Yamaha ভারতের প্রথম মাইল্ড-হাইব্রিড স্কুটার Fascino 125 Fi Hybrid লঞ্চ করল, দামও সস্তা

yamaha-fascino-125-fi-hybrid-launched-in-india-check-price-features
Yamaha Fascino 125 Fi Hybrid ভারতে লঞ্চ হল

গত মাসে নিও রেট্রো বাইক FZ-X লঞ্চ করার সময় Yamaha তাদের Fascino 125 গিয়ারলেস স্কুটারের আপডেটেড ভার্সন প্রকাশ্যে এনেছিল। ভারতের প্রথম হাইব্রিড প্রযুক্তির এই স্কুটার আত্মপ্রকাশের সাথে সাথেই হৈচৈ ফেলে দিয়েছিল। তবে দাম বা লভ্যতার বিষয়ে ইয়ামাহা কিছু ঘোষণা করেনি। তবে আজ প্রতীক্ষার অবসান ঘটিয়ে Fascino 125 FI Hybrid-এর দাম ঘোষণা করেছে ইয়ামাহা। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এই মাসের শেষে স্কুটারটি শোরুমে পাওয়া যাবে। আসুন জেনে নেওয়া যাক, Yamaha Fascino 125 Fi Hybrid-এর স্পেসিফিকেশন, ফিচার, এবং দাম। তবে সবার প্রথমে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাইব্রিড প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করবো।

Yamaha Fascino 125 Fi Hybrid হাইব্রিড প্রযুক্তি

ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারের পাওয়ারট্রেনে হাইব্রিড টেকনোলজির ব্যবহার সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত বিষয়। এটি আসলে এক স্মার্ট মোটর জেনারেটর (এসএমজি) সিস্টেমের পোশাকি নাম। শূণ্য থেকে অ্যাক্সেলারেট করার সময় এটি পাওয়ার অ্যাসিস্ট দেওয়ার জন্য ইলেকট্রিক মোটর হিসেবে কাজ করে। আবার স্টার্ট হওয়ার তিন সেকেন্ড পর বা থ্রটল হ্রাস করার পর অথবা ইঞ্জিন আরপিএম নির্ধারিত সীমা ছাড়ালেই এই পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম নিষ্ক্রিয় হয়ে পড়ে।

ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের ইন্ডিকেটর লাইটের মাধ্যমে রাইডার জানতে পারবে, পাওয়ার অ্যাসিস্ট ফাংশন কখন চালু হচ্ছে। 

Yamaha Fascino 125 Fi Hybrid মেকানিক্যাল স্পেসিফিকেশন

স্ট্যান্ডার্ড মডেলের মতো ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারে এয়ার কুল্ড ১২৫ সিসি-র ইঞ্জিন দেওয়া হয়েছে। যা ৬,৫০০ আরপিএমে ৮.২ পিএস পাওয়ার এবং ৫,০০০ আরপিএমে ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। পাওয়ার একই থাকলেও ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারে এখন টর্ক আউটপুট ০.৬ এনএম বেড়েছে। এতে নয়েজলেস স্টার্টার সিস্টেম রাখা হয়েছে, যা নিঃশব্দে ইঞ্জিন চালু করতে সাহায্য করবে। সাসপেনশনের জন্য স্কুটারে টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্কস ও রিয়ার মনোশক সাসপেনশন রয়েছে। ব্রেকিংয়ের জন্য সামনে ইউবিএস (ইউনিফায়েড ব্রেক সিস্টেম)-সহ ১৮০ মিমি ডিস্ক/ড্রাম ও পিছনে সিবিএস (কম্বি-ব্রেকিং সিস্টেম)-সহ ড্রাম ব্রেক থাকছে।

Yamaha Fascino 125 Fi Hybrid ফিচার

ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারে এলইডি হেডলাইট, ডিআরএল, এলইডি টেললাইট, সাইড ইঞ্জিন কাট অফ সুইচ, ২১ লিটার বুট স্টোরেজ, এবং ডিজিটাল  ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার বর্তমান।

এছাড়া ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারের ডিস্ক ও ড্রাম ব্রেক ভ্যারিয়েন্টের মধ্যে ডিস্ক মডেলে অতিরিক্ত ফিচার হিসেবে‌ ব্লুটুথ কানেক্টিভিটি সাপোর্ট দেওয়া হয়েছে। যার ফলে ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ্লিকেশন ইনস্টল করে কানেক্ট করার পর কনসোলটি কল এবং টেক্সট এলার্ট রিড করতে পারবে। পাশাপাশি স্মার্টফোনের মাধ্যমেই রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি স্ট্যাটাস দেখা, পার্কিং রেকর্ড চেক করা, বাইক লোকেট করা, ই-লক, হ্যাজার্ড লাইট অন করা যাবে।

Yamaha Fascino 125 Fi Hybrid দাম

ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটারের ড্রাম ভ্যারিয়েন্টের দাম ৭০,০০০ টাকা ও ডিস্ক ভ্যারিয়েন্টের দাম ৭৬,৫৩০ টাকা ধার্য করা হয়েছে। এগুলি দিল্লির এক্স-শোরুমের দাম।

Yamaha Fascino 125 Fi Hybrid কালার

ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এফআই হাইব্রিড স্কুটার একগুচ্ছ রঙের বিকল্পে পাওয়া যাবে। এর ড্রাম ভ্যারিয়েন্ট ভিভিড রেড  (নতুন), কুল ব্লু মেটালিক (নতুন), ইয়েলো ককটেল (নতুন), ডার্ক ম্যাট ব্লু, সুভে কপার, ভিভিয়ান রেড, এবং মেটালিক ব্ল্যাক কালার অপশনে উপলব্ধ।

অপরদিকে এর ডিস্ক ভ্যারিয়েন্ট ভিভিয়ান রেড স্পেশাল (নতুন), ম্যাট ব্ল্যাক স্পেশাল (নতুন), কুল ব্লু মেটালিক (নতুন), ডার্ক ম্যাট ব্লু, সুভে কপার, ইয়েলো ককটেল, সায়ান ব্লু, ভিভিড রেড এবং মেটালিক ব্ল্যাক কালার অপশনে এসেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷