Yamaha ভারতীয় ক্রেতাদের জন্য বিশেষভাবে ইলেকট্রিক স্কুটার তৈরি করছে, কবে লঞ্চ হবে জানুন

Yamaha-electric-scooter-in-india-soon to come
ফ্যাসিনো ১২৫ স্কুটার বৈদ্যুতিন গাড়ি আনার দিকে ইয়ামাহার প্রথম পদক্ষেপ (Concept Image)

ভারতের রাস্তা ও পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে এমন ইলেকট্রিক স্কুটার তৈরির কাজে ইয়ামাহা (Yamaha) মনোনিবেশ করেছে। ভারত ছাড়াও অন্যান্য দেশের বাজার ধরার জন্য ইলেকট্রিক টু-হুইলারটি আনা হবে। তবে ভারতের বৈদ্যুতিক গাড়ি সর্ম্পকিত নীতি কতটা অনুকূল হয়ে ওঠে, বা বৈদ্যুতিন গাড়িতে উত্তরণের পথ সহজ করার জন্য সরকার কী দিশা দেখায়, তার স্পষ্ট চিত্র পাওয়ার জন্য ইয়ামাহা ধীরে চলো নীতি অবলম্বন করতে চাইছে।

এদিকে শীঘ্রই লঞ্চ হতে চলা Yamaha Fascino125 ও Ray ZR স্কুটারে হাইব্রিড টেকনোলজি থাকবে। যা আসলে পেট্রোল ইঞ্জিনকে অ্যাসিস্ট করার জন্য একটি ইলেকট্রিক স্মার্ট মোটর জেনারেটর সিস্টেম। ভারতে ইয়ামাহার সেলস ও মার্কেটিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবীন্দর সিং কারঅ্যান্ডবাইকের সাথে একান্ত আলাপচারিতায় বলেছেন, হাইব্রিড টেকনোলজির ফ্যাসিনো ১২৫ স্কুটার বৈদ্যুতিন গাড়ি আনার দিকে ইয়ামাহার প্রথম পদক্ষেপ। ইলেকট্রিক পাওয়ার অ্যাসিস্ট সহ ফ্যাসিনো ১২৫ ইলেকট্রিক মোবালিটির ক্ষেত্রে আমাদের দ্বারা অর্জিত অসংখ্য প্রযুক্তিগত দক্ষতাগুলির মধ্যে একটি।”

তিনি আরও বলেন, “ভারতের পাশাপাশি গ্লোবাল মার্কেটের জন্য আমাদের টিম ব্র্যান্ড নিউ ইলেকট্রিক টু-হুইলার প্ল্যাটফর্মের ওপর কাজ করছে। আমাদের সেই প্রযুক্তি কিন্তু রয়েছে। তাইওয়ানে বিগত দু’বছর ধরে আমরা ইলেকট্রিক স্কুটার সেল করছি।”

রবীন্দরের কথায়’, ” তবে এই সেক্টরে মুল্য নির্ধারণ, পারফরম্যান্স, এবং সবচেয়ে গুরত্বপূর্ণ বিষয় পরিকাঠামো। পরিকাঠামো বলতে চার্জিং ফেসিলিটি, ব্যাটারি প্রোডাকশন, ব্যাটারি সোয়াপিং ফেসিলিটি। এই মুহূর্তে ওগুলো সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং সমাধান না হলে সেটা কিন্তু গ্রাহকদের জন্য সুখকর হবে না৷ তাই ভারত সরকারের কাছ থেকে আমরা বৈদ্যুতিন গাড়ির নীতিমালার জন্য একটি স্পষ্ট দিশা চাইছি, এবং তারপর অবশ্যই আমরা ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসবো।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷