স্কুটার মার্কেটে ঝড় তুলতে আসা Yamaha Aerox 155-এর বিষয়ে এই তথ্যগুলি জানেন কি

Yamaha Aerox 155 ভারতের অন্যতম শক্তিশালী ম্যাক্সি স্কুটার হতে চলেছে

yamaha-aerox-155-india-launch-imminent-price-key-features-you-should-know

ইতিমধ্যেই Yamaha Aerox 155 লঞ্চ হয়েছে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন্স-এর মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে। আর্ন্তজাতিক বাজার থেকে সেই ম্যাক্সি-স্কুটারকে (আকারে বড় হয় এই ধরনের স্কুটার) এবার ভারতে আনার পথে ইয়ামাহা। এটি লঞ্চের জন্য সম্প্রতি প্রয়োজনীয় অনুমতি পরিবহণ মন্ত্রকের থেকে জোগাড় করে ফেলেছে তারা। জাপানের টু-হুইলার সংস্থাটি Aerox 155-এর উপর বড় বাজি ধরেছে বলা যায়। কারণ প্রথমত, Yamaha Aerox 155 ভারতের অন্যতম শক্তিশালী স্কুটার হতে চলেছে৷ দ্বিতীয়ত, ম্যাক্সি-স্কুটার ডিজাইন।

ম্যাক্সি-স্কুটারের আকার প্রচলিত স্কুটারের চেয়ে চেহারায় অনেকটাই বড়। ইঞ্জিন ক্যাপাসিটি যেমন বেশি থাকে, তেমনি চালাতেও আরাম। ম্যাক্সি-স্কুটারের অন্যতম ইউএসপি চমৎকার লুকস, দারুণ পারফরম্যান্স, এবং বড় বুট স্টোরেজ। বিদেশীরা লম্বা সফর করার জন্য ম্যাক্সি-স্কুটারকে উপযুক্ত সঙ্গী বলে মনে করে। এ হেন ম্যাক্সি-স্কুটারের সেগমেন্টে ভারতে রয়েছে মাত্র তিনটি মডেল Suzuki Burgman Street 125 ও Aprillia SXR 160 ও Aprillia SXR 125। তবে Yamaha Aerox 155-এর আগমনে ম্যাক্সি-স্কুটারের বাজার চাঙ্গা হতে পারে বলে মনে করছে ওয়াকিবহল মহল। আজকের প্রতিবেদনে আমরা Yamaha Aerox 155-এর সম্পর্কে এমন পাঁচটি  বিষয় জেনে নেব, যা  ক্রমশ উত্তাপ বাড়াচ্ছে স্কুটারপ্রেমীদের মনে।

১- Yahama R15 V3-এর ইঞ্জিন

এরোক্স ম্যাক্সি-স্কুটারে ইয়ামাহার তৃতীয় প্রজন্মের আরওয়ানফাইভ স্পোর্টস বাইকের ১৫৫ সিসি-র ইঞ্জিন ব্যবহার করা হবে। তবে ইয়ামাহা এরোক্সের ইঞ্জিন ডিটিউন করা হয়েছে। অর্থাৎ একইরকম ইঞ্জিন থাকলেও এটি আরওয়ানফাইভের চেয়ে কম পাওয়ার দেবে।

২- একগুচ্ছ ফিচার

ইয়ামায়া এরোক্স ফিচার-লোডেড হয়েই আসবে। ফুল-এলইডি লাইটিং, চার্জিং পোর্ট, ব্লুটুথ কানেক্টিভিটি, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার-সহ নানা ফিচার থাকবে এই ম্যাক্সি-স্কুটারে।

৩- বিশাল আন্ডার সিট স্টোরেজ

ইয়ামাহা এরোক্সের বুট স্টোরেজ প্রায় ২৪.৫ লিটারের৷ ফুল-ফেস হেলমেট রাখতে কোনও অসুবিধাই হবে না।

৪. হার্ডওয়্যার

ইয়ামাহা এরোক্স ম্যাক্সি-স্কুটারে টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্কস ও টুইন রিয়ার শক অ্যাবজর্ভার দেওয়া হবে। ফলে সফর হবে আরামদায়ক। এছাড়া এর সামনে থাকবে ডিক্স ব্রেক।

৫. দাম

ভারতে ইয়ামাহা এরোক্সের দাম প্রায় ১.২৫ লক্ষ টাকা রাখা হতে পারে। দামি হলেও ফিচার ও পারফরম্যান্সের নিরিখে অন্যান্য স্কুটারদের পিছনে ফেলবে ইয়ামাহার এই নতুন অস্ত্র।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷