Yamaha YZF-R15 ও MT-15 সহ ভারতে Yamaha-র প্রত্যেকটি বাইকে ব্লুটুথ ফিচার যুক্ত হতে চলেছে

yamaha-two-wheeler-to-get-bluetooth-connectivity-options-including-yzf-r15-mt-15
ইয়ামাহার সমস্ত টু-হুইলারে ব্লুটুথ কানেক্টিভিটি অপশন আসতে চলেছে

এখনকার তরুণ প্রজন্ম বাইকের ব্লুটুথ বা স্মার্টফোন কানেক্টিভিটি সিস্টেমে মজেছে। আর এই নতুন প্রজন্মের মন বুঝতে ইয়ামাহা (Yamaha) সিদ্ধহস্ত। কোম্পানির প্রত্যেকটি মডেলই এমন ডিজাইন ও প্রযুক্তির সাথে আসে যা বরাবরই তরুণ প্রজন্মের মন কাড়তে সফল হয়েছে। 

ভারতে ইয়ামাহার সেলস ও মার্কেটিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবীন্দর সিং পরশুদিন বলেছিলেন, এদেশে ইয়ামাহার প্রত্যেকটি টু-হুইলারে ব্লুটুথ কানেক্টিভিটি অপশন আসতে চলেছে। এই সিদ্ধান্ত নিঃসন্দেহে আগামী দিনে ইয়ামাহার জন্য গেম চেঞ্জার হিসেবে প্রমাণিত হতে পারে।

Yamaha-র কোন কোন মডেলে ব্লুটুথ কানেক্টিভিটি উপলব্ধ

FZS-FI, FZS-Fi Vintage, FZ-X বাইকে এটি বর্তমানে উপলব্ধ। অপরদিকে, Fascino 125 FI এবং Ray ZR সিরিজের স্কুটারের আপকামিং ভার্সনে এটি যুক্ত করা হয়েছে। FZ-X এর লঞ্চ ইভেন্টে নতুন স্কুটার দু’টির ওপর থেকে পর্দা সরানো হলেও কবে থেকে এগুলি পাওয়া যাবে, তা ইয়ামাহা এখনও ঘোষণা করেনি।

Yamaha Motorcycle Connect X ও Y Connect ব্লুটুথ সিস্টেম

ইয়ামাহার কাছে বর্তমানে দু’ধরণের ব্লুটুথ অ্যাপ্লিকেশন রয়েছে – ভারতীয় মার্কেটে এক্সক্লুসিভ ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স ও গ্লোবাল মার্কেটের জন্য ইয়ামাহা মোটরসাইকেল ওয়াই-কানেক্ট। দ্বিতীয়টি আবার প্রথমটির চেয়ে অধিক পরিমাণে ফিচার সমৃদ্ধ।

Yamaha Motorcycle Connect X

ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ্লিকেশনে উপলব্ধ ফিচারের মধ্যে অ্যানসার ব্যাক, রাইডিং হিস্ট্রি, লোকেট মাই বাইক, ই-লক, হ্যাজার্ড ল্যাম্প অন, এবং পার্কিং রেকর্ড দেখার অপশন রয়েছে।

Yamaha Motorcycle Y-Connect

ইয়ামাহা মোটরসাইকেল ওয়াই-কানেক্ট অ্যাপ্লিকেশনের মেইন ফাংশনগুলি হল, রেভস ড্যাশবোর্ড (থ্রটল ওপেনিংয়ের ডিগ্রী, ইঞ্জিন আরপিএম, অ্যাক্সেলারেশন রেটের মতো ডেটা দেখাবে), মেইনটেনান্স রেকমেন্ডেশন, ফুয়েল কনজাম্পশন, ম্যালফাংশন নোটিফিকেশন, সর্বশেষ পার্কিং লোকেশন, এবং র‌্যাঙ্কিং (মাইলেজ এবং ইকো ড্রাইভিং রেজাল্ট শেয়ার করে র‌্যাঙ্কিং উপভোগ করা যাবে)। তা ছাড়া এটি ইনকামিং কল, এসএমএস, ও ইমেল এলার্ট, এবং কানেক্টেড মোবাইল ফোনের ব্যাটারি লেভেল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে ডিসপ্লে করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷