Jawa Motorcycle-র হাত ছেড়ে একা পথ চলা শুরু জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড Yezdi-র

১৯৭৩ সালে মহীশূর স্থিত টু হুইলার প্রস্তুতকারী সংস্থা Jawa Motorcycle প্রথম Yezdi ব্র্যান্ড নামটি ব্যবহার করে নিজেদের বাইক নিয়ে এসেছিল ভারতীয় বাজারে

yezdi-strike-out-parts-ways-with-jawa-motorcycles

ভারতের একটি অন্যতম মোটরসাইকেল ব্র্যান্ড হল Yezdi। এক সময়ে ভারতের মোটরসাইকেলের বাজারে একচেটিয়া রাজ করেছিল ব্র্যান্ডটি। গত সেপ্টেম্বরে Yezdi-র দুটি বাইক (Adventure ও Scrambler)-এর রোড টেস্টিংয়ের ছবি ধরা পড়েছিল। যা দেখে দীর্ঘদিন পর ভারতের বাজারে এই জনপ্রিয় ব্র্যান্ডটির মোটরসাইকেল আসার ইঙ্গিতপূর্ণ বার্তা পাওয়া গিয়েছিল। তবে Yezdi কি ফের Jawa-র অধীনে থেকেই নিজেদের বাইক আনবে, তা নিয়ে চলছিল জোর জল্পনা। এবারে সেই সমস্ত জল্পনায় জল ঢেলে Yezdi-র নতুনভাবে পথ চলার কথা ঘোষণা করল এর জন্মদাতা সংস্থা Jawa Motorcycle। খুব শীঘ্রই পিতৃ সংস্থাটির থেকে আলাদা হয়ে স্বতন্ত্র হতে চলেছে Yezdi।

প্রসঙ্গত, গত ১৯৭৩ সালে মহীশূর স্থিত টু হুইলার প্রস্তুতকারী সংস্থা Jawa Motorcycle প্রথম Yezdi ব্র্যান্ড নামটি ব্যবহার করে নিজেদের বাইক নিয়ে এসেছিল ভারতীয় বাজারে। রমরমা ব্যবসা চললেও তদানীন্তন সরকারের জারি করা পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের একাধিক কড়া নির্দেশাবলী এবং শ্রমিকদের সাথে বিভিন্ন জটিলতার কারণে ১৯৯৬ সালে সংস্থাটি নিজেদের বাইক নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়। কিন্তু সম্প্রতি Mahindra & Mahindra-র শাখা সংস্থা Classic Legends-এর সহায়তায় পুনরুজ্জীবিত হয়ে ওঠে Jawa। শুরু হয় নতুন করে মোটরসাইকেল প্রস্তুতির কাজ। আবার এই ক্লাসিক লেজেন্ডসের হাত ধরেই প্রায় দীর্ঘ ২৫ বছর পর স্বতন্ত্রভাবে বাজারে ফিরতে চলেছে Yezdi।

এই বছরের শুরুর দিকে ক্লাসিক লেজেন্ডস, ইয়েজদি নামে একটি ট্রেডমার্ক ফাইল করেছিল। তখন থেকেই ইয়েজদির স্বতন্ত্র হওয়ার বিষয়টি নিয়ে জোর চর্চা চলছিল। গতকাল জাওয়া মোটরসাইকেল এই সংক্রান্ত একটি পাবলিক নোটিশ পোস্ট করেছে টুইটারে। যাতে লেখা রয়েছে, ‘সবাইকে অবহিত করা হচ্ছে যে একই মায়ের থেকে জাত আমাদের ভাই নিজে থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও Jawa এবং Yezdi-র নাম বহু বছর ধরেই একই সাথে উচ্চারিত হয়েছে। এখন Yezdi-র নতুন পরিচয় তৈরি করার সময় এসেছে‌ (নিজেদের ভাষায় ট্রান্সলেট)।’

প্রসঙ্গত, জাওয়া ইতিমধ্যেই নিজেদের রেট্রো-থিমের মোটরসাইকেল লঞ্চ করেছে ভারতে। অন্যদিকে এদেশে নিজেদের বাইক নিয়ে আসতে কোমর বেঁধেছে Yezdi-ও। Adventure ও Scrambler স্টাইলের বাইক দুটির রোড টেস্টিংয়ের স্পাই ভিডিও প্রকাশ পেলেও এর সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানায়নি Yezdi। তবে আগামী বছর দেশীয় বাজারে মোটরসাইকেল দুটির লঞ্চ হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।