শুরু হল Yamaha FZ-X রেট্রো বাইকের আনঅফিসিয়াল বুকিং, ১৮ জুন হবে লঞ্চ

yamaha-fz-x-unofficial-booking-starts-in-india-ahead-of-18-june-launch
Photo Credit: MotorBeam

প্রতীক্ষার অবসান ঘটিয়ে ইয়ামাহা (Yamaha ) ১৮ জুন ভারতে এফজেড-এক্স (FZ-X) মডার্ন রেট্রো মোটরসাইকেল লঞ্চ করবে। আগামী ১৮ জুন বাইকটি ভারতে পা রাখবে। তবে তার আগেই এখন ইয়ামাহার কয়েকটি ডিলারশিপে আপকামিং বাইকটির আনঅফিসিয়াল বুকিং চালু হয়ে গেল।

Yamaha FZ-X এর ওপর থেকে অফিসিয়াল ভাবে পর্দা না সরলেও বিজ্ঞাপণী ভিডিওর সময় তোলা স্পাই ছবি অনলাইনে ছড়িয়ে পড়িয়েছিল। ফলে স্টাইলের দিক থেকে বাইকটিতে কী কী প্রত্যাশা করা যেতে পারে, সেই নিয়ে আমাদের একটা সম্যক ধারণা ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। আবার ফাঁস হওয়া নথিপত্র থেকে আমরা বাইকটির অল্পবিস্তর স্পেসিসিফিকেশনের বিষয়ে জেনেছি। যাই হোক, Yamaha FZ-X রেট্রো মোটরবাইকের বুকিং এবং অন্যান্য বিষয়ে এবার জেনে নেওয়া যাক।

Yamaha FZ-X : আনঅফিসিয়াল বুকিং

ভারতে ইয়ামাহার কয়েকজন ডিলার ১ হাজার আবার বাকিরা বুকিং নেওয়ার জন্য ৫ হাজার থেকে ১০ হাজার টাকা দাবি করছেন। এই ডিলাররা এমন একটি সিস্টেম নিয়ে এসেছে যেখানে আপনার বুকিংটি FZ বা FZS মডেলের ওপরে করা হবে। কিন্তু লঞ্চের পরেই বুকিংটি FZ-X বাইকে পরিবর্তিত করা হবে। অর্থাৎ আপনাকে গ্যারান্টি সহকারে প্রথম স্লটে বাইকটি কেনার সুযোগ দেওয়া হচ্ছে।

Yamaha FZ-X : কালার অপশন

কমার্শিয়াল ভিডিও শুট করার সময় ইয়ামাহা এফজেড-এক্স বাইকটিকে ম্যাট ব্ল্যাক ও ম্যাট অরেঞ্জ কালারে স্পট করা হয়েছিল। ডিলার সূত্র বলছে, ইয়ামাহা এই দু’রঙের পাশাপাশি সিলভার বা গ্রে কালার স্কিম যোগ করতে পারে।

Yamaha fz-x unofficial booking starts in India

Yamaha FZ-X : ডিজাইন

আর্ন্তজাতিক বাজারে উপলব্ধ Yamaha XSR 155 রেট্রো বাইকের মতো Yamaha FZ-X কে সাজিয়ে তোলা হয়েছে। ডিজাইনের নিরিখে বাইক দু’টির মধ্যে বেশ মিল থাকবে। Yamaha FZ-X গোল এলইডি হেডল্যাম্প, ব্ল্যাকড আউট এলইডি, অ্যালুমিনিয়ামের হেডল্যাম্প ব্র্যাকেট, ফ্ল্যাট সিট, ছোট রেডিয়েটর গার্ড, এবং টিয়ারড্রপ শেপের ফুয়েল ট্যাঙ্ক সহ আসবে, সাথে থাকবে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার।

Yamaha FZ-X : ইঞ্জিন ক্যাপাসিটি/পাওয়ার এবং পরিমাপ

Yamaha FZ-X বাইকে থাকবে ১৪৯ সিসি-র ইঞ্জিন, যা ৭,২৫০ আরপিএম গতিতে ১২.২ বিএইচপি শক্তি উৎপন্ন করবে। যেহেতু FZ মডেলেও একই ইঞ্জিন ব্যবহার হয়েছে, তাই সর্বোচ্চ টর্ক আউটপুট ১৩.৩ এনএম হবে বলে ধরে নেওয়া যায়। Yamaha FZ-X দৈর্ঘ্যে ২০২০ মিমি, প্রস্থে ৭৮৫ মিমি, এবং লম্বায় ১১১৫ মিমি। বাইকটির হুইলবেসের পরিমাপ ১৩৩০ মিমি।

Yamaha FZ-X দাম (সম্ভাব্য)

ইয়ামাহা এফজেড-এক্স বাইকের দাম ১.১৫ লক্ষ (এক্স-শোরুম) টাকার কাছাকাছি হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.