চালকবিহীন ইলেকট্রিক ফ্লাইং কার XPeng X2 সাফল্যের সাথে আকাশে উড়ল

xpeng-x2-electric-flying-car-unveiled-with-35-minute-flight-time
XPeng তাদের X2 ইলেকট্রিক ফ্লাইং কারের ভিডিও প্রকাশ করল

জীবদ্দশায় নীল আকাশে ‘Flying car’ বা ‘উড়ন্ত গাড়ি’-র উড়ান চাক্ষুষ করার স্বপ্ন আমাদের সবারই আছে। আরস যে ভাবে কল্পবিজ্ঞানকে বাস্তবের রূপ দিতে গাড়ি ওড়ানোর চেষ্টায় দিনরাত এক করছে বিভিন্ন সংস্থা, তাতে স্বপ্ন সফল হওয়ার জন্য খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। বিগত বেশ কিছু বছর ধরেই ফ্লাইং কার নিয়ে পরীক্ষা চালাচ্ছিল চীনা ইভি (ইলেকট্রিক ভেহিকেল) প্রস্তুতকারক সংস্থা এক্সপেং (XPeng)। সম্প্রতি তাদের নতুন ইলেকট্রিক ফ্লাইং কারের প্রটোটাইপ ভার্সনের উড়ানের ভিডিও প্রকাশ্যে এনেছে সংস্থাটি। ব্যাটারি চালিত এক্সপেংয়ের পঞ্চম জেনারেশনের এই উড়ন্ত গাড়ির নাম এক্স২ (X2)।

XPeng তাদের X2 ইলেকট্রিক ফ্লাইং কারের ভিডিও প্রকাশ করল

এক্সপেং চীনের জনপ্রিয় মাইক্রোব্লগিং ওয়েবসাইট উইবো (Weibo)-তে এক্স২ উড়ন্ত গাড়ির ৯০ সেকেন্ডের একটি ভিডিও ফুটেজ শেয়ার করছে। গাড়ি আকাশে ওড়ার সময় ভিতরে কোনও যাত্রী ছিল না। স্বয়ংক্রিয় সঞ্চালন ব্যবস্থায় উড়ছিল গাড়িটি। উড়ান শেষে আবার নিরাপদভাবেই মাটিতে পা রাখে এক্সপেং এক্স২।

XPeng X2 নিয়ে যে বিষয়গুলি জেনে রাখা দরকার

এক্সপেং এক্স২-এর ওজন ৩৬০ কেজি এবং ৫৬০ কেজি পর্যন্ত ওজন নিয়ে এটি আকাশে উড়তে পারে। এক চার্জে গাড়িটি ৩৫ মিনিট ধরে আকাশে ঘুরতে পারে। সর্বোচ্চ গতিসীমা প্রতি ঘন্টায় ১২০ কিমি।

বাড়তি পাওয়ার সরবরাহের জন্য এই উড়ন্ত গাড়িতে আটটি স্বতন্ত্র ব্যাটারি গ্রুপ রয়েছে। পাশাপাশি, এক্সপেং এক্স২ আটটি প্রপেলার-সহ এসেছে। মাঝ আকাশে কোনওপ্রকার বিপদের সম্ভাবনা তৈরি হলে পরিত্রাণের জন্য এতে ইজেকশন প্যারাশুট দেওয়া হয়েছে৷ ২৪ ঘন্টা মনিটরিং করার ব্যবস্থাও রয়েছে।

XPeng X1

গত এপ্রিলে এক্সপেং সাংহাই অটো শো-তে তাদের চতুর্থ প্রজন্মের বৈদ্যুতিক উড়ন্ত গাড়ি ভয়েজার এক্স১ প্রকাশ্যে নিয়ে এসেছিল। তখন থেকে এক্স১-এর দশ হাজারের বেশি টেস্ট ফ্লাইট সম্পন্ন হয়েছে। আর এই এক্স১-এর পরবর্তী প্রজন্মের মডেল হিসেবে এক্সপেং, এক্স২ নিয়ে হাজির হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷