Yamaha ভারতে ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের পরিকল্পনা করছে

yamaha-may-launch-electric-bike-and-scooter-in-india-in-future

আর্ন্তজাতিক বাজারে বিক্রীত ইয়ামাহার ইলেকট্রিক ভেহিকেলকে ভারতেও আনা হতে পারে। Yamaha Motor R&D India-র ম্যানেজিং ডিরেক্টর ইয়াসুও ইশিহারার বক্তব্যে সংস্থার এই পরিকল্পনার কথাই এবার উঠে এল। তার জন্য Yamaha একটি সমীক্ষা পরিচালনা এবং ভারতে দু’চাকার বৈদ্যুতিন গাড়ি চালু করার সম্ভাবনাগুলি মূল্যায়ন করছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গতবছর ইয়ামাহার একজন আধিকারিক বলেছিলেন, তারা ভারতে ইলেকট্রিক মোবিলিটির ইকোসিস্টেম পর্যবেক্ষণ করছেন এবং আগামী কয়েক বছরের মধ্যে Yamaha এই সেগমেন্টে প্রবেশ করতে পারে। এরপরেই গতকাল বাইকদেখোর প্রতিবেদনে দাবি করা হয়, Yamaha তাদের ইলেকট্রিক ভেহিকেলকে ভারতে আনার বিষয়ে ভাবছে।

ইয়ামাহার আধিকারিক ইয়াসুও ইশিহারা সম্প্রতি বলেছেন, ইয়ামাহার আর্ন্তজাতিকভাবে বিক্রি হওয়া কিছু বৈদ্যুতিন গাড়ি ভারতে স্থানান্তর করা কঠিন কাজ নয়। পেট্রোল চালিত যানবাহনের জায়গা বৈদ্যুতিন গাড়ি সম্পূর্ণরূপে নিতে পারবে না। ট্রাডিশানাল ইন্টারনাল কম্বাশান ইঞ্জিন ভারতে ইয়ামাহার টু-হুইলারকে মূলধন জুগিয়ে আসছে এবং ব্রান্ডটি ভবিষ্যতের জন্য আরও দক্ষ ইঞ্জিন বিকাশের জন্য কাজ করছে।

ই-স্কুটার ও মোটরসাইকেল ছাড়াও, ইয়ামাহা পরিকাঠামোগত উন্নয়নের জন্য তার অংশীদারদের সাথে পাওয়ার ইউনিট ও ব্যাটারিতে ভবিষ্যতে বিনিয়োগের মূল্যায়ন করছে। ২০১৯-এ জাপানের বিগ ফোর নামে পরিচিত- ইয়ামাহা, কাওয়াসাকি, হোন্ডা, এবং সুজুকি একটি প্রতিস্থাপনযোগ্য ব্যাটারি সিস্টেম চালু করতে তাদের সম্মিলিত প্রচেষ্টার কথা ঘোষণা করেছিল। তদুপরি, একটি উন্নত অবকাঠামো গাড়ির ড্রাইভিং রেঞ্জ নিয়ে থাকা উদ্বেগকে হ্রাস করতে সহায়তা করবে।