Yamaha Ray ZR 125 Hybrid রেঞ্জের স্কুটার লঞ্চ হল দেশে, আছে বিশেষ ফিচার, দাম সাধ্যের মধ্যে

Yamaha Ray ZR 125 ও Ray ZR Street Rally-এর নতুন ভার্সন ভারতে লঞ্চ হল

yamaha-ray-zr-125-ray-zr-street-rally-125-hybrid-launched-in-india-price-starting-rs-76380-features

ইয়ামাহা গত জুনে FZ-X নিও-রেট্রো মোটরসাইকেল লঞ্চ করার পাশাপাশি তাদের Ray ZR 125 রেঞ্জের স্কুটারগুলির নতুন মডেল উন্মোচিত করেছিল। Yamaha Ray ZR 125 ও Ray ZR Street Rally 125-এ চোখে পড়ার মতো কয়েকটি পরিবর্তন করা হয়েছিল। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল হাইব্রিড পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম। এই হাইব্রিড প্রযুক্তির সাথে কবে স্কুটারগুলির আত্মপ্রকাশ ঘটবে, তা অবশ্য এত দিন জানায়নি ইয়ামাহা। তবে আজ প্রতীক্ষার অবসান করে ভারতের বাজারে সংস্থাটি লঞ্চ করেছে Yamaha Ray ZR 125 ও Ray ZR Street Rally-এর নতুন ভার্সন। স্কুটারগুলির নামের শেষে এখন যুক্ত হয়েছে একটি নতুন নাম – Hybrid, যে প্রযুক্তি নিয়ে সরগরম দেশের টু-হুইলার ইন্ডাস্ট্রি। এটি আসলে কী, স্কুটারগুলি কেমন স্পেসিফিকেশন ও ফিচার পেয়েছে, দামই বা কত – একনজরে দেখে দেওয়া যাক সেগুলি।

Yamaha Ray ZR 125 Hybrid ও Ray ZR Street Rally 125 Hybrid দাম ও কালার অপশন

ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড দু’টি ভ্যারিয়েন্টে এসেছে – ড্রাম ও ডিস্ক৷ সঙ্গে রয়েছে একগুচ্ছ রঙের বিকল্প। স্কুটারটির সায়ান ব্লু ও মেটালিক ব্ল্যাক (ড্রাম ব্রেক) মডেলের দাম রাখা হয়েছে ৭৬,৩৮০ টাকা। অন্য দিকে এটির সায়ান ব্লু, ম্যাট রেড, ও মেটালিক ব্ল্যাক (ডিস্ক ব্রেক) মডেলের দাম ৭৯,৮৩০ টাকা ধার্য করা হয়েছে। আবার রেসিং ব্লু ও রেডিশ ইয়েলো ককটেল ভ্যারিয়েন্টেও এসেছে ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড। দাম পড়বে ৮০,৮৩০ টাকা৷ এছাড়া ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড-এর মোটোজিপি এডিশন (ডিস্ক ব্রেক) নিতে চাইলে খরচ করতে হবে ৮১,৩৩০ টাকা।

ইয়ামাহা রে জিআর ১২৫ স্ট্রিট র‌্যালি ১২৫ হাইব্রিড ভার্সনের ক্ষেত্রে কেবলমাত্র দু’টি কালার দিয়েছে সংস্থা। তবে বলার মতো বিষয় হল কালারগুলি একেবারে নতুন। ইয়ামাহা রে জিআর ১২৫ স্ট্রিট র‌্যালি ১২৫ হাইব্রিড (ম্যাট কপার ও স্পার্কেল গ্রীন কালার)-এর দাম রাখা হয়েছে ৮৩,৮৩০ টাকা৷ উল্লেখ্য, প্রতিটি দাম এক্স-শোরুমের।

Yamaha Ray ZR 125 Hybrid ও Ray ZR Street Rally 125 Hybrid বিশেষত্ব

নতুন ইয়ামাহা রে জিআর ১২৫ রেঞ্জের স্কুটারের পাওয়ারট্রেনে হাইব্রিড হাইব্রিড টেকনোলজির ব্যবহার করা হয়েছে। এটি আসলে এক স্মার্ট মোটর জেনারেটর (এসএমজি) সিস্টেমের পোশাকি নাম। স্কুটার চালু করে অ্যাক্সেলারেট করার সময় এটি পাওয়ার অ্যাসিস্ট দেওয়ার জন্য ইলেকট্রিক মোটর হিসেবে কাজ করবে। আবার স্টার্ট হওয়ার তিন সেকেন্ড বা থ্রটল হ্রাস করার পর অথবা ইঞ্জিন আরপিএম নির্ধারিত সীমা ছাড়ালেই এই পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম নিষ্ক্রিয় হয়ে পড়বে।

ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের ইন্ডিকেটর লাইট বলে দেবে পাওয়ার অ্যাসিস্ট ফাংশন চালু আছে কি না। ইয়ামাহা দাবি করেছে, হাইব্রিড সিস্টেমটি ১৬ শতাংশ বেশি মাইলেজ দেবে৷ সুতরাং ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড ও ইয়ামাহা রে জিআর ১২৫ স্ট্রিট র‌্যালি ১২৫ হাইব্রিড চালকদের তেল খরচও এবার থেকে একটু কমবে।

Yamaha Ray ZR 125 Hybrid ও Ray ZR Street Rally 125 Hybrid স্পেসিফিকেশন ও ফিচার

পুরনো মডেলের মতোই নতুন ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড ও ইয়ামাহা রে জিআর ১২৫ স্ট্রিট র‌্যালি ১২৫ হাইব্রিড স্কুটারে দেওয়া হয়েছে ১২৫ সিসি-র এয়ার-কুল্ড ফুয়েল ইনজেকটেড ইঞ্জিন। এটি ৮.২ পিএস পাওয়ার ও ১০.৩ এনএম টর্ক জেনারেট করতে পারে৷ স্কুটারগুলি বেশ হালকা, ওজন ৯৯ কেজি।

ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিড ও ইয়ামাহা রে জিআর ১২৫ স্ট্রিট র‌্যালি ১২৫ হাইব্রিডে স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে রয়েছে সাইলেন্ট স্টার্ট সিস্টেম, এলইডি পজিশন লাইট অটোমেটিক স্টপ ও স্টার্ট সিস্টেম, সাইড ইঞ্জিন কাট অফ ফিচার, এবং ২১ লিটার বুট স্টোরেজ। আবার এলইডি হেডলাইট, ব্লুটুথ কানেক্টিভির সাথে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ইউনিফায়েড ব্রেকিং সিস্টেম-সহ ১৯০ মিমি ফ্রন্ট ডিস্ক ব্রেক স্কুটারগুলির ডিস্ক ভ্যারিয়েন্টে অতিরিক্ত ফিচার হিসেবে আছে।

এছাড়া বেস ভ্যারিয়েন্ট থেকে যাতে পৃথক দেখতে লাগে, তার জন্য ইয়ামাহা রে জিআর ১২৫ হাইব্রিডের স্ট্রিট র‌্যালি ভার্সনে নজরকাড়া গ্রাফিক্স, হ্যান্ডেলবারের ওপরে হ্যান্ডগার্ড, সাইড প্যানেল এবং ফ্রন্ট অ্যাপরনে কিছু অতিরিক্ত স্টাইলিং এলিমেন্ট দেওয়া হয়েছে।

ডিস্ক ভ্যারিয়েন্টের ক্ষেত্রে সবচেয়ে বড় কথা, ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনটিকে কানেক্ট করা ‌যাবে এই স্কুটারের সঙ্গে। টূক করে ফোনে ইন্সটল করে নিতে হবে ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ্লিকেশন। ফোন কানেক্ট হয়ে গেলেই স্কুটারের কনসোলে ফুটে উঠবে নানা তথ্য। ফোন কল এলে বা মেসেজ এলেই তা ফুটে উঠবে কনসোলে, থাকবে অ্যানসার ব্যাক করার সুবিধা। এছাড়া রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি স্ট্যাটাস দেখা, পার্কিং রেকর্ড চেক করা, বাইক লোকেট করা, ই-লক, হ্যাজার্ড লাইট অন করার মতো সুবিধা পাবেন চালকেরা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷