Yamaha R15 V3-এর কথা ভুলে যান, R15M নামে দুর্দান্ত স্পোর্টস বাইক আনছে ইয়ামাহা

Yamaha R15m sports bike india launch near expected price engine details
Yamaha R15M স্পোর্টস বাইক ভারতে এসেছে

Yamaha R15 V3 নি:সন্দেহে ভারতের সেরা এন্ট্রি-লেভেল স্পোর্টস বাইকগুলির মধ্যে অন্যতম। বরাবরই ইনস্ট্যান্ট ক্রাউড-পুলার হিসেবে পরিচিত Yamaha R15 সিরিজের তৃতীয় প্রজন্মের (V3) এই মোটরসাইকেল। এ হেন জনপ্রিয় মডেলের প্রিমিয়াম ভার্সন আনতে চলেছে ইয়ামাহা। টাইপ অ্যাপ্রুভাল সার্টিফিকেট বলছে ভারতে ইয়ামাহার আপকামিং এই স্পোর্টস বাইকের নাম Yahama R15M।

ইয়ামাহা সাধারণত তাদের স্ট্যান্ডার্ড বাইকের পারফরম্যান্স ওরিয়েন্টেড ভার্সনে ‘M’ ট্যাগ ব্যবহার করে। আসন্ন Yamaha R15M-এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। প্রসঙ্গত, সম্প্রতি ইয়ামাহার ক্যামোফ্ল্যাজ করা একটি ফেয়ার্ড বাইকের রোড টেস্টিংয়ের ভিডিও নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে। Yamaha R15 V3-এর চতুর্থ প্রজন্মের (V4) মডেলের উপর পরীক্ষা শুরু করেছে বলে তখন জল্পনা শুরু হয়ে৷ কারণ বাইকটির অফিসিয়াল নাম অজানা ছিল।

যাই হোক, ভিডিওতে দেখা যায়, Yamaha R15M মডেলে এলইডি প্রজেক্টর হেডলাইট রয়েছে। যা কিছুটা লিমিটেড এডিশন Yamaha R7-এর মতো দেখতে। Yamaha R15M-এর সামনে প্রিমিয়াম আপসাইড ডাউন (ইউএসডি) ফোর্কসও লক্ষ্য করা গিয়েছিল৷ এছাড়া, বাইকটির নতুন ডিজাইনের ফেয়ারিং চোখে পড়েছিল ওই ভিডিওতে।

Yamaha R15m sports bike India

Yamaha R15M মেকানিক্যাল স্পেসিফিকেশন ও ডাইমেনশন

টাইপ অ্যাপ্রুভাল সার্টিফিকেট থেকে ইয়ামাহা আর১৫ এম-এর ইঞ্জিন ও আয়তনের বিষয়ে তথ্য সামনে এসেছে। ডকুমেন্ট অনুসারে, স্ট্যান্ডার্ড আর১৫-এর মতো আপকামিং আর১৫ এম মডেলে ১৫৫ সিসি-র ইঞ্জিন থাকবে। যা ১০,০০০ আরপিএমে ১৩.৫ কিলোওয়াট (১৮.৩৫ পিএস) পাওয়ার উৎপন্ন করবে। উল্লেখ্য, রেগুলার আর১৫ একই আরপিএমে এর থেকে ০.২৭ পিএস বেশি পাওয়ারের আউটপুট দেয়। সুতরাং, ইয়ামাহা ইঞ্জিন ডিটিউন করে ব্যালেন্স রাখার জন্য, ভেতরের যন্ত্রাংশে অদলবদল করতে পারে।

আয়তনের ক্ষেত্রে ইয়ামাহা আর১৫ এবং আর১৫ এম-এর মধ্যে কোনও ফারাক নেই৷ ইয়ামাহা আর১৫ এম-এর দৈর্ঘ্য ১,৯৯০ মিমি, প্রস্থ ৭২৫ মিমি, এবং উচ্চতা ১,৩৩৫ মিমি। হুইলবেস ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স যথাক্রমে ১,৩২৫ মিমি ও ১৭০ মিমি।

Yamaha R15M দাম

নতুন ফিচার ও স্টাইলের জন্য, ইয়ামাহা আর১৫ এম-এর দাম স্ট্যান্ডার্ড আর১৫-এর থেকে হাজার পাঁচ-ছয় টাকা বেশি হতে পারে। উল্লেখ্য, বর্তমানে দিল্লিতে ইয়ামাহা আর১৫-এর এক্স-শোরুম দাম ১ লক্ষ ৫৬ হাজার ৬০০ টাকা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷