চারদিকেই কার্ভড ওয়াটারফল ডিসপ্লে, বিস্ময়কর ফোন এনে হাজির Xiaomi

xiaomi-teased-quad-curved-waterfall-display-concept-smartphone

কোয়াড-কার্ভড ওয়াটারফল ডিসপ্লের কনসেপ্ট ফোনের ওপর থেকে পর্দা তুলে স্মার্টফোনের দুনিয়ায ফের একবার আলোড়ন তুললো শাওমি (Xiaomi)। শাওমির কনসেপ্ট স্মার্টফোনটির সামনে প্রায় পুরো ফ্রেমেটি স্ক্রিন দ্বারা আচ্ছাদিত, ফলে এতে কোনোরকম পোর্ট বা বাটনও অনুপস্থিত। ভবিষ্যতে পোর্ট-ফ্রি ইউনিবডি ডিজাইনের স্মার্টফোন আনার পথে শাওমি এককদম এগিয়ে গেল বলেই মনে করা হচ্ছে।

Xiaomi তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ফোনটির একটি পোস্টার শেয়ার করেছে। ডিভাইসটি দেখে লক্ষ্য করা যায় যে, এর চারটি প্রান্ত ৮৮ ডিগ্রী কোণে বাকানো। স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে কার্ভড এজ নতুন ব্যাপার নয়। কারণ পূর্বে Mate 30 Pro-তে ৮৮ ডিগ্রী কার্ভড এজের দেখা মিলেছে। তবে ফোনের ওপর-নীচ এবং বাম-ডান দিক চার দিকই কার্ভড, এরকম এর আগে কখনও দেখা যায়নি। সুতারাং, আক্ষরিক অর্থেই শাওমির ৮৮॰ হাইপার-কোয়াড-কার্ভড ওয়াটারফল ডিসপ্লের কনসেপ্ট ফোন সত্যিই চমকপ্রদ। সামনে থেকে দেখলো, কর্নার বাদ দিয়ে ডিভাইসটির চারদিক ডিসপ্লে দ্বারা আচ্ছাদিত বলে মনে হবে।

Xiaomi তাদের ব্লগ পোস্টে লিখছে, “গ্লাস বেন্ডিং এবং ল্যামিনেটিং প্রযুক্তির অগণতি সাফল্যের ফসল হিসেবে তারা ডিভাইসটির ৮৮ ডিগ্রী কোয়াড কার্ভ সারফেস অর্জন করতে সক্ষম হয়েছে। শাওমি যোগ করেছে, পোর্ট-ফ্রি ইউনিবডি ডিজাইনের জন্য তারা মোট ৪৬টি বিভিন্ন গ্রাউন্ড ব্রেকিং পেটেন্ট ব্যবহার করেছে। ডিভাইসটি বানাতে শাওমি যেসব টেকনোলজিস ও ইঞ্জিনিয়ারিং সলিউশন ব্যবহার করেছে, তার মধ্যে আছে – অতি পাতলা পাইজোইলেকট্রিক সিরামিকস, ইন্ডাস্ট্রি-ফার্স্ট ফ্লেক্সিবল ফিল্ম ডিসপ্লে অ্যাকোস্টিক প্রযুক্তি, থার্ড-জেনারেশন আন্ডার ডিসপ্লে ক্যামেরা, প্রেসার সেন্সিটিভ টাচ সেন্সর, এবং আরো অনেক কিছু।

ডিভাইসটি সবদিক থেকেই নজড় কাড়লেও, কিছু বিষয়ে চিন্তা থেকেই যায়। যেমন এর ডিউরাবিলিটি, কারণ গ্লাস/ডিসপ্লে হিসেবে আরও বেশী প্রান্ত থাকার অর্থ, সামান্য হাত থেকে পড়লেই এতে ফাটল দেখা যেতে পারে। শাওমি ফোনটির বাণিজ্যিক লঞ্চের ব্যাপারে ভাবছে কিনা সেই বিষযে তারা এখনও স্পষ্ট করে কিছু জানায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন