Yamaha নিয়ে আসছে দু’দুটি ইলেকট্রিক স্কুটার E01 এবং EC-05, একচার্জে চলবে ১০০ কিমি

yamaha-e01-ec-05-electric-scooter-trademark-filed-launch-imminent.jpg

২০১৯ সালে টোকিয়ো মোটোর শো-তে ইয়ামাহা (Yamaha) E01 এবং E02 নামে দুটি ইলেকট্রিক স্কুটারের কনসেপ্ট মডেল প্রদর্শন করেছিল। কনসেপ্ট মডেলের সিংহভাগই উৎপাদন পর্যন্ত পৌঁছায় না। তবে ব্যতীক্রমী পথে হেঁটে ইয়ামাহা E01 ই-স্কুটারের কনসেপ্ট মডেলটিকে এবার বাস্তবের রূপ দিচ্ছে। সংস্থাটি E01 এবং EC-05 নামদুটির স্বত্ব বা ট্রেডমার্ক দায়ের করতেই সেই সম্ভাবনা এখন আরো উজ্জ্বল হয়েছে।

নামকরণের স্বত্ব নিজেদের অধিকারে রাখার পাশাপাশি ইয়ামাহা ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস দাখিল করেছে। যাতে ইয়ামাহার ইলেকট্রিক টু-হুইলারের ডিজাইন এবং চেহারা অন্য কোনো সংস্থা অনুকরণ না করতে পারে।

Yamaha E01 অনেকটা ম্যাক্সি-স্টাইলের স্কুটারের মতো দেখতে এবং পারফরম্যান্সের নিরিখে এটি প্রচলিত ১২৫ সিসি ICE ইঞ্জিন স্কুটারের সমকক্ষ হবে। বৈদ্যুতিক স্কুটারটি ফিচার সমৃদ্ধ হবে বলেও প্রত্যাশা করা হচ্ছে। এটি ব্লুটুথ কানেক্টিভিটি, এবিএস, সোয়াইপেবল ব্যাটারি, জিও-ফেন্সিং, প্রভৃতি ফিচারের সাথে আসার সম্ভাবনা রয়েছে।

Yamaha E01 ইলেকট্রিক স্কুটারটির ডিজাইন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে বলে আমরা মনে করছি৷ সেক্ষেত্রে খুব শীঘ্রই এর ব্যাপক উৎপাদন শুরু হতে চলেছে৷

অন্যদিকে আর্ন্তজাতিক বাজারে অভিষেক না হলেও ইয়ামাহার EC-05 বৈদ্যুতিক স্কুটারটি এখন তাইওয়ানে উপলব্ধ। তাইওয়ানের ইলেকট্রিক মোটরসাইকেল নির্মাতা গোগোরো (Gogoro)-র সাথে হাত মিলিয়ে ইয়ামাহা ই-স্কুটারটি সেখানে বানিয়েছিল। স্কুটারটির ডিজাইনের কার্য সামলেছিল ইয়ামাহা এবং পাওয়ারট্রেন ও অন্যান্য প্রযুক্তিগত কাজগুলি করেছিল গোগোরো।

EC-05 বৈদ্যুতিক স্কুটার তাইওয়ানে এবিএস এবং ইউবিএস (ইউনিফায়েড ব্রেকিং সিস্টেম, অনেকটা কম্পি ব্রেকিংয়ের মতো) ভ্যারিয়েন্টে পাওয়া যায়। স্কুটারটির পাওয়ার আউটপুট ১৯.৩ কিলোওয়াট এবং টর্ক ২৬ নিউট্রন মিটার। এর টপ স্পিড ৯০ কিমি/ঘন্টা এবং একবার চার্জ দিলে প্রায় ১০০ কিমি চলতে পারে।

এদিকে ভারতে ইয়ামাহা ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে কীনা সেই বিষয়ক কোনো তথ্য পাওয়া যায়নি৷ তবে গতবছর ইয়ামাহার একজন আধিকারিক বলেছিলেন, তাঁরা ভারতে ইলেকট্রিক মোবিলিটির ইকোসিস্টেম পর্যবেক্ষণ করছেন এবং সেই অনুযায়ী আগামী কয়েক বছরের মধ্যে Yamaha এই সেগমেন্টে প্রবেশ করতে পারে। আবার তাইওয়ানে বিক্রীত ইয়ামাহার ইলেকট্রিক ভেহিকেলকে ভারতেও আনা হতে পারে। Yamaha Motor R&D India-র ম্যানেজিং ডিরেক্টর ইয়াসুও ইশিহারার সাম্প্রতিক বক্তব্যে এরকম পরিকল্পনার কথাও উঠে এসেছিল৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন