১৬ বছর পরিষেবা দেওয়ার পর বন্ধ হচ্ছে Yahoo Answers

Yahoo answers to shut down on 4 may know reason

Yahoo Answers হল একটি ডিজিটাল ফোরাম, যেখানে জনসাধারণ বিভিন্ন বিষয় সম্পর্কিত নিজস্ব প্রশ্ন পোস্ট করতে পারেন অথবা অন্য কারোর করা প্রশ্নের উত্তর দিতে পারেন। কিন্তু এই পরিষেবাটি জনসাধারণ আর উপভোগ করতে পারবেন না, কারণ ৪ মে থেকে বন্ধ হয়ে যেতে চলেছে Yahoo Answers। ২০ এপ্রিল থেকে Yahoo Answers-এর ওয়েবসাইটগুলি কেবলমাত্র রিড-ওনলি মোডে চলে যাবে। এর অর্থ এই যে, ওই দিনের পর থেকে, ইউজাররা Yahoo Answers-এ নিজের প্রশ্ন পোস্ট করতে বা অন্যের প্রশ্নের উত্তর দিতে সক্ষম হবে না। ৪ মে-এর পরে Yahoo Answers সরাসরি Yahoo-র হোমপেজে রিডাইরেক্ট হবে। যদিও তার আগে Yahoo, ইউজারদের তাদের নিজস্ব প্রশ্নের উত্তরগুলির ডেটা ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। গ্রাহকরা ৩০ জুন পর্যন্ত ডেটা ডাউনলোড করতে পারেন।

FAQ-এর একটি পেজ অনুসারে, নিজস্ব প্রশ্নের উত্তরগুলির ডেটা ডাউনলোড করার মাধ্যমে কোনো ইউজার কর্তৃক Yahoo Answers-এ করা যাবতীয় সকল প্রশ্ন ও সংশ্লিষ্ট সকল উত্তর পুঙ্খানুপুঙ্খভাবে তিনি পুনরায় ফিরে পাবেন। কিন্তু ইউজাররা অন্য কারোর প্রশ্নোত্তর ডাউনলোড করতে পারবেন না।

প্রসঙ্গত উল্লেখ্য যে, Yahoo কেন এমন সিদ্ধান্ত নিয়েছে, সে ব্যাপারে বিশদভাবে জানিয়ে কোম্পানি তার অ্যাক্টিভ Yahoo Answers সদস্যদের কাছে একটি নোটও পাঠিয়েছে। নোটে Yahoo স্বীকার করেছে যে, কয়েক বছরের মধ্যে এর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে, যার কারণে এটি বন্ধ করে সংস্থাটি তার অন্যান্য সার্ভিসগুলির (যেমন Yahoo+) ডেভেলপমেন্টের ওপর মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানি এই নোটে আরো জানিয়েছে যে, ‘আমরা ১৬ বছর আগে Yahoo Answers বিশ্বব্যাপী জনসাধারণের মধ্যে সংযোগ স্থাপন এবং তথ্য আদানপ্রদানে সহায়তা করার জন্য চালু করেছিলাম। দীর্ঘ সময় ধরে আমরা আপনার তথা কয়েক মিলিয়ন অন্যান্য ইউজারদের বিভিন্ন বিষয়ে যে-কোনো প্রশ্ন জিজ্ঞাসা করার এবং উত্তর দেওয়ার জন্য ওয়েবে সেরা প্ল্যাটফর্ম তৈরি করেছি। আমরা গর্বিত যে, জনসাধারণকে যথাযথ সার্ভিস দিয়ে Yahoo Answers তার নির্দিষ্ট লক্ষ্যে ও সাফল্যের চরম শিখরে পৌঁছোতে পেরেছে। কিন্তু ধীরে ধীরে জনপ্রিয়তা হারানোর কারণে ৪ মে থেকে আমরা Yahoo Answers বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।’

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।