Yamaha FZ-X শীঘ্রই ভারতে আসছে, প্রকাশ্যে নতুন ছবি

yamaha-fz-x-new-spiked-shot-image-reveal-front-design
Picture : Junaid/rushlane spylane

কয়েক সপ্তাহ আগে ইয়ামাহার এক আপকামিং বাইকের প্রোটোটাইপ ভার্সনের টেস্ট রাইডের ছবি স্পাই শট মারফত প্রকাশ্যে এসেছিল। আর্ন্তজাতিক বাজারে উপলব্ধ Yamaha XSR লাইনআপের মোটরসাইকেল অবশেষে ভারতে পা রাখছে বলে তখন জল্পনা শুরু হয়। রেট্রো স্টাইলের মডেল হলেও এটি যে XSR ব্র্যান্ডিয়ের পরিবর্তে FZ-X নামে  আসবে, তা আমরা পরবর্তীকালে জানতে পারি। সম্প্রতি আবার FZ-X নামে ইয়ামাহার এই আপকামিং বাইকটি দিল্লি সরকারের রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বা আরটিও-এর ছাড়পত্র পেয়েছিল। সরকারি নথি অনুসারে FZ V3-এর ওপর ভিত্তি করে FZ-X তৈরি হচ্ছে। ইঞ্জিন ও অভ্যন্তরীণ যন্ত্রাংশের দিক থেকে FZ-FI V3-এর মিল থাকবে। তবে স্পেসিফিকেশন ও স্টাইলের নিরিখে FZ-X এর সাথে XSR 150-এর সাদৃশ্য থাকার কথা রিপোর্ট মারফত উঠে আসছিল। এখন আবার নতুন স্পাই শটে FZ-X বাইকের সামনের কিছু অংশ একদম উন্মুক্ত হয়ে ধরা দিল।

ইয়ামাহা এফ-জেড এক্স-এর লেটেস্ট ছবি দেখে বলা যায় যে, এতে গোল হেডল্যাম্প ও ফুল এলইডি লাইটিং থাকবে। অ্যালুমিনিয়াম ব্রেসলেট ব্যবহার করে এটি লাগানো হয়েছে। টেল ল্যাম্প এলইডি হবে বলে প্রত্যাশা করা যায়, তবে টার্ন সিগন্যাল প্রচলিত লাইটিং সহ আসবে। স্পাই ইমেজ আরও বলছে, Yamaha FZ V3- এর মতো এতে মাসকুলার লুকিং ফুয়েল ট্যাংক দেখতে পাওয়া যাবে না। পরিবর্তে থাকবে বক্স-শেপড ফুয়েল ট্যাংক। সেইসঙ্গে রেডিয়েটার গার্ড হবে বুমেরাং আকৃতির। এছাড়াও, ছবিতে Yamaha FZ-X বাইকে ডুয়াল টেলিস্কোপিক ফোর্কসের ওপর রাবার গেইটার দেখা গিয়েছে।

Yamaha Fz-x front design
Photo Credit: BikeWale

টাইপ অ্যাপ্রুভাল সার্টিফিকেট অনুযায়ী, ইয়ামাহা এফ-জেড এক্স মোটরবাইকে থাকবে ১৪৯ সিসি ইঞ্জিন। এটি ৭,২৫০ আরপিএম গতিতে ১২.২ বিএইচপি শক্তি জেনারেট করবে। টর্কের পরিমান ছাড়পত্রে উল্লেখ ছিল না। তবে এফজেড মডেলেও যেহেতু একই ইঞ্জিন ব্যবহার হয়েছে। তাই এর পিক টর্কও ১৩.৩ এনএম হবে বলে ধরে নেওয়া যায়।

আয়তনের দিক থেকে আপকামিং Yamaha FZ-X এগজিস্টিং FZ V3-এর থেকে সামান্য ভিন্ন হবে। Yamaha FZ-X এর দৈঘ্যxপ্রস্থxউচ্চতা ২০২০ মিমি x ৭৮৫ মিমি x ১১১৫ মিমি, অর্থাৎ, FZ V3-এর তুলনায় এটি, ৩৫ মিমি লম্বা, ৫ মিমি সরু, ও ৩০ মিমি লম্বা হবে। তবে হুইলবেসের আয়তন দুটি বাইকে একই থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন