আসন্ন Xiaomi, Vivo ও Google এর ফোল্ডিং ফোনে থাকবে Samsung এর ডিসপ্লে

xiaomi-vivo-google-foldable-phone-using-samsung-display-mass-production

দিন-কে-দিন ফোল্ডেবল স্মার্টফোনের জনপ্রিয়তা যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেই সুবাদে প্রত্যেকটি কোম্পানিই এখন ফোল্ডেবল ফোন তৈরি করার দিকে ঝুঁকেছে। গত বছরই জানা গিয়েছিল, Vivo, Oppo, Xiaomi এবং Google আগামী বছর তাদের ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করবে। ইতিমধ্যেই Xiaomi এই ফোল্ডেবল ফোন বাজারে এনেছে এবং এর উত্তরসূরীর ওপরে কাজও শুরু করেছে। সাম্প্রতিক একটি প্রতিবেদনে জানা যায় যে, আসন্ন Xiaomi, Oppo, এবং Google-কে ফোল্ডিং ডিসপ্লে সরবরাহ করবে Samsung। সেই দাবিকে মান্যতা দিয়ে নতুন একটি রিপোর্ট জানালো, Samsung এই বছরের অক্টোবর থেকে ফোল্ডেবল ফোনের জন্য OLED প্যানেলগুলির ব্যাপক উৎপাদন শুরু করবে। এছাড়া Google, Oppo এবং Xiaomi, ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে তাদের ফোল্ডেবল স্মার্টফোনগুলি বাজারে আনবে।

The Elec-এর এই প্রতিবেদন অনুযায়ী, Google তাদের ফোল্ডেবল Pixel স্মার্টফোনটি ৭.৬ ইঞ্চি ইনওয়ার্ডস ফোল্ডিং ডিসপ্লে সহ লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, Vivo তার ফোল্ডেবল স্মার্টফোনের জন্য একটি ৮ ইঞ্চি প্যানেল ব্যবহার করবে বলে জানা গেছে, যা স্কোয়ারিশ ডিজাইন এবং ১০.২:৯ আসপেক্ট রেশিও সহ আসবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, এই প্যানেলগুলি Samsung-এর Asan প্ল্যান্টের A3 লাইনে তৈরি করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, Vivo-র ফোল্ডেবল স্মার্টফোনটিতে ৬.৫ ইঞ্চি এক্সটারনাল ডিসপ্লেও থাকবে।

তবে Xiaomi-র ফোল্ডেবল স্মার্টফোনের স্ক্রিনসাইজ এখনই জানা যায়নি। প্রতিবেদনে একথাও বলা হয়েছে যে, Oppo স্যামসাং প্যানেল ব্যবহার করে তাদের ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করবে বলে আশা করা হয়েছিল, তবে সংস্থার তরফ থেকে লঞ্চটি ২০২১ সালের শেষ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। Oppo-র ফোল্ডেবল স্মার্টফোনটি Samsung Galaxy Z Flip-এর মতো একটি ক্ল্যামশেল ডিজাইন সহ আসবে বলে জানা গেছে। স্মার্টফোনটির ভিতরে ৭.১ ইঞ্চি LTPO প্যানেলের পাশাপাশি একটি ছোটো ১.৫-২ ইঞ্চি এক্সটারনাল ডিসপ্লে থাকতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে, Samsung-ই হল একমাত্র স্মার্টফোন নির্মাতা যারা সর্বাধিক সংখ্যক ফোল্ডেবল স্মার্টফোন অফার করে। সংস্থাটি এই বছর দুটি নতুন ফোল্ডেবল ডিভাইসও লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি এটাও মনে করা হচ্ছে যে, এই বছর Samsung একটি সাশ্রয়ী মূল্যের ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।