiaomi Smart Glasses-এর সামনে ৫ মেগাপিক্সেলের একটি ক্যামেরা রয়েছে, কনসেপ্ট মডেল হওয়ায় দাম ও লভ্যতার বিষয়ে কিছু জানা যায়নি

Xiaomi smart glasses unveiled with 5mp camera specifications feature

Xiaomi, আগামীকাল, অর্থাৎ ১৫ সেপ্টেম্বর একটি গ্লোবাল লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে। এই ইভেন্টে সংস্থাটি একগুচ্ছ নতুন প্রোডাক্টের উপর থেকে পর্দা সরাতে চলেছে। যার মধ্যে, Xiaomi 11T সিরিজ, Mi Pad 5 (চীনে ইতিমধ্যেই লঞ্চ হয়েছে) এবং 11 Lite NE 5G সামিল থাকছে। ফলে প্রতিটি শাওমি অনুরাগীর নজর টিকে আছে এখন আগামীকালের ইভেন্টের দিকে। তবে গ্লোবাল লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার আগেই শাওমি চুপিসারে তাদের প্রথম স্মার্ট গ্লাসের (Xiaomi Smart Glass) কনসেপ্ট মডেল সামনে আনলো আজ। ‘কনসেপ্ট’ শব্দের ব্যবহার করা হয়েছে কারণ এই স্মার্ট গ্লাস এখনো পুরোপুরি ডেভলপ হয়নি, এটি একটি ধারণা মাত্র। মূলত চীনের বাজারকে লক্ষে রেখে এই গ্লাস নিয়ে আসা হবে বলে জানিয়েছে টেক সংস্থাটি।

Xiaomi Smart Glasses স্পেসিফিকেশন ও ফিচার

শাওমি তাদের স্মার্ট গ্লাসের একটা কনসেপ্ট বা ডেমো মডেল আজ সামনে নিয়ে এসেছে। কনটেন্ট চেক এবং ব্যাকলাইটিংয়ের জন্য এই ওয়্যারেবলে রয়েছে একটি মাইক্রো-এলইডি ডিসপ্লে। শাওমির কনসেপ্ট স্মার্ট গ্লাসটি, ফোনে আসা নোটিফিকেশন দেখাতে এবং ছবি ক্যাপচার করতে সক্ষম। এরই সাথে, ভয়েস কল এবং রিয়েল-টাইম ট্রান্সলেশন ইত্যাদি করতে পারবে এই গ্লাস ডিভাইস। এটি টেলিপ্রোম্পটার হিসাবে কাজ করবে।

আর পাঁচটা সাধারণ সানগ্লাসের মতো দেখতে Xiaomi Smart Glasses ওয়্যারেবলের ওজন ৫১ গ্রাম। শাওমির গ্লাসে থাকা মোনোক্রোম ডিসপ্লে, ২ মিলিয়ন নিটস স্ক্রিন ব্রাইটনেস সাপোর্ট করবে। চশমার ফ্রেমের মধ্যে ডিসপ্লে বা স্মার্ট-কাঁচটি যাতে ভালো ভাবে ফিট হয়, তার জন্য ডিসপ্লে চিপের পরিমাপ ২.৩x২.০২ মিমি রাখা হয়েছে। এতে অপটিক্যাল ওয়েভগাইড টেকনোলজি ব্যবহার করা হয়েছে। এটি অপটিক্যাল ওয়েভগাইড লেন্সের মাইক্রোস্কোপিক গ্র্যাটিং স্ট্রাকচারের মাধ্যমে আলোকে ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে প্রতিফলিত (রিফ্লেক্ট) করবে, যাতে আলোকরশ্মি ইউজারের চোখে সঠিক ভাবে পৌঁছতে পারে।

ছবি তোলার জন্য Xiaomi Smart Glasses-এর সামনে ৫ মেগাপিক্সেলের একটি ক্যামেরা রয়েছে। ভয়েস কলের উত্তর দেওয়ার জন্য ডুয়েল বিম-ফরমিং মাইক এবং স্পিকার পাওয়া যাবে। অডিওকে টেক্সটে রূপান্তর করতে থাকছে রিয়েল-টাইম ট্রান্সক্রাইব ফিচার। এছাড়া, এতে শাওমির নিজস্ব শাওএআই (XiaoAI) অ্যাসিস্ট্যান্টের সাপোর্ট পাওয়া যাবে। এই ফিচার, মোবাইলে আসা সবথেকে গুরুত্বপূর্ণ নোটিফিকেশন এবং ইনকামিং কলের কলার আইডিকে স্মার্ট গ্লাসের ডিসপ্লেতে দেখাবে।

এই কনসেপ্ট স্মার্ট গ্লাসে কোয়াড-কোর এআরএম প্রসেসর ব্যবহার করা হয়েছে এবং এতে একটি ইন্টিগ্রেটেড ব্যাটারি পাওয়া যাবে। অন্যান্য ফিচারের মধ্যে, একটি টাচ প্যাড, ওয়াই-ফাই এবং ব্লুটুথ সাপোর্ট রয়েছে। এছাড়া, ফটোগ্রাফি বা রেকর্ডিংয়ের জন্য ক্যামেরা অন করা হলেই আশেপাশে থাকা মানুষদের সতর্ক করার জন্য এতে একটি ইনডিকেটর লাইট জ্বলে উঠবে।

আগেই বলেছি, এই স্মার্ট গ্লাসটির একটি কনসেপ্ট মডেল আপাতত দেখানো হয়েছে। তাই Xiaomi Smart Glasses-এর দাম ও লভ্যতার বিষয়ে কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।