বাজারে এল ২৫০ সিসি ইঞ্জিনের সবচেয়ে সস্তা বাইক Yamaha FZ 25 ও FZS 25

yamaha-fz-25-and-fzs-25-launched-in-india-cheapest-bike-with-250cc-engine

ভারতে বিএস৪ মানকপ্রাপ্ত ইঞ্জিন সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাওয়ায় সমস্ত কোম্পানি নিজেদের পুরনো জনপ্রিয় বাইকের বিএস৬ ভার্সন লঞ্চ করতে শুরু করেছে। এই তালিকায় নতুন সংযোজিত হলো ভারতের অত্যন্ত জনপ্রিয় বাইকের কোম্পানি Yamaha এর দুটি জনপ্রিয় বাইক FZ 25 এবং FZS 25। এ বছরের ফেব্রুয়ারি মাসে এই দুটি বাইককে প্রথমবারের জন্য জনসমক্ষে নিয়ে আসা হয়েছিল। এই দুই বাইকের এপ্রিল মাস থেকে বিক্রি শুরু হওয়ার কথা থাকলেও, করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ায় লঞ্চের তারিখ বেশ খানিকটা পিছিয়ে যায়। তবে, অবশেষে Yamaha নিজেদের ওই দুটি বাইকের বহু প্রতীক্ষিত বিএস৬ ভার্সন লঞ্চ করে দিল।

Yamaha FZ 25 বাইকে আপনারা পাবেন দুটি কালার অপশন, মেটালিক ব্ল্যাক এবং রেসিং ব্লু। অন্যদিকে, FZS 25 বাইকে থাকছে তিনটি কালার অপশন – পেটিনা গ্রীন, হোয়াইট ভার্মিলিয়ন এবং ডার্ক ম্যাট ব্লু।

Yamaha FZ 25 ও FZS 25 ইঞ্জিন:

Yamaha- র এই দুটি বাইকেই ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজির সাথে বিএস৬ ইঞ্জিন দেওয়া হয়েছে। এই ইঞ্জিনের সাথে রয়েছে ২৪৯ সিসি এয়ার কুলিং টেকনোলজি, SOHC, ৪ – স্ট্রোক, এবং সিঙ্গেল সিলিন্ডার। এই বাইক দুটিতে ডুয়াল চ্যানেল এবিএস সিস্টেম রয়েছে। দুটি বাইকের ইঞ্জিন ৮,০০০ আরপিএম গতিতে ২০.৮ পিএস পাওয়ার এবং ৬,০০০ আরপিএম গতিতে ২০.১ ন্যানোমিটার টর্ক জেনারেট করতে পারে। FZ 25 বাইকের ওজন ১৫৩ কিলোগ্রাম এবং FZS 25 বাইকের ওজন ১৫৪ কিলোগ্রাম।

Yamaha FZ 25 ও FZS 25 ফিচার:

এই দুটি বাইকের আপডেটেড মডেলে মাল্টিফাংশন নেগেটিভ এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি ডি আর এল, এলইডি হেডলাইট, আন্ডার কাউলিং, ইঞ্জিন কাট অফ সুইচ এবং সাইড স্ট্যান্ডের মত ফিচার থাকছে। তবে অতিরিক্ত ফিচার হিসেবে FZS 25 বাইকে লং ওয়াইজার, হ্যান্ডেল গ্রিপের ওপর ব্রাশ গার্ড, এবং গোল্ডেন অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

Yamaha FZ 25 ও FZS 25 দাম:

বিএস৬ FZ 25 বাইকের দাম ১.৫২ লক্ষ টাকা, যা এই বাইকের বিএস৪ ভার্সনের থেকে ১৫ হাজার টাকা বেশি। অন্যদিকে FZS 25 বাইকের বিএস৬ ভার্সনের দাম ১.৫৭ লক্ষ টাকা যা এই বাইকের বিএস৪ মডেলের থেকে ৫ হাজার টাকা বেশি। আপনারা মাত্র ১০,০০০ টাকার বিনিময়ে এই দুটি আপডেটেড বাইক বুক করতে পারবেন।

সব থেকে সস্তা ২৫০ সিসি বাইক:

২৫০ সিসির বাইকের তালিকায় Yamaha – র এই দুটি বাইক সবথেকে সস্তা। এই বাইকের প্রতিদ্বন্দ্বী Bajaj Dominar 250 এর দাম ১.৬০ লক্ষ টাকা। অন্যদিকে, Suzuki Gixxer 250 এবং Suzuki Gixxer SF250 বাইকের দাম যথাক্রমে ১.৬৫ লক্ষ টাকা এবং ১.৭৬ লক্ষ টাকা।

এই কারণেই, দাম এবং স্পেসিফিকেশন যথেষ্ট ভালো হওয়ায় Yamaha FZ 25 ও FZS 25 বাইক দুটি ২৫০ সিসির বাইকের রেঞ্জে বেশ জনপ্রিয় হবে বলেই মনে করা হচ্ছে।