Xiaomi আনছে ২০০ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন

xiaomi-to-launch-200-megapixel-camera-smartphone-soon

প্রায় দেড় বছর আগে, বিশ্বে প্রথমবার ১০৮ মেগাপিক্সেল মোবাইল ক্যামেরা এনে ব্যাপক হইচই ফেলেছিল Xiaomi। এরপর বিগত কয়েক মাসে সংস্থাটি নিজের বহু প্রিমিয়াম ফোনেই এই ক্যামেরার সুবিধা দিয়েছে এবং বাজারের অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলিও রিয়ার ক্যামেরা সেটআপের ক্ষেত্রে Xiaomi-র দেখানো এই নতুন রীতি অনুসরণ করেছে। তবে সেরা মোবাইল ক্যামেরা সরবরাহের ক্ষেত্রে বাজারে নিজের নাম উজ্জ্বল করার জন্য, চীনা টেক জায়ান্ট সংস্থাটি এবার আরো একধাপ এগিয়ে যেতে চাইছে। আসলে সাম্প্রতিক সময়ে, Xiaomi, প্রিমিয়াম হাই-এন্ড ডিভাইস এবং মোবাইল ক্যামেরা বিভাগের দিকে বেশ মনোনিবেশ করেছে। সেক্ষেত্রে জল্পনা চলছে যে, মোবাইল ক্যামেরায় বিপ্লব আনতে সংস্থাটি এবার বৃহত্তর ক্যামেরা সেন্সর ব্যবহার করার পরিকল্পনা করছে, যার ফলে আসন্ন Xiaomi হ্যান্ডসেটগুলিতে দেখা যেতে পারে ২০০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা।

এতটুকু পড়ে অনেকের অবিশ্বাস্য মনে হতে পারে, তাদের বলি এই দাবি কোনো সাধারণ ব্লগারের নয়! জনপ্রিয় টিপস্টার, ডিজিটাল চ্যাট রুম জানিয়েছেন, চীনা স্মার্টফোন নির্মাতাটি বর্তমানে এমন একটি স্মার্টফোনে কাজ করছে যাতে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর থাকবে। যেখানে এখনো পর্যন্ত ১০৮ মেগাপিক্সেল সেন্সরই বৃহত্তম মোবাইল ক্যামেরা সেন্সরের খেতাব নিয়ে রেখেছে। সেক্ষেত্রে মনে করা হচ্ছে আসন্ন সেন্সরটি Samsung কর্তৃক নির্মিত হবে এবং এটিতে ০.৬৪ মাইক্রোমিটার (μm) ইউনিট পিক্সেল থাকবে। অবগতির জন্য বলে রাখি, আপাতত ​ SOCELL GN2 সেন্সরে ১.৪ μm ইউনিট পিক্সেল দেখা যায়।

এদিকে, সুপরিচিত লিকস্টার আইস ইউনিভার্সও জানিয়েছেন যে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি (Samsung) এই বছর তার ISOCELL সেন্সরের অধীনে একটি নতুন উদ্ভাবনী ক্যামেরা সেন্সর চালু করার পরিকল্পনা করছে, যাতে একটি ২০০ মেগাপিক্সেলের ইমেজ লেন্স থাকবে। Galaxy S21 Ultra ফোনে বিদ্যমান ১০৮ মেগাপিক্সেল সেন্সরের উত্তরসূরি হিসাবেই Samsung নতুন ইমেজ সেন্সর তৈরি করছে বলে তিনি মনে করছেন। ফলে এই মুহূর্তে কোনো পাকা খবর না থাকলেও আশা করা হচ্ছে যে, Samsung-এর আসন্ন Galaxy S22 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে ২০০ মেগাপিক্সেল সেন্সর দেখা যাবে। তাছাড়া এই সেন্সরটি সংস্থার নতুন ফোল্ডেবল স্মার্টফোনগুলিরও অংশ হতে পারে।

এই প্রসঙ্গে বলে রাখি, এই ২০০ মেগাপিক্সেলের সেন্সরটিই একমাত্র বৃহত্তম সেন্সর নয় যার ওপর Samsung কাজ করছে। আসলে গতবছরই সংস্থাটি ঘোষণা করেছিল যে, তারা ৬০০ মেগাপিক্সেল স্মার্টফোন ইমেজ সেন্সরের বিকাশে কাজ করছে, যা বাণিজ্যিকভাবে চালু হতে কয়েক বছর সময় লাগবে। তাই আগামী দিনে Xiaomi নাকি Samsung-এর মোবাইলে সেরা ক্যামেরা লেন্স থাকবে – তা সময়ই বলবে!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন