Yamaha R15S V3: নতুন R15 V4 বাজেটের বাইরে? এবার সামর্থের মধ্যে নয়া স্পোর্টস বাইক নিয়ে এল ইয়ামাহা

Yamaha R15S V3 -এর দাম রাখা হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৬০০ টাকা

yamaha-r15s-v3-launched

তৃতীয় প্রজন্মের Yamaha R15-এর ইউনিবডি (Unibody) সিট বা সিঙ্গেল-পিস সিট ভ্যারিয়েন্টের ঘোষণা করল ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India)। এই নতুন এন্ট্রি লেভেল স্পোর্টস বাইকটির নামকরণ করা হয়েছে Yamaha R15S V3।

Yamaha R15S V3-এর দাম রাখা হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৬০০ টাকা। অর্থাৎ এটি গত সেপ্টেম্বরে লঞ্চ হওয়া R15 V4 ও R 15M V4-এর চেয়ে যথাক্রমে ১৪ হাজার এবং ২৬ হাজার টাকা সস্তা। R15S V3 বাইকে পাওয়া যাবে রেসিং ব্লু রঙে। একটি পেইন্ট স্কিমেই এসেছে এই মোটরসাইকেল।

ইয়ামাহা মোটর ইন্ডিয়া গ্রুপের চেয়ারম্যান মোটোফুমি শীতারা (Motofumi Shitara) বলেছেন, “তৃতীয় প্রজন্মের R15 যেমন বাজারে অত্যন্ত সাফল্যের মুখ দেখেছিল, তেমনই চতুর্থ প্রজন্মের R15 ইতিমধ্যেই ক্রেতাদের কাছ থেকে প্রশংসা আদায় করে নিয়েছে। তবে আমাদের কাছে অনুরোধ এসেছিল, R15-এর রেসিং ডিএনএ-এর সাথে আপোস না করেই রাইডার ও তার পিছনে বসা যাত্রীর সফর আরও একটু স্বস্তিদায়ক করার। ইয়ামাহাতে আমরা গ্রাহকদের সমস্ত সুবিধা-অসুবিধার কথা শুনে সেটা সমাধানের চেষ্টা করি। এতএব, তাদের প্রয়োজনের কথা মাথায় রেখে ইউনিবডি সিটের সাথে আমরা Yamaha R15S V3 বাজারে নিয়ে এসেছি।”

yamaha-r15s-v3-launched-in-india-price-rs-157600

উল্লেখ্য, Yamaha R15 V4-এর পিছনে স্প্লিট-স্টাইলের সিট রয়েছে। পিছনের সিট ছোট ও উঁচু হওয়ার কারনে যাত্রী ও চালক দু’জনেই অস্বস্তিবোধ করতে পারেন। ঠিক এই কারণেই সিঙ্গেল-পিস সিটের Yamaha R15S V3-এর আত্মপ্রকাশ। আবার R15 V4 কেনার বাজেট একটু শর্ট পড়লে R15S V3-এর বিকল্প থাকছে।

Yamaha R15S V3-এ পাবেন ১৫৫ সিসি-র লিকুইড কুল্ড ইঞ্জিন। এর থেকে ১৮.৬ পিএস শক্তি ও ১৪.১ এনএম টর্ক পাওয়া যায়। একে যোগ্য সঙ্গত দেবে ভ্যারিয়েবল ভালভ অ্যাকচুয়েশন-সহ ছ’গতির গিয়ারবক্স। উৎপাদন খরচ কমাতে বাইকটি থেকে ব্লুটুথ কানেক্টিভিটি, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, এবং কুইক শিফটারের মতো ফিচার বাদ দেওয়া হয়েছে।

যদিও নতুন Yamaha R15 V4-এর মতো বাইকটি গিয়ার শিফট ইন্ডিকেটর-সহ মাল্টি-ফাংশন এলসিডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ডুয়াল চ্যানেল এবিএস, অ্যাসিস্ট ও স্লিপার ক্ল্যাচ, সাইড স্টান্ড ইন্ডিকেটর ও ইঞ্জিন কাট-অফ ফাংশনের সঙ্গে এসেছে। প্রসঙ্গত, নতুন R15S V3-এর স্টাইলিং তৃতীয় প্রজন্মের R15-এর মতো রাখা হয়েছে। অর্থাৎ এর সামনে নতুন R15 V4-এর অনুরূপ প্রজেক্টর হেডল্যাম্প দেওয়া হয়নি।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷