Xiaom-র আসন্ন ফ্ল্যাগশিপ বা ফোল্ডেবল ফোনে থাকবে আন্ডার ডিসপ্লে ক্যামেরা? জল্পনা তুঙ্গে

Xiaomi upcoming flagship foldable phone may come with under display camera

বিগত দু-তিন মাসে প্রিমিয়াম ফিচারযুক্ত বেশ কয়েকটি নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে এনেছে Xiaomi। মাত্র কয়েক সপ্তাহ আগে লঞ্চ হয়েছে Mi MIX Fold নামক ব্র্যান্ডের প্রথম ফোল্ডেবল হ্যান্ডসেটও, যাতে ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাসহ প্রচুর ফিচার ঠাসা রয়েছে। তবে Xiaomi-র এই ধরণের পরবর্তী ডিভাইসগুলির বৈশিষ্ট্য যে আরো চমকপ্রদ হতে পারে – সে জল্পনা কালবৈশাখীর মেঘের মতই হঠাৎ করে ঘনীভূত হতে শুরু করেছে! আসলে সম্প্রতি একজন টিপ্সটার দাবি করেছেন যে, চীনা টেক জায়ান্ট সংস্থাটির আগামী প্রজন্মের হাই-এন্ড ফ্ল্যাগশিপ বা ফোল্ডেবল স্মার্টফোনে দেখা যাবে আন্ডার-স্ক্রিন ক্যামেরা যা ছবি তোলার অভিজ্ঞতায় বেশ সহজেই নতুনত্ব এনে দেবে।

অবগতির জন্য বলে রাখি, Xiaomi গত বছরেই জানিয়েছিল যে তারা আন্ডার স্ক্রিন ক্যামেরা প্রযুক্তির ওপর কাজ করছে যা প্রায় বিকাশের শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। সেক্ষেত্রে অনেকেই আশা করেছিলেন এই প্রযুক্তিটি চলতি বছর অর্থাৎ ২০২১-এর শেষ দিকে দেখা যাবে। তাই টিপস্টারের সাম্প্রতিক অভিমত যে নেহাতই অমূলক বা ভিত্তিহীন, এমনটা বলা মোটেও ঠিক হবেনা!

তদুপরি সংস্থার আধিকারিকরা অতীতে এও বলেছিলেন যে, তাদের তৃতীয় প্রজন্মের ডিভাইসগুলিতে আন্ডার স্ক্রিন ক্যামেরা থাকবে যা প্রযুক্তির অন্যতম সেরা বাস্তবায়ন হবে। কিন্তু আগামী দিনে সংস্থাটি ঠিক কী কী ফোন আনবে এবং কোন মডেলে এই বিশেষ ফিচার থাকবে তা এখনো স্পষ্ট নয়। এমনকি ওই টিপস্টার কোনো নির্দিষ্ট ডিভাইসের নাম উল্লেখ করতে পারেননি। তাই আন্ডার স্ক্রিন ক্যামেরা সহ শাওমির কোন মডেল লঞ্চ হবে, তা জানতে অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই।

কী এই আন্ডার ডিসপ্লে ক্যামেরা?

আন্ডার ডিসপ্লে ক্যামেরা আসলে একটি স্ক্রিন প্রযুক্তি যেখানে ডিভাইসের ক্যামেরা, সেটির ডিসপ্লের মধ্যেই অন্তর্নিহিত থাকে এবং এটিকে নির্দিষ্ট অংশের মাধ্যমে আলো প্রসারিত করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়। যার ফলে, এটি স্ক্রিনের নীচে অবস্থিত থেকেই ইউজারকে ছবি তুলতে দেয় এবং ডিভাইসে নচ, পাঞ্চহোল বা পপ আপ ক্যামেরার প্রয়োজনীয়তা অপসারণ করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন