চীন কে সমর্থন? Xiaomi ফোনে খুঁজে পাওয়া যাচ্ছেনা ভারতের অরুণাচল প্রদেশকে

xiaomi-weather-app-not-showing-arunachal-pradesh-locations

Xiaomi ব্র্যান্ডটির কথা বললেই সবার আগে আমাদের মাথায় আসে সাধ্যমতো দামে অধিক ফিচারযুক্ত স্মার্টফোনের কথা। পাঁচ বছর আগে সংস্থাটি ভারতের বাজারে প্রবেশ করে, অল্প সময়েই এটি ভারতের ১নং স্মার্টফোন হিসেবে পরিচিতি পেয়েছে। Xiaomi, তার ফোনগুলিতে নিজস্ব কাস্টম স্কিন MIUI ব্যবহার করে একথা সর্বজনবিদিত। সংস্থার নিজস্ব গ্যালারি, অ্যাপ স্টোর, মিউজিক, থিম, ওয়েদার আপডেট ইত্যাদি অ্যাপ্লিকেশনগুলিও বেশ জনপ্রিয়। এর আগে সংস্থাটি ডিভাইসে নিজস্ব ব্রাউজারও সরবরাহ করত, কিন্তু তথ্য-সুরক্ষা জনিত সমস্যার কারণে ভারতে এই অ্যাপ্লিকেশনটি ব্যান করে দেওয়া হয়েছে। এবার সংস্থার ওয়েদার অ্যাপ্লিকেশন সংক্রান্ত সমস্যার কথা সামনে এসেছে। আসলে Xiaomi Weather অ্যাপটিতে অরুণাচল প্রদেশের বিভিন্ন অবস্থানগুলি শনাক্ত করা যাচ্ছেনা।

সম্প্রতি জনপ্রিয় টেক ইউটিউবার টেকনিক্যাল গুরুজি ওরফে গৌরব চৌধুরী একটি ভিডিও আপলোড করেছেন, যেখান থেকে এই সমস্যাটির কথা সবার সামনে এসেছে। গৌরবকে তার অরুণাচল নিবাসী একজন ফলোয়ার একটি ইমেইল করে এই বিষয়টি জানায়। পরে গৌরব তার Redmi Note 9 Pro ডিভাইস থেকে পরীক্ষা করে দেখেন, সত্যিই অরুণাচল প্রদেশের অঞ্চলগুলি (যেমন ইটানগর, তাওয়াং, পসিঘাট, তেজুর ইত্যাদি) তালিকাভুক্ত নেই। এমনকি অরুণাচলের রাজধানীর অবস্থানও শাওমি ওয়েদার অ্যাপ্লিকেশনে অন্তর্ভুক্ত নেই। সূত্রের দাবি, একাংশ শাওমি ইউজারই এই সমস্যাটি ভোগ করছেন।

এদিকে জল্পনা শুরু হয়েছে, চীন-ভিত্তিক সংস্থাটি অরুনাচল প্রদেশকে ভারতের অংশ হিসাবে বিবেচনা করছেনা। কারণ চীন, অরুনাচল প্রদেশকে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে মানতে রাজি নয়, তারা বরাবরই অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ হিসেবে বিবেচনা করে।

এখনো অবধি, শাওমি ইন্ডিয়া এই ঘটনাটিতে কোনো প্রতিক্রিয়া জানায়নি। মনে করা হচ্ছে, সংস্থাটি এই ইস্যুটিকে বাগ বা সিস্টেম ফল্ট বলে দাবি করতে পারে, কারণ তারা ভারতীয় স্মার্টফোন বাজার থেকে নিজেদের জায়গা হারাতে চাইবেনা। তবে এই ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় শাওমি কে নিয়ে সমালোচনা শুরু হয়ে গিয়েছে।