ভারতে PC বা কনসোলের মাধ্যমে খেলা যাবে PUBG, জেনে নিন কারণ

You can play pubg on pcs and gaming consoles in India

ভারতীয়দের ডেটা সুরক্ষা এবং দেশের সার্বভৌমত্ব বজায় রাখার উদ্দেশ্যে এই সপ্তাহের মাঝামাঝি PUBG Mobile গেমসহ আরো ১১৭টি অন্যান্য অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে ভারত সরকার। গতকালই গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে রিমুভ করা হয়েছে PUBG Mobile এবং PUBG Mobile Lite গেমদুটিকে। অতএব এগুলিকে আর মোবাইলে ডাউনলোড করা যাবেনা।

কিন্তু এখন প্রশ্ন উঠছে, ল্যাপটপ বা কনসোল থেকে কি PUBG খেলা যাবে? আসলে অনেকেই PUBG Mobile এবং PUBG (ডেস্কটপ ভার্সন) গেমদুটিকে গুলিয়ে ফেলেন। বিভ্রান্তি এড়াতে জানিয়ে রাখি, এই দুটি গেম একই বটে, তবে দুটি গেমের মধ্যে একটি মস্ত বড় পার্থক্য রয়েছে।

ভারত সরকার কেবল টেনসেন্টের মালিকানাধীন গেমটির মোবাইল ভার্সনগুলিকে অর্থাৎ PUBG Mobile এবং PUBG Mobile Lite-কে নিষিদ্ধ করেছে। কিন্তু মজার ব্যাপার, গেমটির পিসি (PC) এবং কনসোল ভার্সনগুলি টেনসেন্টের দ্বারা নির্মিত নয়। এই গেমগুলি ব্লুহোল নামে দক্ষিণ কোরিয়ার একটি ভিডিও গেম সংস্থার মালিকানাধীন পাব-জি কর্পোরেশন ডেভেলপ করেছে। ব্লুহোলের ১০% অংশীদার টেনসেন্ট, তবে ব্লুহোলের সার্ভারগুলি দক্ষিণ কোরিয়া ভিত্তিক। অতএব, আপনার কাছে যদি এক্সবক্স (Xbox) বা প্লেস্টেশন ৪ (PSP 4)-এর মতো পিসি বা গেমিং কনসোল থাকে তবে আপনি নির্দ্বিধায় পাবজি খেলা চালিয়ে যেতে পারেন।

তবে আমরা আগের দিনই বলেছি, VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে মোবাইলে পাবজি খেলা হয়তো সম্ভব হবেনা। কারণ শর্ট ভিডিও মেকিং অ্যাপ TikTok নিষিদ্ধ হওয়ার পর অনেকেই VPN-এর মাধ্যমে এটি ব্যবহার করার চেষ্টা করেছিলেন। কিন্তু সরকার এমনই কড়া পদক্ষেপ নিয়েছিল যে IP অ্যাড্রেস মাস্ক করে বা VPN ব্যবহার করেও টিকটক চালানো যায়নি। হয়তো পাবজির ক্ষেত্রেও এমনটাই হবে। তাই PUBG খেলতে চাইলে কম্পিউটার বা কনসোল মাধ্যম বেছে নিতে হবে।