একরাশ নস্টালজিয়া নিয়ে ভারতে ফিরছে Yezdi মোটরসাইকেল, দিওয়ালির সময় হতে পারে রিলঞ্চ ইভেন্ট

yezadi-motorcycle-comeback-in-india-may-launch-this-diwali

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra)-র শাখা সংস্থা ক্লাসিক লিজেন্ডস (Classic Legends)-এর হাত ধরেই ভারতে জাওয়া (Jawa) ব্র্যান্ড পুনরুজ্জীবিত হয়েছে। আবার এই ক্লাসিক লিজেন্ডসের সৌজন্যেই প্রায় দীর্ঘ 25 বছর পর ইয়েজদি (Yezdi) মোটরসাইকেল ভারতের বাজারে ফিরছে। ভারতে এই পুরোনো ঐতিহ্যবাহী ব্র্যান্ডটি পুনরায় লঞ্চ করতে ক্লাসিক লিজেন্ডস পুরোদমে কাজে লেগে পড়েছে।

জল্পনা বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছিল। তবে গতকাল, সর্বভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে যে এই অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে ইয়েজদি মোটরসাইকেল ব্র্যান্ড আবার ভারতে পা রাখছে। আশা করা হচ্ছে যে রিলঞ্চ ইভেন্টটি চলতি বছর দিওয়ালির সময়ে অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে প্রত্যাবর্তনের পর অক্টোবর বা নভেম্বরে ইয়েজদি নতুন মোটরসাইকেল লঞ্চ করতে পারে।

পুরোনো ইয়েজদি রোডকিং (Yezdi Roadking)-এর মতো ব্র্যান্ডের আপকামিং মোটরসাইকেলেও রেট্রো ডিজাইন থাকবে বলেই আশা করা যায়। এছাড়া আশি- নব্বইয়ের দশকে বিক্রিত অরিজিনাল ইয়েজদি মডেলের মতো নতুন মডেলেও রাউন্ড শেপের হেডলাইট, টার্ন ইন্ডিকেটর, টুইন পড ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ফ্ল্যাট স্টাইলের স্যাডেল, এবং টুইন-সাইডেড এগজস্ট ক্যানিস্টার দেখার আশা করতে পারি।

প্রসঙ্গত, ভারতে ব্যবসার জন্য ইয়েজদিরর প্রত্যাবর্তন ক্লাসিক লিজেন্ডসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, ২০১৮ সালের নভেম্বরে পুনরায় বাজারে পা রাখার পর আজ পর্যন্ত জাওয়ার পারফরম্যান্স কিন্তু আশাব্যঞ্জক নয়। লঞ্চের দু’বছর পর জাওয়া ব্র্যান্ডের মোটরসাইকেল বিক্রির সংখ্যা ৫০ হাজারে এসে দাঁড়িয়েছে। ফলে রেট্রো ক্লাসিক ক্রুজার সেগমেন্ট কাঁপানো রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-কে টেক্কা দিতে ক্লাসিক লিজেন্ডসের আরও সেলস প্রয়োজন৷ আর এখানেই ইয়েজদি ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হতে পারে।

Yezadi motorcycle in India launch this Diwali Yezdi

উল্লেখ্য, ইয়েজদি ব্র্যান্ডের মোটরসাইকেলের সাথে জাওয়া বাইকের মেকানিক্যাল স্পেসিফিকেশনে মিলতে পারে। ইয়েজদির আপকামিং মডেলে সিঙ্গেল-সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন থাকতে পারে। তবে ডিসপ্লেসমেন্ট এবং আউটপুট নম্বর বর্তমান জাওয়া মোটরসাইকেলের থেকে পৃথক হবে বলেই ধরে নেওয়া যায়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, মার্চে, একটি স্ক্র্যামব্লার (Scrambler) স্টাইলের মোটরসাইকেলকে পুনে-নাসিক হাইওয়েতে অন-রোড টেস্টিংয়ের সময় স্পট করা হয়েছিল। এটি ইয়েজদির নতুন বাইক হতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে।

ঘটনাচক্রে, ক্লাসিক লিজেন্ডস ভারতে ইয়েজদি রোডকিং ট্রেডমার্ক বা নামের সত্ত্ব দায়ের করেছে। এছাড়াও, YezdiRoadking.com বলে ওয়েবসাইটের ট্রেডমার্কও রেজিস্টার করেছে। এই নাম এবং ওয়েবসাইটের বৈধতা ২০২৪ সাল পর্যন্ত থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷